ইমাম মাহদী কবে, কখন, কিভাবে, কেন আসবেন

ইমাম মাহদী (আ.) কিয়ামতের আগে আগমন করবেন। এটা কেয়ামতের একটি বড় নিদর্শন। কিন্তু অনেকেই ইমাম মাহদী (আ.)-এর আগমনের কিছু লক্ষণের কথা বলছেন। কেউ কেউ বলছেন তার আগমনের আগে আরব বিশ্বে তুষারপাত হবে। কেউ কেউ বলছেন আরব উপদ্বীপ নদী ও গাছপালা দিয়ে প্লাবিত হবে। আসল সমস্যা কি?

 

এর কোনোটিই হজরত ইমাম মাহদী (আ.)-এর আগমনের আলামত নয় বরং হাদিসে একাধিক হাদিসে পুনরুত্থানের আলামত হিসেবে উল্লেখ করা হয়েছে যে ‘আরব উপদ্বীপ নদী ও গাছপালা দিয়ে ভরা হবে।’ তবে বিষয়টি তুষারপাত নিয়ে আলোচনা করা হয়নি।

গত কয়েক বছর ধরে ইমাম-মাহদির আগমন নিয়ে বেশ কিছু মজার খবর ও ভিডিও অনলাইন ও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হচ্ছে। সেসব পোস্টে ইমাম মাহদীর আগমন নিয়ে বিভিন্ন তথ্য দেওয়া হচ্ছে।

 

 

ইমাম মাহদী নামের অর্থ কি
ইমাম মাহদী নামের অর্থ কি এদিকে বর্তমান করোনা পরিস্থিতিকে কাজে লাগিয়ে এ নিয়ে বিভ্রান্তিকর তথ্য ছড়ানো হচ্ছে ইমাম মাহদী নামের অর্থ কি, যা মুসলমানদের ঈমানের প্রতি এক ধরনের উপহাস। এসব বিভ্রান্তিকর ভুল তথ্যের কারণে একদিকে যেমন মুসলমানদের ঈমান নষ্ট হচ্ছে ইমাম মাহদী নামের অর্থ কি অন্যদিকে করোনা পরিস্থিতিতে মানুষের সচেতনতা ব্যাহত হচ্ছে। ইমাম মাহদী নামের অর্থ কি নামটি একটি আরবি শব্দ। মাহদী নামের আরবি অর্থ ধার্মিক। ইমাম মাহদী নামের অর্থ কি নামের অন্য অর্থ হল ত্রাণকর্তা।

 

ইমাম মাহদীর পরিচয়
ইমাম মাহদীর পরিচয় তার নাম হবে আমাদের নবী (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) এর নামের মত এবং তাঁর পিতার নাম হবে আমাদের নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর পিতার নামের মত। ইমাম মাহদীর পরিচয় হাসান বিন আলী (রাঃ) এর বংশ হতে হবে। ইবনে কাছীর (রাঃ) বলেন ইমাম মাহদীর পরিচয়: “তিনি হলেন মুহাম্মদ বিন আব্দুল্লাহ আল-ফাতিমি আল-হাসানী।”

আল্লাহ সুবহানাহু ওয়া তায়ালা সূরা আল ইসরায় বলেন, “যে বিষয়ে তোমার কোন জ্ঞান নেই তার অনুসরণ করো না। নিশ্চয়ই কান, চোখ ও হৃদয় সবই জিজ্ঞাসিত হবে।” সূরা হুজুরাতে আল্লাহ তায়ালা বলেন ইমাম মাহদীর পরিচয়: “হে ঈমানদারগণ! সুতরাং আমরা যদি কোরান থেকে শিখি তবে আমরা বুঝতে পারি যে একজন মুসলিম হিসাবে আমাদের অবশ্যই আমাদের পথে আসা যেকোন সংবাদ যাচাই এবং বাছাই করতে হবে।

 

 

