ইসুবগুলের ভুষির স্বাস্থ্য উপকারিতা ও পার্শ্বপ্রতিক্রিয়া

ইসুবগুলের ভুষির স্বাস্থ্য উপকারিতা ও পার্শ্বপ্রতিক্রিয়া ইসবগুলের ভুসি,আমাদের দেশে খুব পরিচিত নাম। শুধু আমাদের দেশেই নয়,গোটা উপমহাদেশেই এই উপকারী খাদ্য উপাদানটি সুপরিচিত। যদিও আমরা এই গাছের ভুসি খাওয়ার নিয়ম জানি না,তবে রোজার মাসে আমরা এটি অনেক বেশি খেয়ে থাকি। ইসুবগুলের ভুষির স্বাস্থ্য উপকারিতা ও পার্শ্বপ্রতিক্রিয়া ইফতারের পর ইসবগুলের ভুসি শরবত সারাদিনের ক্লান্তি দূর করার অন্যতম উপাদান। শুধু রোজার মাসেই নয়, আমরা বিভিন্ন কাজে এসব সবজির ভুসি খেয়ে থাকি। এটি আমাদের বিভিন্ন রোগ থেকে মুক্তি দেয়। এখানে আমরা এই গাছের ভুসি কী,এই গাছের ভুসি খাওয়ার নিয়ম,এর ব্যবহার সম্পর্কে ভালোভাবে জানতে পারব। যাতে আমরা এই উপকারী উপাদানটির সঠিক ব্যবহার নিশ্চিত করতে পারি।

ইসবগুলের ভুসি কি

ইসবগুলের ভুসি কি ? ইসবগুলের ভুসি (Psyllium husks) হল সাইলিয়াম (Plantago ovata) বীজের ভুসি থেকে প্রাপ্ত এক ধরনের দ্রবণীয় ফাইবার। ইসবগুলের ভুসি কি তা গবেষণায় প্রমাণিত হয়েছে যে ইসবগুলের ভুসি,যা রেচক হিসেবে পরিচিত,আমাদের শরীরের অঙ্গ-প্রত্যঙ্গ, হৃৎপিণ্ড ও অগ্ন্যাশয় সুস্থ রাখতে বিশেষ ভূমিকা পালন করে।

ইসুবগুলের ভুষির উৎপত্তি

ইসুবগুলের ভুষির উৎপত্তি আদি বাসস্থান ভূমধ্যসাগরীয় দেশগুলোতে। কিন্তু ধীরে ধীরে তা সারা বিশ্বে ছড়িয়ে পড়ে। এটি স্পেন,উত্তর আফ্রিকা, পাকিস্তানের সিন্ধু অঞ্চল, চীন, রাশিয়া এবং ভারতে চাষ করা হয়। ‘প্ল্যান্টাগো’গণের প্রায় ২০০ প্রজাতির মধ্যে ১০টি প্রজাতি ভারতে পাওয়া যায়। ইসুবগুলের ভুষির উৎপত্তি ষোড়শ শতাব্দীতে ইসবগুল ভারতে প্রবেশ করে, এটা বিশ্বাস করা হয় যে মুঘল শাসনামলে ভারতীয় উপমহাদেশে ইসবগুলের ভুষির চাষ শুরু হয়েছিল। ইসুবগুলের ভুষির উৎপত্তি Psyllium,যা দক্ষিণ-পশ্চিম মার্কিন যুক্তরাষ্ট্রে বন্য বৃদ্ধি পায়,বিভিন্ন নামে বিক্রি হয়। কিন্তু সেখানে এটি মেটামুসিল নামে পরিচিত।

