কানাডায় বাচ্চাদের বয়ঃসন্ধিকালীন চিকিৎসা

কানাডায় বাচ্চাদের বয়ঃসন্ধিকালীন চিকিৎসা, কানাডায় কিভাবে আপনার বাচ্চাকে বয়ঃসন্ধিকালীন নিজে থেকে একজন ডাক্তারকে দেখানোর জন্য প্রস্তুত করবেন? কানাডা একটি উন্নত দেশ, এখানে চিকিৎসা ব্যবস্থা খুবই উন্নত কানাডায় প্রত্যকটি পরিবারের জন্য একজন ডাক্তার নিযুকাত করা থাকে। আর এখানকার ডাক্তারগণ অনেক বন্ধুসলভ এবং দ্বায়িত্ব পরায়ণ হয়ে থাকেন।

কানাডায় বাচ্চাদের বয়ঃসন্ধিকালীন চিকিৎসা

কানাডায় বাচ্চাদের বয়ঃসন্ধিকালীন চিকিৎসা, প্রত্যেক বাবা-মা’ই চান তার বাচ্চাদের প্রতিটি মেডিকেল অ্যাপয়েন্টমেন্টে চিরকাল তাদের পাশে থাকবে। আর পাশে না থাকার কথা পিতামাতা কখনও কল্পনাও করতে পারে না। তবে এটাই বাস্তব যে, একটি নির্দিষ্ট সময়ে আপনার সন্তান নিজের স্বাস্থ্যের যত্নের জন্য নিজে দায়ী হয়ে উঠবে।

দ্য হসপিটাল ফর সিক চিলড্রেন-এর একজন বয়ঃসন্ধিকালীন মেডিসিন বিশেষজ্ঞ ডাঃ আলেনে তুলানির মতে, “অভিভাবক, স্বাস্থ্য-যত্ন প্রদানকারী এবং শিশু সকলেরই সমান ভূমিকা রয়েছে যখন সেই বাচ্চাটি বয়ঃসন্ধিকালে এবং ১৮ বছর বয়সে পৌঁছায়।” অর্থ্যাৎ একটি বাচ্চা যখন বয়ঃসন্ধিকালে পৌছায় তখন তার শারিরীক মানষিক অনেক পরিবর্তন সে নিজেই উপলব্ধি করতে পারে। কানাডায় বাচ্চাদের বয়ঃসন্ধিকালীন চিকিৎসা, আর সেই উপলব্ধকে কেন্দ্র করেই তার সুস্বাস্থ্যের জন্য প্রত্যেক বাবা-মা এবং তার স্বাস্থ্য-যত্ন প্রদানকারী ডাক্তার ব্যবস্থা গ্রহণ করে থাকে।

এই রূপান্তর পরিচালনায় সাফল্যের জন্য বাচ্চাদের কীভাবে সেট আপ করা যায় সে সম্পর্কে Dr.Toulany-এর পরামর্শ নিম্নে আলোচনা করা হলো-

পিতামাতার দ্বায়িত্বঃ

১. বাচ্চাকে ছেড়ে দিতে শিখুন

অভিভাবকরা সাধারণত তাদের বাচ্চাদের জন্য সবকিছু পরিচালনা করেন। তারা তাদের সমস্ত স্বাস্থ্য-পরিচর্যার প্রয়োজনীয়তার যত্ন নেন, যেমন— অ্যাপয়েন্টমেন্ট বুকিং করা, প্রেসক্রিপশন পুনরায় পূরণ করতে ফার্মেসিতে যাওয়া, স্বাস্থ্য সমস্যাগুলি নিয়ে আসা এবং সমস্ত প্রশ্ন জিজ্ঞাসা করা। সেই দায়িত্বটি ধীরে ধীরে সন্তানের কাছে স্থানান্তরিত করা দরকার, কেননা তাদের ক্রমবর্ধমান আরও স্বায়ত্তশাসন প্রদান করে।

আমরা প্রায়শই যা দেখি, যখন ডাক্তার বা নার্স বাচ্চাটিকে জিজ্ঞাসা করে, “আজ তোমাকে এখানে কী এনেছে?” তখন বাচ্চাটি প্রশ্নের উত্তর দেওয়ার আগেই পিতা-মাতা উত্তর দেওয়ার জন্য ঝাপিয়ে পড়ে, বাচ্চাকে কোন সুযোগ দেওয়া হয় না। কানাডায় বাচ্চাদের বয়ঃসন্ধিকালীন চিকিৎসা, এটা প্রত্যেক বাচ্চার জন্য সুলভন নয়। সুতরাং, সেই সন্তানকে নিজের জন্য উত্তর দেওয়া সত্যিই গুরুত্বপূর্ণ,বিশেষ করে যখন তারা আট বা নয় বছর বয়সী হয় ।

