ইসরায়েলের বিরোধী নেতারা নতুন সরকার গঠনে সম্মত

ইস্রায়েলের বিরোধী দলগুলি একটি নতুন সরকার গঠনের জন্য একটি চুক্তিতে পৌঁছেছে। এটি প্রধানমন্ত্রী হিসাবে বেনিয়ামিন নেতানিয়াহুর 12-বছরের শাসনের সমাপ্তি চিহ্নিত করে।

মধ্যপন্থী ইয়াস আতিদ দলের নেতা ইয়ার লাপিড আট দলীয় জোট গঠনের ঘোষণা দিয়েছেন। নতুন সরকার ক্ষমতা নেওয়ার আগে বিরোধীদের অবশ্যই সংসদে আস্থাভাজন ভোট জিততে হবে। বিবিসি থেকে খবর

চুক্তির শর্তে ডানপন্থী ইয়ামিনা দলের প্রধান নাফতলি বেনেট নতুন সরকারের প্রথম প্রধানমন্ত্রী হবেন। পরে তিনি এই দায়িত্বটি ল্যাপিডের হাতে হস্তান্তর করবেন।

বিরোধী চুক্তি গঠনের ঘোষণা দিয়ে এক বিবৃতিতে ইয়ার লেপিড বলেছিলেন যে তিনি চুক্তি স্বাক্ষরের বিষয়ে রাষ্ট্রপতি রেউভেন রিভলিনকে অবহিত করেছেন।

“আমি প্রতিশ্রুতি দিয়েছি যে এই সরকার ইস্রায়েলের জনগণের পক্ষে যারা তাদের পক্ষে ভোট দিয়েছে এবং যারা ভোট দেয়নি তাদের সেবা করবে।” এই সরকার বিরোধীদের সম্মান করবে এবং ইস্রায়েলি সমাজের সমস্ত অংশকে সংযুক্ত ও iteক্যবদ্ধ করার ক্ষমতায় নতুন কিছু করবে না।

ইস্রায়েলি মিডিয়া প্রকাশিত একটি ছবিতে ইয়ার লাপিড, নাফতলি বেনেট এবং আরব ইসলামপন্থী রাম পার্টির নেতা মনসুর আব্বাস এই চুক্তিতে স্বাক্ষর করছেন।

পরে মনসুর আব্বাস সাংবাদিকদের বলেছিলেন যে সিদ্ধান্তটি কঠিন ছিল এবং বেশ কয়েকটি বিরোধ ছিল। তবে একটি চুক্তিতে পৌঁছানো গুরুত্বপূর্ণ। তিনি বলেছিলেন যে আরব সমাজের সাথে এই চুক্তির অনেক সম্পর্ক রয়েছে।

রাষ্ট্রপতির কাছে একটি চিঠিতে ইয়ার লাপিড বলেছিলেন যে তিনি নাফতলি বেনেটের পাশাপাশি সরকারপ্রধান হবেন। 2023 আগস্ট, তারা প্রধানমন্ত্রীর স্থলাভিষিক্ত হবে। রাষ্ট্রপতি নির্দেশ দিয়েছেন যে যত তাড়াতাড়ি সম্ভব সংসদে একটি আস্থা ভোট অনুষ্ঠিত হোক।

নতুন জোট যদি ১২০ আসনের সংসদে সংখ্যাগরিষ্ঠতা অর্জনে ব্যর্থ হয়, তবে ইস্রায়েল দুই বছরের মধ্যে পঞ্চম নির্বাচন অনুষ্ঠিত করবে।

Leave a Comment