জাপান থেকে আসা দুই শিশু এবার মায়ের বিরুদ্ধে বাবার অবমাননার আবেদন

জাপান থেকে আসা দুই শিশুর বিষয়ে সর্বোচ্চ আদালতের আদেশ অনুসরণ না করার অভিযোগ তুলে এবার শিশুদের মা জাপানের নাগরিক এরিকো নাকানোর বিরুদ্ধে আদালত অবমাননার আবেদন করেছেন শিশুদের বাবা বাংলাদেশি বংশোদ্ভূত ইমরান শরীফ। এ দিকে দুই শিশুর গ্রীষ্মকালীন ছুটি সামনে রেখে জাপান ভ্রমণের অনুমতি চেয়ে শিশুদের মা আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় আবেদন  করেন। আর এর আগে শিশুদের বাবার বিরুদ্ধে তাদের মায়ের করা আদালত অবমাননার আবেদনের ওপর ১৯ মে আপিল বিভাগে নিয়মিত বেঞ্চে শুনানি হওয়ার কথা।

গত ১৩ ফেব্রুয়ারি আপিল বিভাগ সিদ্ধান্ত দেন যে, ঢাকার পারিবারিক আদালতে থাকা মামলাটির (শিশুদের বাবার করা) নিষ্পত্তি না হওয়া পর্যন্ত ওই দুই শিশু তাদের মায়ের হেফাজতে থাকবে। শিশুদের বাবা তাদের সঙ্গে দেখা করার সুযোগ পাবেন। এই আদেশ অনুসরণ না করার অভিযোগ তুলে মা এবং বাবা একে অপররের বিরুদ্ধে পৃথক আদালত অবমাননার আবেদন করলেন।

শিশুদের বাবার আইনজীবী রাশনা ইমাম বলেন, আপিল বিভাগ শিশুদের বাবাকে ভিজিটেশন রাইট (শিশুদের সঙ্গে দেখা করার সুযোগ) দিয়েছেন। মা এই সুযোগ থেকে শিশুদের বাবাকে বঞ্চিত করায় আদালত অবমাননার আবেদনটি করা হয়। আগামীকাল বুধবার চেম্বার আদালতে আবেদনটি উপস্থাপন করা হবে।

অপরদিকে শিশুদের মায়ের অন্যতম আইনজীবী মোহাম্মদ শিশির মনির বলেন, দুই শিশুর গ্রীষ্মকালীন ছুটি সামনে রেখে জাপান ভ্রমণের অনুমতি চেয়ে শিশুদের মায়ের করা আবেদনটিও আগামীকাল আপিল বিভাগের চেম্বার আদালতে উপস্থাপন করা হবে।

অন্যদিকে ছোট মেয়েকে ফিরে পেতে আরেকটি রিট করেন ইমরান। পৃথক রিটের ওপর শুনানি নিয়ে দুই শিশু তাদের বাবা ইমরানের হেফাজতে থাকবে বলে গত ২১ নভেম্বর হাইকোর্ট আদেশ দেন। হাইকোর্টের আদেশের বিরুদ্ধে শিশুদের মা লিভ টু আপিল করেন। সেটার নিষ্পত্তি করে শিশুরা মায়ের কাছে থাকবে এবং তাদের বাবা দেখা করতে পারবেন বলে গত ১৩ ফেব্রুয়ারি সিদ্ধান্ত দেন আপিল বিভাগ।

 

Leave a Comment