ইসুবগুলের ভুষির পরিচিতি

ইসুবগুলের ভুষির পরিচিতি বাণিজ্যিকভাবে চাষ করা কিছু প্রজাতির মধ্যে রয়েছে ফরাসি কালো বীজ প্ল্যান্টাগো ইন্ডিকা,স্প্যানিশ প্লান্টাগো সাইলিয়াম এবং ভারতীয় সাদা বীজ প্লান্টাগো ওভাটা। এই গাছ দেড় থেকে দুই ফুট লম্বা হয়। এর ফলের দুটি কোষ রয়েছে যা ৭-৮ মিমি লম্বা। ইসুবগুলের ভুষির পরিচিতি অভ্যন্তরীণ বীজ ৩মি.মি. হয় এবং তার উপরে শেলটি পিচ্ছিল হয়ে যায়। যা এগুলোর ভুসি হিসেবে ব্যবহৃত হয়। বীজের শুঁটি ভুসি হিসাবে খাওয়া হয়। ইসুবগুলের ভুষির পরিচিতি ইসুবগুলের ভুষির স্বাস্থ্য উপকারিতা ও পার্শ্বপ্রতিক্রিয়া আমরা সাধারণত এই ভুসি থেকে শরবত তৈরি করে খাই। এই উপকারী জিনিসগুলো আমাদের কোষ্ঠকাঠিন্যসহ বিভিন্ন রোগ থেকে মুক্তি দেয়।

ইসুবগুলের ভুষির স্বাস্থ্য উপকারিতা ও পার্শ্বপ্রতিক্রিয়া

ইসুবগুলের ভুষির স্বাস্থ্য উপকারিতা ও পার্শ্বপ্রতিক্রিয়া অন্ত্রের অভ্যন্তরে থাকাকালীন,এই উদ্ভিদের ভুসিগুলি প্রচুর পরিমাণে জল শোষণ করে, বিষাক্ত পদার্থ তৈরি করতে কোনও কিছুর সাথে প্রতিক্রিয়া করে না এবং অন্ত্রের দেয়ালগুলিকে পিচ্ছিল করে তোলে। যেহেতু এটি তার কার্যকারিতার জন্য অন্ত্র থেকে জল শুষে নেয়,তাই দুই চা চামচ ভুসি,জল বা দুধের সাথে মিশিয়ে খাওয়া ভাল।

কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি

কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি পেতে আপনাকে ০১ গ্লাস কুসুম গরম পানি বা দুধের সাথে ০২ চামচ ইসবগুলের ভুসি মিশিয়ে প্রতিদিন ঘুমানোর আগে পান করতে হবে। ভালো করে ভিজে নিতে হবে। ভালভাবে ভিজিয়ে রাখলে, এটি জল শোষণ করে এবং পেটে বাল্ক আপ এবং মল নরম করতে সাহায্য করে।

ইসুবগুলের ভুষি ওজন কমায়

ইসুবগুলের ভুষি ওজন কমায় ইসবগুলের ভুসি কার্যকরী ভূমিকা পালন করে। ওজন কমাতে চাইলে প্রতিদিন সকালে ২ চামচ ইসবগুলের ভুসি কুসুম গরম পানি ও অল্প পরিমাণ লেবুর রস মিশিয়ে খেতে হবে। আপনি সকালের নাস্তার আগে এই সিরাপ পান করুন। আপনি চাইলে ঘুম থেকে উঠে খালি পেটে খেতে পারেন। ইসুবগুলের ভুষি ওজন কমায় তবে ভালোভাবে ভিজিয়ে রাখতে অবশ্যই খেয়াল রাখতে হবে।

ইসবগুলের ভুসি মূত্রের সমস্যা দূর করে

যাদের প্রস্রাবে জ্বালাপোড়ার সমস্যা আছে তারা ইসবগুলের ভুসি শরবতের সঙ্গে সকাল-বিকাল খেলে ইসবগুলের ভুসি মূত্রের সমস্যা দূর করে।

পিত্তথলির পাথর নিরাময়

পিত্তথলির পাথর নিরাময় করতে এক গ্লাস গরম পানিতে ১ টেবিল চামচ ইসবগুলের ভুসি মিশিয়ে নিন। তারপর মিশ্রণটি ভালো করে মিশিয়ে নিন। এই পানীয়টি দিনে দুবার পান করুন। পিত্তথলির পাথর নিরাময় সমস্যাটি পুরোপুরি দূর না হওয়া পর্যন্ত নিয়মিত এই পানীয়টি পান করুন।

