আজ মৃত্যু ৫২, শনাক্ত ৫ হাজারের বেশি

টানা তিন দিন ধরে দেশে করোনায় আক্রান্ত পাঁচ হাজারেরও বেশি রোগী শনাক্ত করা হয়েছে। আজও, করোনায় 5,358 সংক্রামিত রোগী সনাক্ত করা হয়েছে। গত 24 ঘন্টা (মঙ্গলবার সকাল 8 টা থেকে বুধবার সকাল 8 টা), করোনভাইরাস সংক্রমণের ফলে আরও 52 জন মারা গেছে।

গত সাত মাসে করোনায় এক দিনে এই সংখ্যা সবচেয়ে বেশি। এর আগে, গত বছরের 28 আগস্ট করোনায় 54 জন নিহত হয়েছিল।

বুধবার স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। মঙ্গলবার স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে যে দেশে করোনায় ৪৫ জন মারা গেছে। এবং গতকাল করোনায় আক্রান্ত 5 হাজার 42 রোগী সনাক্ত করা হয়েছে। আগের দিন, সোমবার 5,171 করোনার রোগী সনাক্ত করা হয়েছিল।

এখন পর্যন্ত দেশে মোট 6 লক্ষ 11 হাজার 295 জনকে করোনার সংক্রমণ ধরা পড়েছে। এর মধ্যে ৯০৪৬ জন মারা গেছেন। মোট ৫ লাখ ৪২ হাজার ৩৯৯ জন উদ্ধার করেছেন।

গত 24 ঘন্টা 26, 931 জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। নমুনা পরীক্ষা বিবেচনা করে, রোগীর সনাক্তকরণের হার 19.90 শতাংশ

গত বছরের জুন-জুলাই মাসে দেশে করোনভাইরাস সংক্রমণ শীর্ষে ছিল। সেই সময়, বিশেষত জুনের দ্বিতীয় সপ্তাহ থেকে জুলাইয়ের মাঝামাঝি পর্যন্ত প্রতিদিন গড়ে তিন থেকে চার হাজার রোগী সনাক্ত করা হয়। কিছু সময়ের জন্য পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকার পরে, এক মাসেরও বেশি সময় ধরে আবারও সংক্রমণটি বাড়ছে। এর মধ্যে সাড়ে তিন হাজারেরও বেশি রোগী ছয় দিনের জন্য চিহ্নিত করা হচ্ছে (প্রতিদিন)। এমন পরিস্থিতিতে জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, দেশের সংক্রমণ পরিস্থিতি অন্য শীর্ষে পৌঁছে যাচ্ছে।

2019 এর শেষদিকে, চীনের উহান শহরে প্রথম করোনাভাইরাস সংক্রমণ ধরা পড়ে। গত বছরের ই মার্চ দেশে প্রথম করোনার রোগী চিহ্নিত হয়েছিল। দেশের প্রথম করোনায় আক্রান্ত ব্যক্তিকে ১৮ মার্চ মৃত ঘোষণা করা হয়েছিল।

সংক্রমণের শুরুতে রোগীর শনাক্তকরণের হার দেশে কম ছিল। গত মে মাসের মাঝামাঝি থেকে সংক্রমণটি বাড়তে শুরু করে। মে মাসের শেষ সপ্তাহ থেকে আগস্টের তৃতীয় সপ্তাহ পর্যন্ত রোগীর শনাক্তকরণের হার 20 শতাংশের বেশি ছিল। তার পর থেকে নতুন রোগীদের সনাক্তকরণের হারও কমতে শুরু করে। ক্রমহ্রাসমান সংক্রমণের কয়েক মাস পরে, নতুন নভেম্বর এবং সনাক্তকরণের হারে upর্ধ্বমুখী প্রবণতা গত নভেম্বরের শুরু থেকে শুরু হয়েছিল। ডিসেম্বর থেকে আবার সংক্রমণ কমতে শুরু করে। তবে পাঁচ সপ্তাহেরও বেশি সময় ধরে আবারও এই সংক্রমণ বাড়ছে।

করোনার মহামারী নিয়ন্ত্রণের লক্ষ্যে ২৭ শে জানুয়ারি টিকাদান কর্মসূচির উদ্বোধন করা হয়েছিল। একই দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভার্চুয়াল টিকাদান কর্মসূচির উদ্বোধন করেন। গত ২ ফেব্রুয়ারি থেকে দেশে গণ টিকা কার্যক্রম শুরু হয়।

Leave a Comment