ঋণ পরিশোধে ফের বিশেষ সুবিধা

করোনাভাইরাস দ্বিতীয় তরঙ্গের নেতিবাচক প্রভাবের বিরুদ্ধে (কোভিড-১৯), কেন্দ্রীয় ব্যাংক আবারও বর্তমান এবং মেয়াদী লোণ পরিশোধে বিশেষ সুবিধা দিয়েছে। গ্রাহকগণ ২০২২ সালের জুন পর্যন্ত install কিস্তিতে গত বছরের (২০২০) বকেয়া সুদের repণ পরিশোধের সুযোগ পাবেন। একই সাথে, ২০২২ সালের কিস্তি লোণ পরিশোধের সুযোগ আছে ২০২২ সালের ডিসেম্বর পর্যন্ত। যদি কেন্দ্রীয় হয় এই বিধি অনুসারে ব্যাংক সুদ এবং লোণের কিস্তি দেয় না, তাদের শ্রেণিবদ্ধ বা খেলাপি করা হবে।

বুধবার (২৪ মার্চ) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং রেগুলেশন অ্যান্ড পলিসি বিভাগ ‘লোণ শ্রেণিবদ্ধকরণ’ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করে তফসিলী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীদের কাছে প্রেরণ করে।

এ বিষয়ে ব্যাংকিং নিয়ন্ত্রণ ও নীতি অধিদফতরের প্রজ্ঞাপনে বলা হয়েছে, “বাংলাদেশের অর্থনীতিতে কোভিড -১৯ এর নেতিবাচক প্রভাব বিবেচনা করে, Januaryণের কিস্তি 1 জানুয়ারী থেকে 31 ডিসেম্বর, 2020 পর্যন্ত পরিশোধ না করা হলেও লোণ ক্লাস একই থাকবে। ” প্রতিকূল মানে শ্রেণিবদ্ধ করা যায় না। যাইহোক, যদি কোনও qualityণের শ্রেণীর মান উন্নত হয় তবে এটি অনুসারে শ্রেণিবদ্ধ করা যেতে পারে। মেয়াদী লোণের কিস্তিগুলি পরিশোধ করা সহজ করার জন্য এই মেয়াদ বাড়ানো হয়েছে।

“বিদেশে কোভিড -১৯ এর ক্রমবর্ধমান নেতিবাচক প্রভাবের কারণে রফতানি বাণিজ্যও ক্ষতিগ্রস্থ হচ্ছে। বর্তমানে, কোভিড -১৯ এর নেতিবাচক প্রভাবকে নতুন উপায়ে মোকাবেলায় এবং একই সাথে ধীরে ধীরে creditণ প্রবাহকে স্বাভাবিক করার জন্য চলমান ও চাওয়া লোণ / বিনিয়োগের লোণ পরিশোধের জন্য ব্যাংকিং খাত, নির্দেশিকা অনুসরণ করতে হবে।

নির্দেশাবলী হ’ল-

চলমান লোণ / বিনিয়োগের জন্য লোণ যা ইতিমধ্যে মেয়াদোত্তীর্ণ হয়ে গেছে এবং ব্যাঙ্ক কর্তৃক প্রবর্তিত নীতিমালার মধ্যে 1 জানুয়ারী থেকে 31 ডিসেম্বর, 2020 পর্যন্ত মার্চ 2021 থেকে জুন 2022 পর্যন্ত 8 টি সমান ত্রৈমাসিক কিস্তিতে সুদের (যদি সংগ্রহ না করা হয়) সাথে প্রচলিত নীতিমালার আওতায় নবায়ন করা হয়নি। . তোমাকে পরিশোধ করতে হবে. উপরোক্ত নিয়ম অনুসারে ২০২০ সালের অবৈতনিক সুদ প্রদান করতে হবে এবং ২০২২ সালের জুন পর্যন্ত চার্জ করা সুদের ত্রৈমাসিক ভিত্তিতে নিয়মিত দিতে হবে। এই বিধিগুলির অধীনে গ্রাহকগণের লোণ 30 জুন, 2022 অবধি মেয়াদোত্তীর্ণ হিসাবে বিবেচিত হবে না।

কলের প্রকৃতির লোণ বা বিনিয়োগ ২০২১ সালের মার্চ থেকে ডিসেম্বর ২০২২ এর মধ্যে সমান ত্রৈমাসিক কিস্তিতে পরিশোধ করা যায় the যদি কিস্তি ত্রৈমাসিক ভিত্তিতে প্রদান করা হয়, লোণটি প্রতিকূলভাবে শ্রেণিবদ্ধ বা খেলাপি হতে পারে না।

‘তবে, সুবিধার সাথে যদি এক চতুর্থাংশে প্রদত্ত কিস্তি পরিশোধ না করা হয়, তবে সেই ত্রৈমাসিক থেকে এই সুবিধাটি বাতিল বলে বিবেচিত হবে এবং theণকে বিধি অনুসারে শ্রেণিবদ্ধ করতে হবে। যাইহোক, চলমান ও চাওয়া লোণ বা বিনিয়োগ সহ বিআরপিডি সার্কুলার নং 03/2021 এর অধীনে, এই বছরের মার্চের মধ্যে প্রদত্ত কিস্তিটি ব্যাংকার-গ্রাহকের সম্পর্কের ভিত্তিতে 30 জুনের মধ্যে পরিশোধ করা হলে লোণটিকে বিপরীতে শ্রেণিবদ্ধ করা যায় না।

তবে বিভিন্ন প্রণোদনা প্যাকেজের আওতায় দেওয়া লোণের ক্ষেত্রে এই বিজ্ঞপ্তির নির্দেশাবলী প্রযোজ্য হবে না।

Leave a Comment