ইসরায়েলকে স্বীকার করি না: পররাষ্ট্রমন্ত্রী

বাংলাদেশের পাসপোর্টধারীদের পূর্বের মতো ইস্রায়েলে ভ্রমণ নিষিদ্ধ উল্লেখ করে পররাষ্ট্র মন্ত্রক বলেছে যে ইস্রায়েলের বিষয়ে বাংলাদেশ তার অবস্থান থেকে বিচ্যুত হয়নি।

বাংলাদেশ সরকারের সমস্ত পাসপোর্ট বলত – ‘ইস্রায়েল ছাড়া বিশ্বের সকল দেশের জন্য এই পাসপোর্ট বৈধ’। তবে সদ্য জারি করা ই-পাসপোর্ট এখন পড়েছে, “এই পাসপোর্টটি বিশ্বের সমস্ত দেশের জন্য বৈধ।” অর্থাৎ এই পাসপোর্টটি বিশ্বের সমস্ত দেশের জন্য বৈধ।

পাসপোর্ট পরিবর্তন করার বিষয়টি নিয়ে গত দুদিন ধরেই আলোচনা চলছে। ইস্রায়েলের ক্ষেত্রে বাংলাদেশের পররাষ্ট্রনীতিতে কোনও পরিবর্তন হয়েছে কিনা তা প্রশ্ন।

“আমরা ই-পাসপোর্ট চালু করেছি,” পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন রবিবার সন্ধ্যায় বিদেশ পরিষেবা একাডেমিতে এক অনুষ্ঠানের পরে সাংবাদিকদের বলেন। আমরা খুব স্ট্যান্ডার্ড পাসপোর্ট করেছি। আমরা যখন প্রায় ছয় মাস আগে ই-পাসপোর্ট তৈরি করেছি, তখন আমরা সেখানে সীলমোহর করা একটি সীল মুছে ফেললাম, ইস্রায়েল বাদে সমস্ত দেশ। এটি পাসপোর্টের মানককরণের জন্য। এই মোছার অর্থ এই নয়, আমাদের বিদেশনীতিতে কোনও পরিবর্তন হয়নি।

এদিকে, বাংলাদেশের পাসপোর্ট পরিবর্তনের সংবাদকে স্বাগত জানিয়ে ইস্রায়েলের পররাষ্ট্র মন্ত্রকের এশিয়া ও প্রশান্ত মহাসাগরের উপ-পরিচালক গিলাদ কোহেন রবিবার টুইট করেছেন। ইস্রায়েলের সাথে কূটনৈতিক সম্পর্ক স্থাপনে বাংলাদেশ সরকারকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছে।

এ প্রসঙ্গে পররাষ্ট্র মন্ত্রণালয় বিকেলে বাংলাদেশের অবস্থান স্পষ্ট করতে একটি বিবৃতি জারি করে। কথিত আছে যে বাংলাদেশি পাসপোর্টধারীরা পূর্বের মতো ইস্রায়েলে ভ্রমণ নিষিদ্ধ ছিল। ইস্রায়েলের বিষয়ে বাংলাদেশ নিজের অবস্থান থেকে সরে যায়নি।

ফিলিস্তিনি-ইস্রায়েলি দ্বন্দ্বের শুরু থেকেই বাংলাদেশ ফিলিস্তিনিদের পক্ষে ছিল। বাংলাদেশ এখনও ইস্রায়েলকে স্বীকৃতি দেয়নি, সুতরাং দেশের সাথে কূটনৈতিক সম্পর্ক নেই। পরিবর্তে, প্যালেস্তাইনকে দূতাবাস স্থাপনের জন্য ঢাকায় একটি জায়গা দেওয়া হয়েছে।

মোমেন বলেছিলেন, “আমরা এখনও ইস্রায়েলকে স্বীকৃতি দিতে পারি নি এবং আমরা এখনও ফিলিস্তিনের পক্ষে খুব সোচ্চার।” আমরা বিশ্বাস করি যে দ্বি-রাষ্ট্রীয় সমাধান, যা ১৯৬৭ সালে সীমান্ত ছিল, প্যালেস্তাইনের রাজধানী হবে। আমরা একই পদে আছি। সুতরাং এটি কোনও বড় বিষয় নয়।

পাসপোর্ট পরিবর্তনের কারণ ব্যাখ্যা করতে গিয়ে তিনি বলেছিলেন, “পাসপোর্ট একটি পরিচয়, পরিচয় একই।” এখানে কেবল ছোট পাঠ্য ছিল, যা আমরা বাদ দিয়েছি। মানিক করা। আমাদের স্বরাষ্ট্র মন্ত্রক, তারা অনেক দেশের ই-পাসপোর্ট দেখেছেন, যাঁরা তৈরি করেছেন, তারা দেখিয়েছেন এটিকে বাদ দিলে আমাদের বিদেশনীতি খুব বেশি প্রভাব ফেলবে না।

পাসপোর্টের মূল্য কী তা জানতে চাইলে মোমেন বলেছিলেন, “অন্যান্য দেশগুলির মতো করে আমরা এটি করেছি।” এটি অন্য দেশের পাসপোর্টে কোথাও লেখা হয় না। এটি আমাদের দেশে একমাত্র পাঠ্য ছিল, তাই আমরা এটিকে বাদ দিয়েছি। এবং বাদ দেওয়ার অর্থ এই নয় যে আপনি ইস্রায়েলে যেতে পারেন। না, আমরা এটি এখনও অনুমতি দেব না।

মন্ত্রী বলেন, ফিলিস্তিনি অধিকার নিয়ে বাংলাদেশের নীতি বদলেনি, তিনি আরও যোগ করেছেন যে ছয় মাস আগে এটি পরিবর্তিত হয়েছিল। তবে এখন গাজায় দ্বন্দ্বের মাঝে একজন বাঙালি সাংবাদিক তা ছড়িয়ে দিয়েছেন এবং তারা (ইস্রায়েল) তা তুলে নিয়েছে।

Leave a Comment