ইসুবগুলের ভুষি ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে

ইসুবগুলের ভুষি ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিরা ইনসুলিন এবং রক্তে শর্করার (গ্লুকোজ) স্বাস্থ্যকর ভারসাম্য বজায় রাখার জন্য তাদের ডায়েট পর্যবেক্ষণ করেন। গবেষণায় দেখা গেছে যে ইসবগুলের মতো ফাইবার মানুষকে স্বাস্থ্যকর গ্লাইসেমিক ভারসাম্য বজায় রাখতে সাহায্য করতে পারে। ইসুবগুলের ভুষি ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে ইসুবগুলের ভুষির স্বাস্থ্য উপকারিতা ও পার্শ্বপ্রতিক্রিয়া এটি পেটে জেলির মতো পদার্থ তৈরি করে এবং গ্লুকোজের ভাঙ্গন এবং শোষণকে ধীর করে দেয়। ফলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে। ০৫গ্রাম ইসবগুলের ভুসি দিনে দুবার খেলে টাইপ-২ ডায়াবেটিস রোগীদের রক্তে শর্করা নিয়ন্ত্রণে সহায়তা করতে পারে। টাইপ -২ ডায়াবেটিস রোগীদের মধ্যে আরেকটি গবেষণায় অনুরূপ ফলাফল পাওয়া গেছে।

হজমের সমস্যা দুর করে

হজমের সমস্যা দুর করে হজমের সমস্যা হলে এই গাছের ভুসি খেতে পারেন। সেক্ষেত্রে এই গাছের ভুসি খাওয়ার নিয়ম হল ছাইয়ের সাথে মিশিয়ে কিছুক্ষণ রাখতে হবে। যাতে ভালোভাবে ভিজতে পারে। খাওয়ার পর এই হুই সিরাপ খান। হজমের সমস্যা থেকে মুক্তি পাবেন। হজমের সমস্যা দুর করে কারণ ইসবগুলের ভুসি পেটের বর্জ্য দূর করতে এবং হজম প্রক্রিয়াকে সহজ করতে সাহায্য করে।

পাইলসের সমস্যায় ইসবগুলের ভুসি

পাইলসের সমস্যায় ইসবগুলের ভুসি  পাইলসের সমস্যায় ২ চামচ ইসবগুলের ভুসি কুসুম গরম পানিতে মিশিয়ে প্রতিদিন ঘুমানোর আগে পান করুন। এই গাছের ভুসি আপনার মল নরম করে। পাইলসের সমস্যায় ইসবগুলের ভুসি  এই গাছের ছাল পাইলসের সমস্যায় আক্রান্তদের ব্যথা কমাতে কাজ করে।

খাদ্যনালীর প্রদাহ বা অম্লতা কমাতে

খাদ্যনালীর প্রদাহ বা অম্লতা কমাতে ১ গ্লাস ঠাণ্ডা পানিতে ২ চা চামচ এই ভেষজ মিশিয়ে খান। এই সমস্যায় আক্রান্ত ব্যক্তিদের সাধারণত খাওয়ার পরে বুকজ্বালা এবং পেট ফাঁপা হয়। খাওয়ার পর এটি খেলে পেটে জ্বালাপোড়া হয়। ফলে খাবার থেকে সৃষ্ট অ্যাসিডের সমস্যা কমে যায়।

ইসবগুলের ভুসি ত্বকের জন্য ভালো

ইসবগুলের ভুসি ত্বকের জন্য ভালো। এটি ক্ষতিকারক ছত্রাক এবং ব্যাকটেরিয়া দূর করে আপনার ত্বককে ব্রণের মতো বিভিন্ন চর্মরোগ থেকে দূরে রাখবে। ঘুমানোর আগে এক গ্লাস ইসুবগুলের সাথে মধু মিশিয়ে পান করতে পারেন। এটি আপনার শরীর থেকে টক্সিন বের করে দেবে এবং ত্বক উজ্জ্বল করবে। ইসবগুলের ভুসি ত্বকের জন্য ভালো , হাত-পা জ্বালাপোড়া এবং মাথা ঘোরা হলে আখের গুড় ইসবগুলের ভুসি মিশিয়ে এক সপ্তাহ সকাল-বিকাল খেলে অনেক উপকার পাওয়া যায়।

