আগামীকাল খুলছে অফিস-আদালত

.দুল ফিতর উপলক্ষে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের তিন দিনের ছুটি আজ (শনিবার) শেষ হচ্ছে। রবিবার (১৮ মে) থেকে অফিস-আদালত খোলা হচ্ছে। ব্যাংক-বীমা ও শেয়ার বাজারও উন্মুক্ত হবে।

গত বৃহস্পতিবার থেকে তিন দিনের ঈদের ছুটি শুরু হয়েছে। শুক্রবার ঈদ-উল-ফিতর উদযাপিত হয়। সাধারণ নিয়ম অনুসারে, রমজান মাসের 29 তম দিনে ঈদুল ফিতরের ছুটি গণনা করা হয়। তবে এবার লোকজনকে করণাভাইরাস পরিস্থিতিতে রাখতে বৃহস্পতিবার (১৩ মে) থেকে সরকার ছুটি ঘোষণা করেছে।

সরকারি ও বেসরকারী সংস্থা, ব্যাংক ও বীমা সংস্থার কর্মীরা ঈদের ছুটির পর আগামীকাল অফিস প্রাঙ্গণে যোগ দেবেন। বিশেষত যারা ঢাকায় ঈদ উদযাপন করেছেন তারা এই দিন অফিসে যাবেন। এবং ঈদ ফিরতে ঈদ উদযাপন করতে গ্রামে যে পেশাদাররা গিয়েছিলেন তাদের আরও কয়েক দিন সময় লাগবে। ফলস্বরূপ, অফিস শুরু হলেও কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতি কম হবে। কারণ, অ্যান্তজেলা গণপরিবহন বন্ধ রয়েছে, রদে গ্রামে যে সমস্ত মানুষ যায় তাদের ফিরতে পর্যাপ্ত গতি পেতে হবে।

করোনাভাইরাসের বিস্তার রোধে চলমান বিধিনিষেধের কারণে ব্যাংকগুলি সীমিত পরিমাণে উন্মুক্ত থাকবে। রবিবার সকাল দশটা থেকে দুপুর ২ টা পর্যন্ত লেনদেন চলবে। আনুষঙ্গিক কার্যক্রম শেষ করতে ব্যাংকটি বিকেল সাড়ে তিনটা পর্যন্ত উন্মুক্ত থাকবে। এবং দেশের শেয়ার বাজারে সকাল দশটা থেকে বেলা দেড়টা পর্যন্ত লেনদেন হবে।

এর আগে দেখা গিয়েছে যে ঈদের ছুটির পর প্রথম কার্যদিবসে অফিসে তেমন কোনও তত্পরতা নেই। সহযোগীরা একে অপরের সাথে ঈদের শুভেচ্ছা বিনিময় করেছেন। একইভাবে, জরুরি প্রয়োজন ছাড়া ব্যাঙ্কে খুব বেশি লেনদেন হয় না। তবে এবার সরকার ঈদের ছুটিতে ব্যাংকের কর্মকর্তা ও কর্মচারীদের নিজ নিজ কর্মস্থল না ছাড়ার নির্দেশ দিয়েছে। তাই জানা গেছে, ঈদের প্রথম কার্যদিবসে সবার উপস্থিতি স্বাভাবিক হবে।

তবে অফিসপাড়ায় ঈদের ছুটির পরে প্রথম কার্যদিবসে কেবল আনুষ্ঠানিকতা এবং শুভেচ্ছা বিনিময় অব্যাহত থাকবে। একইভাবে, আশা করা যায় যে জরুরি প্রয়োজন ছাড়া ব্যাংকপাড়ায় খুব বেশি লেনদেন হবে না।

Leave a Comment