আজ জন্মদিন সাকিব আল হাসানের

আজ বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের জন্মদিন। এই তারকা ক্রিকেটারের জন্ম ১৯৮6 সালে বর্তমান মাগুরা জেলায়। আজ, বাংলাদেশী পোস্টার ছেলেটি 34 বছর বয়সে পরিণত হয়েছে।

সাকিব আল হাসানের বাবার নাম মাশরুর রেজা। তিনি কৃষি ব্যাংকের কর্মকর্তা ছিলেন। তিনি নিজেও একজন ফুটবল অনুরাগী ছিলেন। তিনি জেলার বিভিন্ন লিগে খেলেছেন। বাবার পছন্দের বিপরীতে ছেলেটি ক্রিকেটার। গ্রামাঞ্চলে ক্রিকেট খেলতে গিয়ে একজন আম্পায়ারের নজর কেড়েছিলেন তিনি। সেখান থেকে তাকে মাগুরার ইসলামপুর প্যারা ক্লাবে আনা হয়। সেই ক্লাবের হয়ে খেলতে গিয়ে সাকিব প্রথম ম্যাচ জিতেছিল। প্রথম বলে উইকেট তুলেছিলেন তিনি। সেই বল থেকেই বাস্তব ক্রিকেট জীবন শুরু হয়েছিল।

মাগুরা মাতিয়ে শাকিব বিকেএসপিতে এসে মাসের কোর্স করার জন্য ভর্তি হন। শাকিব তাড়াতাড়ি নিজের পরিচয় দিলেন। 15 বছর বয়সে তিনি অনূর্ধ্ব -১৯ দলের হয়ে খেলার সুযোগ পান। এছাড়া জাতীয় লীগে খেলতে খুলনা বিভাগীয় দলে তালিকাভুক্ত ছিলেন তিনি।

বাংলাদেশ অনূর্ধ্ব -১ team দলের দুর্দান্ত পারফরম্যান্স সাকিবকে লাইমলাইটে নিয়ে আসে। ২০০ 2005 সালে অনূর্ধ্ব -১ tri ত্রিদেশীয় টুর্নামেন্টের ফাইনালে (অন্য দুটি দেশ ইংল্যান্ড এবং শ্রীলঙ্কা ছিল) মাত্র balls বলে সেঞ্চুরি করেছিলেন এবং দলকে ৩ উইকেটে জিততে সহায়তা করেছিলেন। ২০০ and থেকে ২০০ 2006 সালের মধ্যে সাকিব অনূর্ধ্ব -১ team দলের হয়ে ১ ODI টি ওয়ানডে খেলেছিলেন। তিনি 35.17 গড়ে গড়ে 563 রান করেছেন এবং 20.18 গড়ে 22 টি উইকেট নিয়েছেন।

তারপরে ২০০ Z সালের জিম্বাবুয়ে সফরে সাকিব প্রথমবারের মতো বাংলাদেশ জাতীয় দলে খেলার সুযোগ পান। ফরহাদ রেজা এবং মুশফিকুর রহিম একই সিরিজে ওয়ানডেতে আত্মপ্রকাশ করেছেন। জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ হেরে লাল-সবুজ জার্সিতে সাকিবের ওডিআই অভিষেক হয়েছিল।

২০০৯ সালে সাকিব ওয়ানডে অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ের শীর্ষে প্রথম বাংলাদেশী হন। এই সিরিজে তিনি টেস্টেও তার কার্যকারিতা প্রমাণ করেছেন এবং সেরা অলরাউন্ডারের আসনটি দখল করেছেন। ২০১৫ সালের জানুয়ারিতে, তিনি তিনটি ফর্ম্যাটে সেরা অলরাউন্ডার হয়ে প্রথম ক্রিকেটার হয়েছিলেন। যা ক্রিকেট বিশ্বে একমাত্র ঘটনা।

ওডিআই অভিষেকের পরের বছরই ভারতের বিপক্ষে চট্টগ্রামে টেস্ট অভিষেক হয়েছিল সাকিবের। ২০০ 2006 সালে জিম্বাবুয়ের বিপক্ষে খুলনায় টেস্ট অভিষেক ঘটে তার। ইনজুরির কারণে ২০০৯ সালে মাশরাফি ওয়েস্ট ইন্ডিজ সফরের ভারপ্রাপ্ত অধিনায়ক ছিলেন। ২০১০ সালে, তিনি মিরপুরে নিউজিল্যান্ডের বিরুদ্ধে একই ধরনের দায়িত্ব পেয়েছিলেন। তার পরে, ২০১১ সালে তার নেতৃত্বে ঘরের মাঠে বিশ্বকাপ খেলা বাংলাদেশ।

তিনি ১৯৮ বার 206 ওয়ানডেতে ব্যাটিংয়ের সুযোগ পেয়েছেন। তিনি 36.6 গড়ে গড়ে 6323 রান করেছেন। 9 টি সেঞ্চুরি এবং 48 অর্ধশতক রয়েছে। এক ম্যাচে তাঁর সেরা ১৩৪ (অপরাজিত)। তিনি 203 ইনিংসে 30.21 গড়ে এবং 4.46 এর অর্থনীতিতে 280 উইকেট নিয়েছিলেন। ম্যাচে দু’বার উইকেট নিয়েছিলেন তিনি। 29 রানের বিনিময়ে সেরা বোলিং ফিগারটি 5।

Leave a Comment