ইমাম মাহদী আগমনের আলামত pdf
ইমাম মাহদী আগমনের আলামত pdf আসুন এবার ইমাম মাহদী ও তাঁর আগমন সম্পর্কে হাদীস ও ইসলামী পন্ডিতদের বিশ্লেষণ ও মতামতের দিকে দৃষ্টি নিবদ্ধ করা যাক। হাদীসের আলোকে এটা নিশ্চিতভাবে প্রমাণিত ও সত্য যে ইমাম মাহদী আগমনের আলামত pdf, কিয়ামতের পূর্বে রাসূলুল্লাহ (সা.)-এর আহলে বাইতের মধ্য থেকে এমন একজন ব্যক্তি আসবেন যার নাম ও পিতার নামের সাথে মিল থাকবে। রাসুল (সাঃ) এবং তাঁর পিতার নাম। তিনি হলেন মুহাম্মদ বিন আবদুল্লাহ। যার উপাধি হবে ‘মাহদী’। আর এর উদ্ভবের বিষয়টি অনেক ছহীহ হাদীছ দ্বারা প্রমাণিত এবং উম্মতের ‘তালাক্বী বিল কাবুল’ দ্বারা সুপ্রতিষ্ঠিত। সাহাবা-তাবেয়ীন থেকে শুরু করে ইমাম মাহদী আগমনের আলামত pdf আহলে সুন্নাহ ওয়াল জামাতের প্রায় সকল আলেম এ বিষয়ে একমত।

নবী (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বলেছেনঃ কিয়ামত পর্যন্ত মাত্র একটি দিন বাকি থাকলেও আল্লাহ তায়ালা সেই দিনটিকে দীর্ঘ করে দেবেন এবং আমার বংশধরদের মধ্যে একজনকে পাঠাবেন। তার নাম আমার নামের সাথে মিলবে ইমাম মাহদী আগমনের আলামত pdf এবং তার বাবার নাম আমার বাবার নামের সাথে মিলবে। (সুনানে আবু দাউদ, হাদিস: 4261, জামে তিরমিযী, হাদিস: 2230)

 

 

ইমাম মাহদী কোথায় আসবেন
ইমাম মাহদী কোথায় আসবেন তিনি পূর্ববর্তী অঞ্চলগুলির একটি থেকে প্রকাশিত হবে। তবে ইমাম মাহদী কোথায় আসবেন পূর্ব দিক মানে মাদবীনা মুনাওয়ারা থেকে পূর্ব দিক। নবী (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বলেছেনঃ ইমাম মাহদী কোথায় আসবেন “তিন ব্যক্তি তোমার গুপ্ত ধন নিয়ে ঝগড়া করবে। সবাই খলিফার ছেলে হবে। কেউ দখল করতে পারবে না। তখন পূর্ব দিক থেকে কালো পতাকাধারী একদল সৈন্য আসবে ইমাম মাহদী কোথায় আসবেন। তারা গণহত্যা চালাবে। হাদীসের বর্ণনাকারী বলেনঃ “অতঃপর নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এমন কিছু কথা বর্ণনা করলেন যা আমি মনে রাখতে পারিনি।” তাদের দেখলে তাদের নেতার প্রতি আনুগত্যের শপথ ইমাম মাহদী কোথায় আসবেন নিন। যদিও বরফের উপর হামাগুড়ি দিয়ে উপস্থিত ইমাম মাহদী কোথায় আসবেন হতে হবে। কারণ ইমাম মাহদী কোথায় আসবেন তিনি আল্লাহর খলিফা মাহদী। ”

 

 

ইমাম মাহদীর পরিচয় ও বৈশিষ্ট্য
ইমাম মাহদীর পরিচয় ও বৈশিষ্ট্য উম্মে সালামা রা. থেকে বর্ণিত, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, মাহদী হবে ফাতেমার বংশধর। (সুনানে আবু দাউদ, হাদিস: 4263, সুনানে ইবনে মাজা, হাদিস: 406) ইমাম মাহদীর পরিচয় ও বৈশিষ্ট্য, আবু উমামা বাহেলী রহ. একটি হাদীসে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাকে একজন গুণী ব্যক্তি বলেছেন। (সুনানে ইবনে মাজাহ, হাদিস: 406) উম্মে সালামা রা. রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম থেকে বর্ণিত একটি হাদীছে বলা হয়েছে ইমাম মাহদীর পরিচয় ও বৈশিষ্ট্য: (অর্থাৎ সে তার নির্দেশ অনুসরণ করার জন্য হাতে হাত রেখে কসম করবে।) (সুনানে আবু দাউদ, হাদিস : 4265)

