আজ বিশ্ব হাঁপানি দিবস

দেশে হাঁপানির রোগীর সংখ্যা বাড়ছে। দুই দশক আগে রোগীর সংখ্যা মিলিয়ন থেকে বেড়ে এখন এক কোটিরও বেশি হয়েছে। তবে হাঁপানির কারণে মৃত্যুর সংখ্যা হ্রাস পেয়েছে। বিশেষজ্ঞরা বলছেন যে নগরায়ন এবং পরিবেশ দূষণের ক্রমবর্ধমান স্তরের কারণে মানুষের মধ্যে হাঁপানিও বাড়ছে।

আজ বুধবার 5 মে, বিশ্ব হাঁপানি জন্য গ্লোবাল ইনিশিয়েটিভ বিশ্ব হাঁপানি দিবস পালন করছে। বাংলাদেশের সদস্য হিসাবে, অ্যাজমা দিবসটিও দেশে পালিত হচ্ছে। গিনার মতে, বিশ্বে প্রায় 340 মিলিয়ন অ্যাজমা রোগী রয়েছেন। গ্লোবাল অ্যাজমা নেটওয়ার্ক অনুসারে, হাঁপানি প্রতিদিন বিশ্বব্যাপী প্রায় এক হাজার মানুষকে হত্যা করে।


অ্যাজমা বাংলাদেশেও বাড়ছে। জাতীয় হাঁপানি প্রতিরোধ জরিপ 1999 অনুসারে, তখন 6 মিলিয়ন রোগী ছিলেন। সর্বশেষ জরিপটি ২০১০ সালে করা হয়েছিল। তারপরে রোগীর সংখ্যা বেড়েছে ৯০ লক্ষে।

জাতীয় বক্ষব্যাধি ইনস্টিটিউট ও হাসপাতালের পরিচালক মো। সাইদুল ইসলাম প্রথম আলোকে বলেছিলেন যে দেশে এখন হাঁটুর এক কোটিরও বেশি রোগী রয়েছেন। এছাড়াও, থোরাসিক হাসপাতালের প্রতিদিন বহিরাগত রোগীদের চিকিত্সার জন্য আসা রোগীদের মধ্যে 30 শতাংশ হাঁপানির রোগী। রোগীদের বৃদ্ধির কারণ হিসাবে তিনি বলেছিলেন, আগে হাঁপানির সমস্যা দেখলে লোকেরা মেডিকেল সেন্টারে যান না। তাই রোগীর সংখ্যা জানা যায়নি। এছাড়া আধুনিক কোন চিকিৎসা ব্যবস্থা ছিল না। তবে দেশে এখন হাঁপানির জন্য সব ধরণের আধুনিক চিকিত্সা রয়েছে। মানুষও সচেতন। লক্ষণগুলি উপস্থিত হলে, ডাক্তারের কাছে যান। হাঁপানির রোগীর সংখ্যা বৃদ্ধি পেলেও মৃত্যুর সংখ্যা হ্রাস পেয়েছে। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো অনুসারে, ২০১২ সালে অ্যাজমাতে ৩৮,২৯৯ জন এবং ২০২০ সালে ৩২,০৭৫ জন মারা গিয়েছিল। তবে তিনি মনে করেন, নগরায়ন ও পরিবেশ দূষণের কারণে হাঁপানির রোগীর সংখ্যাও বাড়ছে।

গিনারের বাংলাদেশ সমন্বয়কারী কাজী সাইফুদ্দিন বেন্নু প্রথম আলোকে জানান, এই রোগটি খানিকটা নগরকেন্দ্রিক। এ ছাড়া পরিবেশ অন্যতম কারণ। পরিবেশ দ্রুত অবনতি ঘটছে, বায়ু দূষণ, ধূমপান বৃদ্ধি পাচ্ছে এবং শিশুদের খেলাধুলায় অ্যাক্সেস হ্রাস পাচ্ছে। এছাড়াও হাঁপানির বংশগত কারণগুলি। হাঁপানি প্রথম অল্প বয়সে উপস্থিত হয়। মধ্য বয়সে কিছুটা হ্রাস পায়। বয়স বাড়ার সাথে সাথে এটি আবার উপস্থিত হয়। হাঁপানি চিকিত্সা ব্যয়বহুল নয়। তবে দীর্ঘমেয়াদে।

হাঁপানির প্রধান লক্ষণ হিসাবে, সাইফউদ্দিন বলেছিলেন, কাশি, শ্বাসকষ্ট এবং শিসের শব্দ সহ, বুকে চাপ অনুভব করা, কিছুটা হয়রানি।

কাজী সাইফুদ্দিন বলেন, যাদের হাঁপানিতে আক্রান্ত তাদের করোনারি হার্টের অসুখ হওয়ার সম্ভাবনা বেশি থাকে। কারণ করোনায় প্রথম শ্বাসনালী এবং ফুসফুস আক্রমণ করে যা ইতিমধ্যে হাঁপানির রোগীর দ্বারা দুর্বল হয়ে পড়েছে। হাঁপানি রোগীদের কোনও চিকিত্সায় অবহেলা করা উচিত নয়। অ্যাজমা ইনহেলার বা ওরাল স্টেরয়েড দিয়ে চিকিত্সা করা হয়। অনেকে আশঙ্কা করছেন যে প্রাথমিক পর্যায়ে স্টেরয়েড ব্যবহার ভাইরাসের আক্রমণ হওয়ার ঝুঁকি বাড়িয়ে দিতে পারে। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে ইনহেলাররা, প্রয়োজনে ওরাল বা ইনজেকটেবল স্টেরয়েড ব্যবহার করা যেতে পারে। হাঁপানির রোগীদের অতিরিক্ত শ্বাসকষ্ট হওয়ার কারণে নেবুলাইজার দেওয়া হয়। তবে রাজ্যাভিষেকের সময় এটি ব্যবহার করতে নিরুৎসাহিত করা হয়।

এর দুটি অসুবিধা হতে পারে: যদি রোগীর মুখের চারপাশে বা তার চারপাশে করোনার জীবাণু থাকে, জীবাণুগুলি নেবুলাইজারটি ব্যবহার করার সময় নেবুলাইজারের হাসি দিয়ে দ্রুত ফুসফুসের গভীরে প্রবেশ করতে পারে। এ ছাড়া যে গ্যাস তৈরি হয়, আশেপাশের লোকেরাও এতে সংক্রামিত হতে পারে।

অ্যাজমা অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি বশির আহমেদ রংপুর ডেইলীকে বলেছিলেন যে কেউ নিয়ন্ত্রিত জীবনের মধ্য দিয়ে হাঁপানি থেকে ভাল থাকতে পারে। তিনি হাঁপানি নিয়ন্ত্রণে পরিবেশ দূষণ ও স্বাস্থ্য শিক্ষা ও সচেতনতামূলক কার্যক্রম পরিচালনার বিষয়ে সরকারের ভাবার প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছিলেন।

Leave a Comment