ঋতুস্রাব চলাকালীন করোনা টিকা নেওয়া ঝুঁকিমুক্ত?

মহিলাদের পিরিয়ড চলাকালীন সময়ে টিকা দেওয়া যায় কিনা তা স্পষ্ট নয়। ভারতের বিশেষজ্ঞদের একটি দল বলছেন যে পিরিয়ড পরে পাঁচ দিন এবং পাঁচ দিন পরে টিকা দেওয়া যায় না। তবে গবেষকদলের আরও একটি দল পুরো বিষয়টি উড়িয়ে দিয়েছে। এর আগে মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক টাইমস এ বিষয়ে বিস্তারিত তথ্য দিয়েছিল। আসুন সঠিক জিনিস খুঁজে বের করা যাক।

ভারতের তথাকথিত বিশেষজ্ঞরা দাবি করেছেন যে মাসিকের আগে এবং পরে টিকা দেওয়া যায় না। পরে বিষয়টি সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়ে যায়। “তুস্রাবের পাঁচ দিন আগে এবং তার পরে মহিলাদের টিকা দেওয়া উচিত নয় যে অভিযোগগুলি মিথ্যা,” ভারাদের প্রেস ইনফরমেশন ব্যুরো বলেছে।

চিকিত্সক এবং সমাজকর্মীরা একই কথা বলেন। তারা বলেছিল যে corতুস্রাবের সাথে করোনার টিকের কোনও সম্পর্ক নেই। ইয়েল স্কুল অফ মেডিসিনে কর্মরত অ্যালিস লুকালিগান এবং রেন্ডি এপস্টেইন দ্য নিউইয়র্ক টাইমসের একটি প্রতিবেদনে লিখেছেন যে, “ঋতুস্রাবের করোনার সাথে কোনও সম্পর্ক আছে বলে এখনও কোনও প্রমাণ পাওয়া যায়নি।”

এই বছরের শুরুর দিকে, ইউকেতে দুটি মহিলা গবেষক পিরিয়ডের সময় টিকা প্রদান করেছিলেন এবং দেখেছিলেন যে করোনার ভ্যাকসিনের কারণে তাদের স্বাভাবিক ব্যথা হয়েছে এবং ঋতুচক্রের ক্ষেত্রে সামান্য পরিবর্তন হয়েছে যা গুরুতর নয়। আর একজন স্বাস্থ্যকর্মী পিরিয়ডের সময় করোনার ভ্যাকসিন নিয়েছিলেন এবং তারপরে টুইটারে তার অনুভূতিগুলি ভাগ করে নেন।

Leave a Comment