আবু সাঈদ খুদরী রা. থেকে বর্ণিত, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, মাহদী হবে আমার বংশের। তার মুখ উজ্জ্বল হবে। (তাঁর দ্বারা) সমগ্র বিশ্বে ন্যায়বিচার প্রতিষ্ঠিত হবে। ঠিক যেমন (আগে) সমগ্র বিশ্বে অন্যায় প্রতিষ্ঠিত ছিল। তিনি সাত বছর খেলাফতের দায়িত্বে থাকবেন। (সুনানে আবু দাউদ, হাদিস : 4264)

উম্মে সালামা রা. একটি হাদিসে বর্ণিত আছে, রাসুলুল্লাহ (সা.) বলেছেন ইমাম মাহদীর পরিচয় ও বৈশিষ্ট্য: মাহদী (খলিফা হওয়ার পর) সাত বছর বেঁচে থাকবেন। তারপর মারা যায়। তার জানাজা আদায় করবেন মুসল্লিরা। (সুনানে আবু দাউদ, হাদিস : 427)

আলী (রাঃ) থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন ইমাম মাহদীর পরিচয় ও বৈশিষ্ট্য, মাহদী হবেন আমাদের আহলে বাইতের মধ্য থেকে। আল্লাহ তাকে এক রাতে খিলাফতের যোগ্য করে দেবেন। (সুনানে ইবনে মাজাহ, হাদিস: 4085)

 

ইমাম মাহদীর পরিচয় ও বৈশিষ্ট্য

ক) ইমাম মাহদী ফাতেমার পরিবারে জন্মগ্রহণ ইমাম মাহদীর পরিচয় ও বৈশিষ্ট্য করবেন।

খ) মাহদীর নাম রাখা হবে নবীজির নামে এবং তার পিতার নাম রাখা হবে ইমাম মাহদীর পরিচয় ও বৈশিষ্ট্য নবীজির পিতার নামে। (এখানে একটা কথা জেনে রাখা ভালো, মাহদি তার নাম নয়, মাহদি নামের অর্থ: সুপথপ্রাপ্ত, সৃষ্টিকর্তার নির্দেশিত, পথপ্রদর্শক ইত্যাদি)।

গ) সে দেখতে সুদর্শন হবে এবং তার কপাল হবে চওড়া, নাক লম্বা ও সরু হবে।

ঘ) মাহদী নবী হবেন না। তিনি হবেন একজন সৎ ও ন্যায়পরায়ণ ব্যক্তি যিনি মুসলমানদের খলিফা হবেন।

ঙ) মাহদী পূর্ব দিক থেকে আবির্ভূত হবেন।

ছ) মাহদী রাঃ সাত বছর (কিছু হাদীসে বা উনিশ বছর উল্লেখ নেই) খিলাফতের দায়িত্ব পালন করবেন এবং বিশ্বে ন্যায়বিচার প্রতিষ্ঠা করবেন।

চ) তার মৃত্যুর পর মুসলমানরা তার জানাজা আদায় করবে।

তাই উপরোক্ত হাদীস দ্বারা প্রমাণিত হয় যে, ইমাম মাহদী অবশ্যই আমাদের মাঝে আসবেন। যাইহোক, আমাদের মধ্যে মতের পার্থক্য এবং বিভ্রান্তি হল ইমাম মাহদী কখন আসবেন, তিনি কি ইতিমধ্যে চলে গেছেন ইমাম মাহদীর পরিচয় ও বৈশিষ্ট্য , বা তার আগমনের লক্ষণগুলি কী কী?