এই ছেড়ে দেওয়া শেখা কিছু বাবা-মায়ের জন্য ভীতিকর হতে পারে যারা উদ্বিগ্ন হতে পারে তাদের তরুণ কিশোর-কিশোরীদের নিজের যত্ন নেওয়ার দক্ষতা নেই। আমরা বলছি না যে এটি রাতারাতি করতে হবে, এটি ধীরে ধীরে করেন, কিছু ভুল করতে করতে সে অনুশীলন করুক।

২. স্বায়ত্তশাসন প্রতিষ্ঠার জন্য তাড়াতাড়ি শুরু করুন

সবচেয়ে সহজ এবং সবচেয়ে শক্তিশালী পদক্ষেপগুলির মধ্যে একটি হল আপনার সন্তানের স্বায়ত্তশাসন ক্রমবর্ধমানভাবে গড়ে তোলার জন্য তাড়াতাড়ি শুরু করা। কানাডায় বাচ্চাদের বয়ঃসন্ধিকালীন চিকিৎসা, যখন আপনি অনুভব করেন যে আপনার শিশু বিকাশের জন্য প্রস্তুত, তখন আপনি তাকে স্বাস্থ্য-যত্ন প্রদানকারীর সাথে গোপনীয়ভাবে যোগাযোগ করার জন্য মেডিকেল অ্যাপয়েন্টমেন্টের সময় কিছুটা সময় ব্যয় করার জন্য উত্সাহিত করা শুরু করতে পারেন। এটি তাদের প্রশ্ন জিজ্ঞাসা করার অনুমতি এবং স্থান দেয় এবং সম্ভবত তাদের জীবনের দিকগুলি ব্যক্তিগতভাবে আলোচনা করতে পারে

বাচ্চারা একটি অ্যাপয়েন্টমেন্টে ডাক্তারের সাথে ব্যক্তিগতভাবে সময় কাটাতে শুরু করতে দ্বিধাগ্রস্ত হতে পারে, তাই আস্তে আস্তে উৎসাহিত করা আপনার এবং স্বাস্থ্য-যত্ন প্রদানকারীর উপর নির্ভর করবে।

৩. বাচ্চাদের শেখান কিভাবে তাদের নিজের স্বাস্থ্য যত্নের দায়িত্ব নিতে হয়

বয়ঃসন্ধিকালে বাচ্চারা অনেক নতুন পরিবর্তন এবং উপসর্গ অনুভব করতে পারে। আপনার সন্তান এবং তাদের প্রাথমিক স্বাস্থ্য-যত্ন প্রদানকারীর মধ্যে একটি বিশ্বস্ত সম্পর্কের সুবিধা প্রদান করা আপনার সন্তান তাদের সাথে শারীরিকভাবে যা ঘটছে তা ভাগ করে নেওয়ার সম্ভাবনা বাড়িয়ে দেয়।

সন্তানদের দ্বায়িত্বঃ

১. প্রস্তুত মেডিকেল অ্যাপয়েন্টমেন্টে পৌঁছান

বাচ্চাদের প্রস্তুত হতে উত্সাহিত করুন। তারা তাদের অবস্থার নাম এবং বর্ণনা করতে সক্ষম হওয়া উচিত (যদি তাদের একটি থাকে), ওষুধ পরিচালনা করতে, একটি রোগ নির্ণয় বুঝতে এবং একটি চিকিত্সা পরিকল্পনা অনুসরণ করে।

কানাডায় বাচ্চাদের বয়ঃসন্ধিকালীন চিকিৎসা , আরও কী, আপনি চান না যে তারা কেবল একটি অ্যাপয়েন্টমেন্টে উপস্থিত হোক এই প্রত্যাশা করে যে সমস্ত প্রশ্ন তাদের কাছে উত্থাপন করা হবে। তাদের প্রশ্নগুলির একটি তালিকা নিয়ে আসা উচিত এবং আলোচনায় অবদান রাখার পরিকল্পনা করা উচিত।

২. বুঝুন যে আপনার স্বাস্থ্য সংক্রান্ত তথ্য আপনারই

আমি মনে করি পিতামাতা এবং যুবকরা একইভাবে কখনও কখনও তাদের স্বাস্থ্য সম্পর্কিত তথ্য ভুলে যায়। যখনই তারা তাদের যত্ন পরিবর্তন করে তখন বাচ্চাদের তাদের স্বাস্থ্য রেকর্ড চাওয়ার অধিকার রয়েছে।

এটি স্বাস্থ্য-যত্ন প্রদানকারীর কাজ:

