অর্থ আত্মসাৎ মামলায় এফডিসি থেকে চলচ্চিত্র পরিচালক গ্রেপ্তার

সাড়ে আট লাখ টাকা অর্থ আত্মসাতের অভিযোগে গ্রেপ্তার হয়েছেন চলচ্চিত্র নির্মাতা শফিক হাসান। অর্থ আত্মসাতের মামলায় গত শনিবার রাত সাড়ে আটটার দিকে এফডিসি থেকে তেজগাঁও থানার পুলিশ গ্রেপ্তার করে তাঁকে। পরদিন রোববার ঢাকার সিএমএম আদালত আসামিকে জেলে পাঠানোর নির্দেশ দেন।

বুধবার রাতে তেজগাঁও থানার উপপরিদর্শক শাহজাহান বলেন, অর্থ–সংক্রান্ত প্রতারণার মামলায় শফিক হাসানকে গ্রেপ্তার করা হয়। মাসখানেক আগে বেসরকারি টেলিভিশন চ্যানেল এটিএন বাংলার এক কর্মকর্তা বাদী হয়ে নির্মাতা শফিক হাসান ছাড়াও মাহমুদুর রহমান রুবেল, তাঁর স্ত্রী তামান্না আক্তার ও মেহেদি হাসান সোহাগ নামের আরও তিনজনের বিরুদ্ধে মামলা করেন। শনিবার রাত সাড়ে আটটার দিকে এফডিসি থেকে শফিক হাসানকে গ্রেপ্তার করা হয়। পরদিন আদালতে তাঁকে জিজ্ঞাবাদ করা হয়। এরপর তাঁকে কারাগারে পাঠানো হয়।

শফিক হাসানের গ্রেপ্তারের সময় সেখানে উপস্থিত ছিলেন নৃত্য পরিচালক জাকির হোসেন। তিনি বলেন, ‘গ্রেপ্তারের সময় আমি ও শফিক হাসান একই গাড়িতে ছিলাম। কিছুদিন আগে দুর্ঘটনায় শফিক হাসানের পা ভেঙে গেছে। পুলিশ এসে শফিকের সঙ্গে ব্যক্তিগতভাবে কথা বলতে চাইলে আমি গাড়ি থেকে নেমে চলে আসি। পরে শুনলাম, তাঁকে থানায় নিয়ে গেছে।’

জানা গেছে, মাহমুদুর রহমান ওরফে রুবেল নামের একজনকে ভুয়া প্রযোজক সাজিয়ে ‘ধূমকেতু’ ও ‘স্বপ্ন ছোঁয়া’ নামের দুটি সিনেমার স্বত্ব দুই প্রতিষ্ঠানের কাছে বিক্রি করেছেন দুটি ছবির নির্মাতা শফিক হাসান। এর সঙ্গে রুবেলের স্ত্রী তামান্না আক্তার ও মেহেদী হাসান ওরফে সোহাগ নামের আরও দুজন জড়িত ছিলেন। বিষয়টি জানাজানি হওয়ার পর অভিযুক্তরা এটিএন বাংলাকে টাকা ফেরত দিতে চান। নির্দিষ্ট সময় পরও টাকা ফেরত না দিলে টেলিভিশন স্বত্ব কেনা চ্যানেলটি তাঁদের বিরুদ্ধে মামলা করে।

এ ব্যাপারে এটিএন বাংলার সিনিয়র ভাইস প্রেসিডেন্ট (অনুষ্ঠান) মাহমুদ হাসান বলেন, ‘সিনেমা দুটি আমাদেরও আগে লাইভ টেকনোলজিস নামের একটি প্রতিষ্ঠানের কাছে বিক্রি করে চক্রটি। বিষয়টি গোপন রেখে পরে আমাদের কাছে ১০ লাখ টাকায় টেলিভিশন স্বত্ব বিক্রি করে। কপিরাইট অফিস গিয়ে আমরা বিষয়টি জানতে পারি। টেলিভিশনের পক্ষ থেকে বারবার শফিক হাসানকে টাকা ফেরত দিতে বলা হয়। মধ্যে রুবেলের স্ত্রী তামান্না আক্তার দেড় লাখ টাকা পরিশোধ করেন। বাকি টাকা পরিশোধ করতে দুই মাস সময় নেন তাঁরা। কিন্তু মধ্যে অনেক সময় চলে গেছে। বাধ্য হয়ে আমরা মামলা করেছি।’

পরীমনি অভিনীত শফিক হাসান পরিচালিত ‘বাহাদুরি’ নামের একটি চলচ্চিত্র মুক্তির অপেক্ষায় আছে।

Leave a Comment