 

ইমাম মেহেদী কবে আসবে
ইমাম মেহেদী কবে আসবে, নাকি আসবেন, না কবে আসবেন? যদিও ইমাম মাহদীর আগমনের নির্দিষ্ট কোনো তারিখ কোথাও উল্লেখ করা হয়নি, তবুও কিছু হাদিস পর্যালোচনা করলে আমরা জানতে পারব যে ইমাম মেহেদী কবে আসবে, তার আগমনের কিছু আলামত আগে থেকেই পরিলক্ষিত হবে। তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল তার আগমন কিয়ামতের পূর্বে একটি বড় নিদর্শন। তাঁর আগমনে সারা বিশ্বে ইসলাম পুনঃপ্রতিষ্ঠিত হবে। যেহেতু ইমাম মাহদীর আগমন এবং কিয়ামতের মধ্যবর্তী একটি সম্পর্ক রয়েছে, তাই ইমাম মেহেদী কবে আসবে কিয়ামতের বেশ কিছু আলামত তার আগমনের বার্তা বহন করবে।

আমরা সকল মুসলিম নর-নারী এ কথা জানি এবং মনে মনে বিশ্বাস করি যে ইমাম মেহেদী কবে আসবে, হযরত মুহাম্মদ (সঃ) আল্লাহর প্রেরিত শেষ নবী এবং এরপর আর কোন নবী এই পৃথিবীতে আসবেন না। সাহাবায়ে কেরাম বিভিন্ন সময়ে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে জিজ্ঞাসা করতেন কিয়ামত কখন হবে। কেয়ামতের সঠিক সময় আল্লাহ ছাড়া কেউ জানে না।

আল্লাহ বলেন (অর্থের ব্যাখ্যা): “তারা তোমাকে জিজ্ঞেস করে, কিয়ামত কখন আসবে? বলুনঃ আমার পালনকর্তা এ বিষয়ে জ্ঞানের অধিকারী। শুধুমাত্র তিনিই নির্ধারিত সময়ে ইমাম মেহেদী কবে আসবে কেয়ামত প্রকাশ করবেন। এটা স্বর্গরাজ্য এবং পৃথিবীতে একটি ভয়ঙ্কর ঘটনা হবে. এটা হঠাৎ আপনার উপর এসে পড়বে। তারা আপনাকে প্রশ্ন জিজ্ঞাসা করছে যেন আপনি এটি সম্পর্কে ইমাম মেহেদী কবে আসবে সচেতন। অর্থাৎ তারা আপনাকে প্রশ্ন করছে এই ভেবে যে আপনি কেয়ামত সম্পর্কে সম্পূর্ণ অবগত আছেন। কিন্তু এ বিষয়ে আপনার কোনো জ্ঞান নেই। বলুন, এর জ্ঞান একমাত্র আল্লাহরই। কিন্তু বেশির ভাগ মানুষেরই এ বিষয়ে কোনো জ্ঞান নেই। (সূরা আরাফ : ১৭)

তাই কেয়ামতের সঠিক সময় আল্লাহ কাউকে জানাননি। উদ্দেশ্য হল মানুষ যেন সর্বদা সতর্ক থাকে, পরকালের জন্য সম্পূর্ণরূপে প্রস্তুত থাকে এবং সর্বদা সৎকাজে নিয়োজিত থাকে। একইভাবে ইমাম মাহদীর আগমন সুনির্দিষ্ট ইমাম মেহেদী কবে আসবে করা হয়নি। তিনি কখন আসবেন তা আল্লাহ ছাড়া কেউ বলতে পারে না। যদি কেউ জোরাজুরি করে যে ইমাম মাহদী এই দিনে বা এই সময়ে আসবেন, তাহলে ব্যাপারটা হল তিনি নবীর (আস্তাগফিরুল্লাহ ওয়া আতুবু ইলাহি) থেকে বেশি জ্ঞান রাখেন।

 

ইমাম মাহদীর ছবি
ইমাম মাহদীর ছবি কখন আসবেন তা নিয়ে অনেক মহান ইসলামী পন্ডিত যেমন ডঃ জাকির নায়েক, মিজানুর রহমান আজহারী এবং আরও অনেকে বিভিন্ন প্রশ্ন করেছেন। জবাবে তারা তার আগমনের তারিখ উল্লেখ না করলেও কবে নাগাদ ইমাম মাহদীর ছবি তা বলা সম্ভব নয়। তবে যে কারণে ইমাম মাহদীর আগমন নিয়ে এখন এত কৌতূহল রয়েছে এবং অনেকেই মনে করেন তার আগমন আসন্ন ইমাম মাহদীর ছবি, তা হল: বেড়ে ওঠার জন্য এগুলো মানুষের মনে কৌতূহল সৃষ্টি করছে। ইমাম মাহদী কি আসলেই কিছু দিনের মধ্যে আসছেন ইমাম মাহদীর ছবি তো চলুন তার আগমনের আলামত নিয়ে কথা বলি:

নবী (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বলেছেনঃ ইমাম মাহদীর ছবি “তিন ব্যক্তি তোমার গুপ্ত ধন নিয়ে ঝগড়া করবে। সবাই খলিফার ছেলে হবে। কেউ দখল করতে পারবে না। তখন পূর্ব দিক থেকে কালো পতাকাধারী একদল সৈন্য আসবে। তারা গণহত্যা চালাবে। হাদীসের বর্ণনাকারী বলেনঃ “অতঃপর নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এমন কিছু কথা বর্ণনা করলেন যা আমি মনে রাখতে পারিনি।” তাদের দেখলে তাদের নেতার প্রতি আনুগত্যের শপথ নিন। যদিও বরফের উপর হামাগুড়ি দিয়ে উপস্থিত হতে হবে। কারণ তিনি আল্লাহর খলিফা মাহদী। (ইবনে মাজাহ, অধ্যায়: কিতাবুল ফিতান। ইমাম আলবানী বলেন ইমাম মাহদীর ছবি: ‘আল্লাহর খলীফা’ শব্দটি ছাড়া বাকি হাদিসটি সহীহ) আবু সাঈদ খুদরী (রাঃ) থেকে আরও বর্ণিত আছে যে, নবী (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বলেছেনঃ “আমি তোমাদেরকে মাহদীর আগমনের সুসংবাদ দিচ্ছি। লোকেরা যখন দ্বিমত পোষণ করবে তখন তাকে পাঠানো হবে। তিনি দুনিয়া থেকে অত্যাচার দূর করবেন এবং ন্যায়বিচারে পূর্ণ করবেন। নভোমন্ডল ও পৃথিবীর সকল অধিবাসী তাঁর প্রতি সন্তুষ্ট হবে। তিনি অনেক সম্পদ মানুষের মধ্যে সমানভাবে বন্টন করবেন। (মুসনাদে আহমাদ। ইমাম হায়শামী বলেছেন: হাদীসের বর্ণনাকারীগণ নির্ভরযোগ্য।

উম্মে সালামা (রাঃ) বলেন, রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বলেছেনঃ এক ব্যক্তি কাবাঘরের কাছে আশ্রয় নিবে। তার বিরুদ্ধে একদল সৈন্য পাঠানো হবে। সৈন্যরা ‘বায়দা’ নামক স্থানে পৌঁছালে মাটি তাদের ইমাম মাহদীর ছবি গ্রাস করবে। উম্মে সালামা (রাঃ) বলেনঃ আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে জিজ্ঞাসা করলাম, যারা অপছন্দ থাকা সত্ত্বেও তাদের সাথে যায় তাদের কি হবে? নবী (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) উত্তর দিলেনঃ তার সাথে পৃথিবী ভেঙ্গে পড়বে। কিন্তু কেয়ামতের দিন তাকে পুনরুত্থিত করা হবে। (মুসলিম, অধ্যায়ঃ কিতাবুল ফিতান)

 

 

ইমাম মাহদী কে চেনার উপায়
ইমাম মাহদী কে চেনার উপায় সুনানে আবু দাউদ শরীফের তাফসীরকার আল্লামা শামসুল হক আজীমাবাদী (রঃ) বলেছেনঃ তিনি এই দ্বীনকে শক্তিশালী করবেন। ন্যায়বিচার প্রতিষ্ঠা করুন। মুসলমানরা তাকে অনুসরণ করবে। তিনি সমস্ত ইসলামী রাষ্ট্রের উপর শাসন করবেন। তার নাম হবে মাহদী। তাঁর আগমনের পর সহীহ হাদীসে বর্ণিত কিয়ামতের অন্যান্য বড় আলামত প্রকাশ পাবে। তাঁর সময়ে ঈসা (আঃ) এসে দাজ্জালকে হত্যা করবেন। এ ব্যাপারে মাহদীও তাকে সহযোগিতা ইমাম মাহদী কে চেনার উপায় করবেন।