১. অভিভাবক এবং কিশোর উভয়কেই রূপান্তর করতে সহায়তা করুন

বাচ্চাদের বয়ঃসন্ধিকালীন যত্নে রূপান্তরিত করতে সহায়তা করার দায়িত্ব শুধুমাত্র পিতামাতার কাঁধে নয়। কিশোর-কিশোরীর প্রাথমিক স্বাস্থ্য-যত্ন প্রদানকারীকেও এই পরিবর্তনটি সক্ষম করার জন্য জড়িত থাকতে হবে। কিছু ক্ষেত্রে, এটি স্বাস্থ্য-যত্ন প্রদানকারী হতে পারে যিনি প্রথমে সনাক্ত করেন যে কিশোরী পিতা-মাতার উপস্থিতি ছাড়াই চিকিত্সকের সাথে কয়েক মিনিট কাটাতে প্রস্তুত।

২. অল্প বয়স্ক রোগীদের কিছুটা শিথিলতা কাটুন

আমি মনে করি কিছু স্বাস্থ্য-যত্ন প্রদানকারীরা অল্প বয়স্ক রোগীদের ক্ষেত্রে একটু বেশি নমনীয় হতে পারে। যদি একজন ১৮ বছর বয়সী তাদের অ্যাপয়েন্টমেন্ট ভুলে যায়, তাহলে হয়তো তাদের কিছু অনুগ্রহ দিন। কানাডায় বাচ্চাদের বয়ঃসন্ধিকালীন চিকিৎসা, তারা হয়ত প্রথমবারের মতো নিজেদের জীবনযাপন করছে, এবং তাদের পরীক্ষা বা কাজের দায়িত্ব রয়েছে।

চিকিত্সক হিসাবে, আমাদের তাদের বিকাশের পর্যায় এবং তারা যে এখনও প্রাপ্তবয়স্ক নয় সে সম্পর্কে সচেতন হওয়া দরকার; তাদের মস্তিষ্ক এখনও ২০-এর দশকের মাঝামাঝি পর্যন্ত বিকাশ করছে। কার্যনির্বাহী কার্যকারিতা — পরিকল্পনা করা, প্রশ্ন জিজ্ঞাসা করা, সংগঠিত হওয়া, রিফিলগুলির শীর্ষে থাকা — নিখুঁত নাও হতে পারে।

কীভাবে কিশোর-কিশোরীদের দীর্ঘস্থায়ী অবস্থার সাথে শিশুরোগ থেকে বয়ঃসন্ধিকালীন যত্নে রূপান্তর করতে সহায়তা করবেন?

আমরা একটি দীর্ঘস্থায়ী অসুস্থতা বা শর্তযুক্ত বাচ্চাদের পিতামাতাদের রোগ নির্ণয়ের সময় এই সমস্যাগুলি সম্পর্কে চিন্তা করা শুরু করার পরামর্শ দিই।

রোগ নির্ণয়ের পর প্রথম বছর হল বাচ্চাকে বুঝতে সাহায্য করা যে তাদের অসুস্থতা কী, এটি তাদের শরীরকে কীভাবে প্রভাবিত করে, তাদের ওষুধের নাম, তারা কত ঘন ঘন সেগুলি গ্রহণ করছে এবং কী উদ্দেশ্যে।

কখনও কখনও, একটি দীর্ঘস্থায়ী রোগে আক্রান্ত শিশুর পরিবারগুলি সেই শিশুটিকে তাদের পারিবারিক ডাক্তারের কাছে নিয়ে যাওয়া বন্ধ করে দেয়, বিশেষ করে যদি তারা নিয়মিতভাবে SickKids’-এর মতো একটি শিশু হাসপাতালে আসে। কানাডায় বাচ্চাদের বয়ঃসন্ধিকালীন চিকিৎসা, আমি মনে করি এটি একটি ভুল কারণ তারা সেই শিশুর যত্নের সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যক্তিকে বাদ দিচ্ছেন যিনি সেই শিশুটি আর পেডিয়াট্রিক যত্নের অধীনে না থাকলে ধারাবাহিকতা প্রদান করতে চলেছেন।

আপনার সন্তানের অন্তত বাৎসরিক তাদের প্রাথমিক যত্ন প্রদানকারীর সাথে দেখা চালিয়ে যাওয়া উচিত, এমনকি যদি এটি কেবল তাদের কী ঘটছে সে সম্পর্কে অবহিত করা, শিশুরোগ ব্যবস্থায় আপনার অভিজ্ঞতা তাদের সাথে ভাগ করে নেওয়ার জন্য, যে বিষয়গুলি সম্পর্কে আপনি উত্তরণের সময় উদ্বিগ্ন হতে পারেন, এবং শিশুর রোগ বা অবস্থার সুনির্দিষ্টতার বাইরে অন্যান্য প্রয়োজনগুলিকে মোকাবেলা করা।

Leave a Comment