একই স্থানে বিএনপি ও আওয়ামী লীগের সভা আহ্বান, ১৪৪ ধারা জারি

ফেনীর ফুলগাজীতে একই স্থানে বিএনপি ও আওয়ামী লীগের সভা আহ্বান করায় ওই এলাকায় শান্তিশৃঙ্খলা ভঙ্গের আশঙ্কায় ১৪৪ ধারা জারি করা হয়েছে। এতে বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনা সভা ও দোয়া মাহফিল পণ্ড হয়ে গেছে।

আজ বুধবার বিকেলে উপজেলার সদর ইউনিয়নের দক্ষিণ শ্রীপুর গ্রামে খালেদা জিয়ার পৈতৃক বাড়ির পাশে একটি মাদ্রাসা প্রাঙ্গণে উপজেলা বিএনপি ও অঙ্গসংগঠনের নেতা-কর্মীরা এ আলোচনা সভার আয়োজন করেন। একই সময়ে বিএনপির সভার পাশাপাশি একটি স্থানে উপজেলা আওয়ামী লীগের পক্ষ থেকেও সভা আহ্বান করা হয়। বিএনপির সভা শুরু হওয়ার আগেই উপজেলা প্রশাসন ও ফুলগাজী থানা-পুলিশ সভাস্থলে উপস্থিত হয়ে সভা বন্ধ করে ওই এলাকায় ১৪৪ ধারা জারি করে।

পুলিশ জানায়, আজ বিকেলে ফুলগাজী সদর ইউনিয়নের দক্ষিণ শ্রীপুর ইস্কান্দারিয়া মাদ্রাসা প্রাঙ্গণে বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকীতে সভা ও মিলাদ মাহফিলের আয়োজন করার কথা ছিল। একই এলাকায় স্থানীয় আওয়ামী লীগও সভা আহ্বান করে। একই এলাকায় দুই প্রতিদ্বন্দ্বী দলের সভা আহ্বানের পর এলাকায় আইনশৃঙ্খলার অবনতি হওয়ার আশঙ্কা রয়েছে। কাজেই সেখানে কোনো ধরনের সভা–সমাবেশ, মিছিল–মিটিং করা যাবে না এবং বুধবার মধ্যরাত পর্যন্ত উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফেরদৌসী বেগম সভাস্থল এলাকায় ১৪৪ ধারা জারি করেন।

উপজেলা বিএনপির সদস্যসচিব আবুল হোসেন মজুমদার বলেন, বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকীর সভা পণ্ড করতেই আওয়ামী লীগ সভা ঘোষণা করেছে।

এদিকে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আনন্দপুর ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান হারুন মজুমদার বলেন, দলের সাংগঠনিক বিষয়ে নিজ নিজ ইউনিয়নে আলোচনা সভা ছিল। এরই ধারাবাহিকতায় সদর ইউনিয়নের দক্ষিণ শ্রীপুর গ্রামের ইস্কান্দারিয়া মাদ্রাসা প্রাঙ্গণে আওয়ামী লীগের আলোচনা সভা ছিল। প্রশাসনের ১৪৪ ধারা জারি করার কারণে সভা স্থগিত করা হয়েছে।

ফুলগাজী থানার উপপরিদর্শক (এসআই) মনির হোসেন বলেন, ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। তবে এলাকা শান্ত রয়েছে।

দাগনভূঞায় বিএনপি নেতার বাড়ির পাশে ককটেল বিস্ফোরণ

এদিকে দাগনভূঞা উপজেলা বিএনপির সভাপতি আকবর হোসেন অভিযোগ করেছেন, বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকী কর্মসূচি ঠেকাতে দাগনভূঞায় সরকারদলীয় লোকজন তাঁর বাড়ির পাশে ‘বোমা’ বিস্ফোরণ, নানা ধরনের হুমকিধমকি ও মহড়া দিয়ে বেড়াচ্ছেন। দলীয় নেতা-কর্মীদের বাড়িতে গিয়েও নানা ধরনের ভয়ভীতি প্রদর্শন করছেন।

তবে দাগনভূঞা পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পৌর মেয়র অভিযোগ অস্বীকার করেন। তিনি বলেন, বিএনপি নিজেদের ঘরের দ্বন্দ্ব নিয়ে আওয়ামী লীগের কাঁধে দোষ চাপাতে চাইছে।

Leave a Comment