উপরোক্ত আলোচনা থেকে আমরা জানতে পারি যে ইমাম মাহদী কে চেনার উপায়, ইমাম মাহদীর আগমনে ঈমান আনা ওয়াজিব। কেননা তার আগমন সম্পর্কে অনেক ছহীহ হাদীছ বর্ণিত হয়েছে। মক্কার ইব্রাহিম এবং রুকনে ইয়ামানীর মধ্যবর্তী স্থানে মুসলমানরা তাঁর কাছে আনুগত্যের শপথ নেবেন। তাকে হত্যা করার জন্য সিরিয়া থেকে একদল সেনা পাঠানো হবে। সেনাবাহিনী মক্কার পথে ‘বায়দা’ নামক স্থানে পৌঁছলে ভূমিধসে সব সৈন্য নিহত হবে। এভাবে আল্লাহ ইমাম মাহদীকে তার শত্রুদের হাত থেকে রক্ষা করবেন। তিনি মুসলমানদের খলিফা হবেন এবং ইসলামের মাধ্যমে বিচার করবেন। তাঁর সময়ে মুসলমানদের মধ্যে চরম শান্তি ও সম্প্রীতি বিরাজ করবে। এরপর তিনি দামেস্কের একটি মসজিদে ফজরের নামাজের সময় ঈসা (আ.)-এর সাথে দেখা করবেন। প্রথমে তিনি ঈসা (আ.)-কে নামাজের ইমামতি করতে বলবেন। কিন্তু তিনি তা প্রত্যাখ্যান করলে ইমাম মাহদী নিজেই নেতৃত্ব ইমাম মাহদী কে চেনার উপায় দেবেন। ঈসা ইবনে মারইয়াম (আ.) ইমাম মাহদীর পিছনে নামাজ আদায় করবেন। তারপর তিনি দাজ্জালের বিরুদ্ধে যুদ্ধে ঈসা (আঃ)-এর সাথে যোগ দেবেন এবং দাজ্জালকে হত্যা করতে ঈসা (আঃ)-কে সাহায্য করবেন। তারপর সাত বছর নয় বছর পৃথিবীতে বেঁচে থাকার পর তিনি মারা যাবেন। তার জানাজার নামাজ আদায় করবেন মুসল্লিরা।

 

ইমাম মাহদীর আগমনের ৭০ টি আলামত
ইমাম মাহদীর আগমনের ৭০ টি আলামত উপরোক্ত সমস্ত আলোচনা থেকে এটা খুবই স্পষ্ট যে ইমাম মাহদী আসবেন এবং তাঁর আসক্ব উপলক্ষে বেশ কিছু ঘটনা ঘটবে যার মধ্যে কিছু ঘটনা ইতিমধ্যেই ইমাম মাহদীর আগমনের ৭০ টি আলামত সংঘটিত হয়েছে। এছাড়াও তিনি আসার আগে অনেকেই নিজেকে ইমাম মাহদী বলে মিথ্যা দাবি করবে। এর মানে এই নয় যে তিনি এই মাসে বা পরের মাসে বা পরের বছর বা তার পরের বছর আসবেন। এটা নিশ্চিত যে আল্লাহ তায়ালা ছাড়া কেউ বলতে বা জানতে পারে না। তাই যারা সোশ্যাল মিডিয়া বা অনলাইনে ইমাম মাহদীর আগমনের জন্য প্রচারণা চালাচ্ছেন তারা তাদের সুনির্দিষ্ট স্বার্থ হাসিলের জন্য ইমাম মাহদীর আগমনের ৭০ টি আলামত এটা করছেন। অথবা ইসলামের শত্রুরা এগুলো ছড়িয়ে দিয়ে আপনাদের ঈমানকে দুর্বল করার চেষ্টা করছে। আল্লাহ আমাদের সকলকে প্রকৃত ইসলামের ছায়া ও সত্যের পথে চলার তৌফিক দান করুন, আমাদের সবাইকে ঈমান ও হেদায়েতের উপর অবিচল রাখুন ইমাম মাহদীর আগমনের ৭০ টি আলামত এবং ঈমানকে ধ্বংসকারী সকল প্রকার ষড়যন্ত্র থেকে রক্ষা করুন। আমীন।

Leave a Comment