এক বৃষ্টিতেই বেড়ে গেল সবজির দাম

ঠাকুরগাঁও শহরের ঘোষপাড়ার বাসিন্দা সালেহা খাতুন আজ সকালে স্থানীয় বাজারে বেগুন কিনতে গিয়ে দেখেন প্রতি কেজি বেগুনের দাম ৪০ টাকা। অথচ গত বৃহস্পতিবার তিনি একই ওজনের বেগুন কিনেছিলেন ৩০ টাকায়। হঠাৎ দাম বাড়ল কেন, এমন প্রশ্নের জবাবে বিক্রেতা সালেহাকে জানিয়েছেন, বৃষ্টির হাত থেকে সবজিখেত রক্ষায় কৃষক ব্যস্ত। তাই মোকামে সবজি কম এসেছে। এ কারণে দাম বেড়ে গেছে।ঠাকুরগাঁও শীতের সবজির জন্য প্রসিদ্ধ। দেশের বিভিন্ন এলাকার ব্যবসায়ীরা এখান থেকে সবজি কিনে সারা দেশে সরবরাহ করেন। তবে গতকাল শুক্রবার ভোর চারটার দিকে হঠাৎ বৃষ্টি শুরু হয়। এরপর দিনভর দমকা বাতাসের সঙ্গে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হয়েছে। ঠাকুরগাঁও আবহাওয়া অধিদপ্তরের কার্যালয় সূত্র জানায়, জেলার পাঁচ উপজেলায় গতকাল সারা দিন গড়ে ২৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এতে জেলার অনেক সবজিখেতে পানি জমে ক্ষতির আশঙ্কা দেখা দিয়েছে। ফলে হঠাৎ বাজারে সবজির দাম বেড়ে গেছে।

আজ সকালে শহরের গোবিন্দনগর পাইকারি সবজি বাজারে ক্রেতা-বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, বাজারে বেগুন, ফুলকপি, বাঁধাকপি, শসা, কাঁচা মরিচসহ বিভিন্ন সবজির দাম বেড়েছে। খোঁজ নিয়ে জানা গেছে, দুই দিনের ব্যবধানে পাইকারি বাজারে বেগুন বিক্রি হচ্ছে প্রতি কেজি ৩০ থেকে ৩২ টাকায়, ফুলকপি ২০ টাকায়, গাজর ১৬ টাকায়, শসা ৩০ টাকায়, কাঁচা মরিচ ৩২ টাকায় বিক্রি হচ্ছে। আর প্রতিটি লাউ ৩০ ও বাঁধাকপি ২০ টাকায় বিক্রি হচ্ছে। গত বৃহস্পতিবার প্রতি কেজি বেগুন ২০ থেকে ২৫ টাকা, ফুলকপি ১৫ টাকা, টমেটো ১৫ টাকা, গাজর ১০ টাকা, শসা ২০ টাকা ও কাঁচা মরিচ ২৪ টাকায় বিক্রি হয়েছে। এ ছাড়া প্রতিটি লাউ ২০ টাকায় ও বাঁধাকপি ১৫ টাকায় বিক্রি হয়েছে।পাইকারি সবজি বাজার থেকে ফিরে শহরের কালীবাড়ী বাজারে দেখা যায়, সেখানে প্রতি কেজি বেগুন ৪০ টাকা, শসা ৪০ টাকা, ফুলকপি ২৫ টাকা, টমেটো ৩০ টাকা, গাজর ২০ টাকা, কাঁচা মরিচ ৫০ টাকায় বিক্রি হচ্ছে। ব্যবসায়ীরা বলছেন, বৃষ্টির কারণে সরবরাহ কম থাকায় সব সবজির দাম বেড়েছে। কৃষকেরাও বাজারে সবজি কম আনার বিষয়টি জানিয়েছেন।

গোবিন্দনগর পাইকারি সবজি বাজারের ব্যবসায়ী জাহাঙ্গীর হোসেন বলেন, বৃষ্টিতে অনেক সবজিখেতের ক্ষতি হয়েছে। তাই কৃষকেরা সবজি কম নিয়ে এসেছেন। আর সবজি কম পাওয়া গেলে দাম একটু বাড়েই।কালীবাড়ি বাজারের সবজি ব্যবসায়ী আনোয়ার হোসেন বলেন, ‘বেশি দামে কেনা বলে সবজির দাম একটু বেশি রাখতেই হচ্ছে। এখানে আমাদের কোনো হাত নেই।’তবে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ঠাকুরগাঁও কার্যালয়ের উপপরিচালক আবু হোসেন বলেন, ঠাকুরগাঁও এলাকায় যে পরিমাণ বৃষ্টি হয়েছে, তাতে সবজিখেত ক্ষতিগ্রস্ত হওয়ার কথা নয়। তবে বৃষ্টির কারণে সবজি সরবরাহে ব্যাঘাত ঘটেছে। এর প্রভাবে সবজির দাম কিছুটা বাড়তে পারে। তবে কয়েক দিনের মধ্যে সবজির দাম স্বাভাবিক হয়ে যাবে বলে তিনি আশা প্রকাশ করেন।

Leave a Comment