এবার রোবট হাজিদের মাঝে জমজমের পানি বিতরণ করবে

রোবটরা এই সপ্তাহ থেকে সৌদি আরবের পবিত্র শহর মক্কার জমজম কূপ থেকে পানি সরবরাহ করছে। এ বছর হজ চলাকালীন এই শহরে আসা হজযাত্রীদের মধ্যে সামাজিক দূরত্ব বজায় রেখে এই পানি বিতরণের প্রস্তুতির জন্য এই উদ্যোগ নেওয়া হয়েছে। নিউজ- এএফপি।

সৌদি কর্তৃপক্ষ বিশ্বে করোনার মহামারী উদ্বেগজনকভাবে ছড়িয়ে দেওয়ার মধ্যে এই বার পবিত্র হজের জন্য সমবেত হওয়া তীর্থযাত্রীদের স্বাস্থ্য ও সুরক্ষার দিকে বিশেষ নজর দিচ্ছে। শনিবার সরকার এক বিবৃতিতে বলেছে, দেশে বসবাসরত সৌদি নাগরিক এবং বিদেশি মোট ৬০,০০০ এইবার হজ পালনে সুযোগ পাবেন।
এই সময়ের মধ্যে হজ্ব করার সুযোগ পাওয়া এই সংখ্যা সাধারণ সময়ের তুলনায় অনেক কম। করোনার আগে,২০১৯ সালে, বিশ্বজুড়ে ২৫-৩০ লক্ষ ভক্ত হজ করার সুযোগ পেয়েছিলেন। এ বছরের হজ আগামী মাসের মাঝামাঝি সময়ে অনুষ্ঠিত হবে।
কর্মকর্তারা আশা করছেন যে সামান্য সাদা রোবটের সহায়তায় জমজমের পানি বিতরণের প্রস্তুতিমূলক কাজ আগামী রবিবার শুরু হবে। বদর আল-লোকমানি নামে একজন কর্মকর্তা বলেছেন, এই করোনাকালীন সময় হাজিরা যাতে কারও গায়ে স্পর্শ না করে নিরাপদ পানি সংগ্রহ করতে পারে তা নিশ্চিত করার লক্ষ্যে এই উদ্যোগের মুল লক্ষ্য। তিনি বলেছিলেন প্রাথমিকভাবে এই উদ্দেশ্যে ২০ টি রোবট ব্যবহৃত হচ্ছে। হজ শুরু হওয়ার সাথে সাথে এই সংখ্যাটি প্রয়োজনীয় হিসাবে বাড়ানো হবে।

জমজম থেকে প্রতিবছর কয়েক মিলিয়ন বোতল জল সরবরাহ করা হয়। হজ ইসলামের পাঁচটি স্তম্ভের একটি। তবে সৌদি আরব সরকার করোনারি হার্ট ডিজিজের বিস্তার রোধে গত বছর থেকেই হজে সীমিত প্রবেশাধিকার দিচ্ছে।
সৌদি সরকার শনিবার ঘোষণা করেছিল যে এই বছর হজ করতে সক্ষম হবেন ৬০,০০০ হজযাত্রীর কোনও দীর্ঘস্থায়ী অসুস্থতা থাকা যাবে না। বয়স ১৮ থেকে ৬৫ বছরের মধ্যে হতে হবে। উপযুক্ত ব্যক্তিদের করোনভাইরাসটির সম্পূর্ণ ডোজ নেওয়া উচিত বা কমপক্ষে ১৪ দিন আগে একটি ডোজ নেওয়া উচিত। যে সকল ব্যক্তি করোনা থেকে সুস্থ হয়ে উঠেছে এবং যাদের টিকা দেওয়া হয়েছে তাদেরও হজ করার সুযোগ থাকবে।

সৌদি স্বাস্থ্য ও হজ মন্ত্রণালয় বলেছে যে এটি মানুষের স্বাস্থ্য ও সুরক্ষাকে প্রথমে রাখছে। মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেছেন, হজযাত্রীদের সংখ্যা সীমাবদ্ধ করার সিদ্ধান্তের বিষয়ে তারা মুসলিম দেশগুলির কাছ থেকে ইতিবাচক প্রতিক্রিয়া পেয়েছেন। এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে ইসলামিক সহযোগিতা সংস্থা (ওআইসি)।

গত মাসে সৌদি সরকার সূত্রের বরাত দিয়ে রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, দেশটির কর্তৃপক্ষ প্রাথমিকভাবে ভ্যাকসিনযুক্ত কিছু বিদেশীকে হজ পালনের সুযোগ দেওয়ার বিষয়ে বিবেচনা করছে। তবে ভ্যাকসিনটি কে পেয়েছে তা নিয়ে বিভ্রান্তি, ভ্যাকসিনের কার্যকারিতা এবং চিরকালীন নতুন ধরণের করোনার উদ্বেগের কারণে কর্মকর্তারা এই ধারণাটি সরিয়ে দিয়েছেন।

Leave a Comment