ও বাপই বাইরত কেনে যান?

কোভিড-১৯ সম্পর্কে জনসচেতনতা তৈরি করছেন অনেকেই অনেক ভাবে। আর এই তালিকায় রয়েছে শোবিজ অঙ্গনের মানুষ। তেমনি নাটক-সিনেমা-গানের মানুষেরা ঘরে বসে প্রকাশ করছেন বিভিন্ন ধরনের সৃষ্টিকর্ম যা প্রকাশ করছে । তার একটি অংশ হিসেবে ২১ এপ্রিল সন্ধ্যায় বাংলাঢোলের ইউটিউব চ্যানেলে প্রকাশ হয়েছেন রংপুরের ভাষায় ‘ও বাপই’ নামের একটি গানচিত্র। এই গান টা ব্যাপক সাড়া ফেলে ।


‘ও বাপই বাইরত (বাহিরে) কেনে যান/ ঘরোত (ঘরে) বসিয়া কাটান/ করোনা এক রোগ আসিছে হানিবে পরাণ’- আর এটা প্রচলিত ভাওয়াইয়া সুরের ওপর যা এমন কথার গানটি লিখেছেন ও গেয়েছেন আল আমিন রংপুরিয়ান । তবে রংপুরে বসে এর সংগীতায়োজন করেছেন আশীষ সরকার।


তবে লিমনেড ব্যান্ডের সদস্য আল আমিন জানান যে , দীর্ঘ বছর ধরে গান লেখা ও সুর করার সঙ্গে জড়িত আছে । তবে তিনি বেশি ভাগে গেয়ে থাকেন কালেভদ্রে। তাই ঘরবন্দী সময়টাকে কাজে লাগাতে তিনি কোভিড-১৯ সম্পর্কে জনসচেতনতা তৈরি করতে ‘ও বাপই’ গানটি তৈরি করেছেন মূলত্ ।

তিনি আর বলেন, ‘ভাষা ও সুরের কারণে শ্রোতারা সহজে আকৃষ্ট হবে এই গানের প্রতি, এমন পরিকল্পনা নিয়ে গানটি করা হয় । আমরা চাই, গানের বার্তাগুলো শ্রোতাদের কাছে পৌঁছাক । আর সকলে সচেতন হয় যেন । এমন টা আশাবাদী তারা ।

Leave a Comment