ইসবগুলের ভুসি কোলেস্টেরল কমায়

ইসবগুলের ভুসি কোলেস্টেরল কমায় এটি হার্টের স্বাস্থ্যকে উল্লেখযোগ্যভাবে প্রভাবিত করতে পারে। খাদ্যতালিকাগত ফাইবার খাদ্য থেকে শোষিত কোলেস্টেরলের পরিমাণ কমাতে সাহায্য করে,ধমনী এবং রক্তনালী আটকে রাখতে সাহায্য করে। ইসবগুলের ভুসি কোলেস্টেরল কমায় এসবগুল হৃদরোগের ঝুঁকি কমায়,বিশেষ করে এথেরোস্ক্লেরোসিসের মতো গুরুতর রোগ। এটি আপনার শরীরে কোলেস্টেরলের মাত্রা ভারসাম্য রাখতেও কাজ করে। তবে এটি ভালো কোলেস্টেরল এইচডিএলের পরিমাণ কমায় না।

অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য

অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য গবেষণায় দেখা গেছে যে সুপারি অন্ত্র এবং কোলনের প্রদাহ কমাতে সহায়ক। এটি কোলনের উপর চাপ কমাতে পারে।

ইসবগুলের ভুসি শরীরকে ডিটক্সিফাই করে

ইসবগুলের ভুসি শরীরকে ডিটক্সিফাই করে ইসবগুলের ভুসি একটি অত্যন্ত কার্যকরী ধরনের খাদ্যতালিকাগত ফাইবার যা আপনার শরীরকে একটি বিশেষ উপায়ে ডিটক্সিফাই করে। ইসবগুলের ভুসি শরীরকে ডিটক্সিফাই করে এটি আপনার গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সিস্টেমকে পরিষ্কার করে সামগ্রিক অন্ত্রের স্বাস্থ্যের জন্য খুব উপকারী হতে পারে।

ইসবগুলের ভুসি খাওয়ার নিয়ম

ইসবগুলের ভুসি খাওয়ার নিয়ম সম্পর্কে আমরা যা জানি তা হল আমরা রাতে এক শ্রেণীর পানিতে দুই বা তিন চামচ ইসবগুলের ভুসি ভিজিয়ে রাখি এবং সকালে শরবত তৈরি করি। ইসুবগুলের ভুষির স্বাস্থ্য উপকারিতা ও পার্শ্বপ্রতিক্রিয়া কিন্তু এই ভুসি খাওয়ারও অনেক নিয়ম আছে। ইসবগুলের ভুসি খাওয়ার নিয়ম কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি পেতে আমরা বেশিরভাগ সময় এই গাছের ভুসি খেয়ে থাকি। কারণ এতে থাকা উপাদানগুলো আমাদের মলকে নরম করে এবং আমরা সহজেই কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি পাই।

তবে মনে রাখবেন, ডায়াবেটিস থাকলে দইয়ের সঙ্গে এই ভুসি কখনোই খাবেন না। কারণ এতে কোষ্ঠকাঠিন্য হতে পারে।

ইসবগুলের ভুসির অপকারিতা

যদিও এই ভুসিগুলির অনেক উপকারিতা রয়েছে, কিন্তু  ইসবগুলের ভুসির অপকারিতা ও রয়েছে। এই ভুসি খাওয়ার নিয়ম জানতে হলে এর অপকারিতার কথাও আমাদের মাথায় রাখতে হবে। ইসুবগুলের ভুষির স্বাস্থ্য উপকারিতা ও পার্শ্বপ্রতিক্রিয়া  Psyllium অন্ত্রের বাল্ক তৈরি করে এবং একটি রেচক প্রভাব রয়েছে, তাই এটি কিছু পার্শ্ব প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে। ইসবগুলের ভুসির অপকারিতা আপনি যদি তাজা ওরেগানো ভুসি খান বা আপনি যদি প্রস্তাবিত দৈনিক পরিমাণের চেয়ে বেশি খান তবে আপনি বিভিন্ন পার্শ্ব প্রতিক্রিয়া অনুভব করতে পারেন। উদাহরণ স্বরূপ,

