উচ্চশিক্ষায় নারীদের বৃত্তি দিচ্ছে ব্রিটিশ কাউন্সিল…(Scholarship in STEM)

ব্রিটিশ কাউন্সিল নারীদের উচ্চশিক্ষার জন্য একটি স্কলারশিপ প্রোগ্রাম চালু করেছে। যুক্তরাজ্যের শীর্ষস্থানীয় ১৯ টি বিশ্ববিদ্যালয়ের সাথে কোলাবরেশনে এই প্রোগ্রাম করা হচ্ছে।  এই বৃত্তি দেয়ার মূল লক্ষ্য হলো, আমেরিকা, সাউথইস্ট এশিয়া ও সাউথ এশিয়ার নারীদের উচ্চশিক্ষায় ও ক্ষমতায়নে আগ্রহী করে তোলা। যাদের আন্ডারগ্র্যাজুয়েট একাডেমিক ব্যাকগ্রাউন্ড ও ডিগ্রি  বিজ্ঞান,  টেকনোলজি,  ইন্জিনিয়ারিং,  ম্যাথম্যাটিকস্ থাকবে তারাই এই প্রোগ্রামে অ্যাপ্লিকেশন করতে পারবে। তাই এই স্কলারশিপটিকে বলা হচ্ছে, Scholarship in STEM ( Science,  Technology,  Engineering, Mathematics) .  

এই বছর দক্ষিণ এশিয়ার দেশগুলোর( আফগানিস্তান, বাংলাদেশ,  ইন্ডিয়া,  নেপাল, পাকিস্তান,  শ্রীলঙ্কা)  মধ্যে শুধুমাত্র বাংলাদেশ থেকেই সবচেয়ে বেশিসংখ্যক নারী শিক্ষার্থীকে দেয়া হবে এই স্কলারশিপ। এক্ষেত্রে নারীদের ডেমনস্ট্রেট করতে হবে যে, তাদের আর্থিক সহায়তার প্রয়োজন এবং তারা তাদের পরের প্রজন্ম বা ভবিষ্যৎ প্রজন্মের নারীদের  STEM এর সাথে ক্যারিয়ার গড়ে তুলতে অনুপ্রাণিত করবে।  

এই স্কলারশিপ প্রোগ্রামটি মূলত করা হয় বিজ্ঞানের অথবা ইন্জিনিয়ারিং বা টেকনোলজি এই ক্ষেত্রগুলোতে উচ্চতর গবেষণায়  নারীদের অংশগ্রহণ আরো বাড়ানোর উদ্দেশ্যে । কারণ UNESCO এর এক ডাটা থেকে দেখা যায়, ৩০% এর চেয়েও কম নারী গবেষক রয়েছে পুরো বিশ্বজুড়ে এই বিষয়গুলোতে এবং শুধুমাত্র ৩০% নারী শিক্ষার্থী STEM রিলেটেড ফিল্ডস সিলেক্ট করে উচ্চতর শিক্ষা গ্রহণের সময়। 

তাই গ্লোবালি নারী শিক্ষার্থীদের মাঝে  এই স্কলারশিপ প্রোগ্রাম ছড়িয়ে দেয়ার জন্য ব্রিটিশ কাউন্সিল কাজ করে যাচ্ছে। বাংলাদেশেও ইতোমধ্যে  বিভিন্ন পাবলিক, বিজ্ঞান ও প্রযুক্তি,  ইন্জিনিয়ারিং বিশ্ববিদ্যালয় গুলোতে ” ইউনিভার্সিটি গ্রান্টস্ কমিশন অব বাংলাদেশ ” থেকে নোটিশ দেয়া হয়েছে। সেই নোটিশ সকল নারী শিক্ষার্থীদেরকে নিজ নিজ বিশ্ববিদ্যালয় থেকে  ইমেইল এর মাধ্যমে পাঠানো হয়েছে  বলে জানা যায়। 

৩০ মার্চের মধ্যে আগ্রহী নারী শিক্ষার্থীদের আবেদন করতে হবে।  STEM রিলেটেড বিষয়াদিতে আন্ডারগ্র্যাজুয়েট ডিগ্রি থাকার পাশাপাশি ইংরেজি ভাষার দক্ষতা থাকতে হবে যোগ্য প্রার্থীর।  এছাড়াও থাকতে হবে উচ্চশিক্ষার   এবং সেপ্টেম্বর/অক্টোবর ২০২১-২২-এর মধ্যে পুরো একাডেমিক সময় সম্পূর্ণ করার আগ্রহ। পুরো অ্যাপ্লিকেশন প্রসেস এবং কি কি যোগ্যতা থাকতে হবে সবকিছুর ডিটেইলস  পাওয়া যাবে  ব্রিটিশ কাউন্সিল এর অফিসিয়াল  ওয়েবসাইটে।   

এই স্কলারশিপ যারা পাবেন তাদের জন্য রয়েছে বিভিন্ন সুযোগ সুবিধা।  যেমন-  আর্থিক সহায়তা যেমন টিউশন ফি, উপবৃত্তি, ভ্রমণ ব্যয়, ভিসা, স্বাস্থ্য কাভারেজ ফি ইত্যাদি । আবার ইংরেজি ভাষার ক্ষেত্রে সাহায্যসহ বিভিন্ন রকম সুবিধা পাবেন। এছাড়াও শিক্ষার্থীদের মায়েদের জন্যও থাকবে বিশেষ যত্ন। 

Reporter: Marzia Mustari Progga

Leave a Comment