ইসরায়েলে সরকার বদল, বেনেটকে স্বাগত জানালেন বাইডেন

টানা ১২ বছর ধরে ইসরায়েলের প্রধানমন্ত্রী পদ ধরে রেখেছিলেন বেঞ্জামিন নেতানিয়াহু। গতকাল রবিবার সেই মেয়াদ শেষ হলো। এরপর পার্লামেন্ট সরকার পরিবর্তনের কথা বলেছে।

এবার ইসরায়েল সরকারের নেতৃত্ব দেবেন জাতীয়তাবাদী নাফতালি বেনেট। তার নেতৃত্বেই গঠিত হবে ‘পরিবর্তনের সরকার’। নতুন এই সরকারকে স্বাগত জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

জো বাইডেন বলেছেন, ইসরায়েলের সুরক্ষার প্রতি প্রতিশ্রুতিবদ্ধ যুক্তরাষ্ট্র। নতুন সরকারের সঙ্গে হাত মিলিয়ে কাজ করবে আমাদের দেশ। নাফতালি বেনেটের নেতৃত্বাধীন নতুন সরকার জোটকে স্বাগত জানিয়েছেন তিনি।

মার্কিন-ইসরায়েলের সম্পর্ক আরো দৃঢ় করার বার্তা দিয়েছেন বাইডেন। হোয়াইট হাউসের পক্ষ থেকে জানানো হয়েছে, বেনেটকে উষ্ণ অভিনন্দন জানিয়েছেন বাইডেন।

যুক্তরাষ্ট্র ও ইসরায়েল যৌথভাবে আরো কাজ করবে বলে একমত হয়েছেন নেতারা। ইরানসহ আঞ্চলিক সুরক্ষা সম্পর্কিত সমস্ত বিষয়ে দুই দেশ পরামর্শ করবে বলেও হোয়াইট হাউস সূত্রে খবর।

জো বাইডেন বলেছেন, যুক্তরাষ্ট্র আগেও ইসরায়েলের সুরক্ষার জন্য এগিয়ে এসেছে। যুক্তরাষ্ট্র-ইজরায়েল, ফিলিস্তিন এবং বিস্তৃত অঞ্চলের নিরাপত্তা ও শান্তির জন্য সম্পূর্ণ প্রতিশ্রুতিবদ্ধ।

Leave a Comment