১. কোষ্ঠকাঠিন্য,
২. পেটে ব্যথা এবং ক্র্যাম্প,
৩. ডায়রিয়া,
৪. গ্যাস,
৫. বমি বমি ভাব এবং বমি,
৬ পেট ব্যথা,
৭. শ্বাসকষ্ট,
৮. চুলকানি,
৯. ত্বকে লাল ফুসকুড়ি,
১০.বিশেষ করে মুখ ও গলার চারপাশে ফোলাভাব।

ইসবগুলের ভুসির পার্শ্বপ্রতিক্রিয়া

ইসবগুলের ভুসির পার্শ্বপ্রতিক্রিয়া দীর্ঘদিন ধরে এই গাছের ভুসি খাওয়া যায় না। এতে সমস্যা হতে পারে। আপনি কয়েকটি বিরতি দিয়ে এটি ব্যবহার করতে পারেন। ইসবগুলের ভুসির পার্শ্বপ্রতিক্রিয়া গুলির মধ্যে গ্যাস,ফোলাভাব,ডায়রিয়া এবং কোষ্ঠকাঠিন্য অন্তর্ভুক্ত থাকতে পারে। ইসুবগুলের ভুষির স্বাস্থ্য উপকারিতা ও পার্শ্বপ্রতিক্রিয়া এলার্জি প্রতিক্রিয়াও রিপোর্ট করা হয়েছে। কোষ্ঠকাঠিন্য রোধ করতে,প্রচুর পরিমাণে তরল পান করুন,নিয়মিত ব্যায়াম করুন এবং পুরো শস্য (ব্রান) সিরিয়াল,ফল এবং শাকসবজি সহ উচ্চ ফাইবারযুক্ত খাবার খান।

Psyllium অন্ত্রের বাধা বা খিঁচুনি,গিলতে অসুবিধা,বা পাচনতন্ত্রের কোথাও সংকীর্ণ বা বাধাযুক্ত ব্যক্তিদের দ্বারা নেওয়া উচিত নয়। কিডনি রোগে আক্রান্ত ব্যক্তিরা এবং যারা নির্দিষ্ট ওষুধ গ্রহণ করেন তারা সাইলিয়াম সাপ্লিমেন্ট গ্রহণ করতে পারবেন না। শিশুর স্বাস্থ্যসেবা প্রদানকারীর দ্বারা সুপারিশ না করা পর্যন্ত শিশুদের ইসবগুলের ভুসি খাওয়াবেন না।
.
ইসবগুলের ভুসির পার্শ্বপ্রতিক্রিয়া আপনার যদি এমন স্বাস্থ্যের অবস্থা থাকে যার জন্য চিকিৎসার প্রয়োজন হয় (যেমন ডায়াবেটিস বা হৃদরোগ), আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারীর সাথে কথা বলুন। এছাড়াও,ইসবগুলের ভুসি খাওয়ার সময় কিছু ওষুধের সমস্যা হতে পারে। তাই আপনার ডাক্তারের সাথে জেনে নিন আপনি কোন ওষুধের সাথে ইসবগুলের ভুসি খেতে পারেন কিনা।

খালি পেটে ইসবগুলের ভুসি খেলে কি হয় ?

খালি পেটে ইসবগুলের ভুসি খেলে কি হয় ? অনেকেই দীর্ঘদিন ধরে পেটের সমস্যায় ভুগছেন। বিশেষ করে যারা কোষ্ঠকাঠিন্যে ভুগছেন; বেশিরভাগ সময় তারা লজ্জার কারণে এই গুরুতর সমস্যাটি সম্পর্কে ভাগ করতে চায় না। কিন্তু নিজের পায়ে লাথি মারছেন। খালি পেটে ইসবগুলের ভুসি খেলে এসব সমস্যার সমাধান হবে। বেশিক্ষণ ভিজিয়ে রেখে দিলে তা বাইরে থেকে পানি শুষে নেবে, ফলে কার্যকারিতাও কমে যাবে।

 

Leave a Comment