অনার্স শেষ করেই স্বপ্নের চাকরি পেতে পারেন

বেশিরভাগ শিক্ষার্থী বিশ্ববিদ্যালয় শেষ করে যত তাড়াতাড়ি সম্ভব একটি ভাল বেতনের চাকরি পেতে চান। তবে বিশ্ববিদ্যালয় শেষ করে চাকরি পাওয়া সহজ তবে তা পাওয়া মুশকিল। কেবল কঠোর পরিশ্রম এবং দৃঢ় প্রতিজ্ঞার মাধ্যমেই যে কেউ নিজের স্বপ্নের কাজ পেতে পারে।

কাজের সন্ধান প্রক্রিয়া একটি সময় সাশ্রয়ী বিষয়। পরীক্ষা এবং সাক্ষাত্কারের বিভিন্ন পর্যায়ে রয়েছে। এই ব্যক্তি নিয়োগকারীর সংস্থার এবং কাজের জন্য উপযুক্ত কিনা তা যাচাই করে।

কোনও কাজের জন্য প্রস্তুত হওয়ার সবচেয়ে উপযুক্ত সময়টি হ’ল অনার্স শেষ করার সময়কাল। বিশ্ববিদ্যালয়ে থাকাকালীন একজন শিক্ষার্থীর নিজের শক্তি এবং দুর্বলতাগুলি বিশ্লেষণ করতে এবং একই সাথে একটি কাজের জন্য আবেদন করার জন্য প্রচুর সময় থাকে। অনার্স শেষ না করা শিক্ষার্থীরা অনলাইন পেশাদার নেটওয়ার্কিংয়ে নিযুক্ত হয়ে তাদের অবসর সময়টি কাজে লাগাতে পারে। তাদের সম্পর্কিত ক্ষেত্রে তাদের প্রযুক্তিগত দক্ষতা বাড়ানো দরকার। অন্যান্য দক্ষতা (সামাজিক যোগাযোগের দক্ষতা, আচরণগত সমস্যাগুলি, ব্যক্তিত্ব, নেতৃত্ব এবং বিভিন্ন ব্যক্তির সাথে খাপ খাইয়ে নেওয়ার দক্ষতা) বাড়ানোও দরকার।

উদাহরণস্বরূপ, কেউ যদি তথ্য প্রযুক্তি বা ডেটা সায়েন্সে ক্যারিয়ার গড়তে চান, তবে পাইথন, এসকিউএল এবং বৃহস্পতি শিখতে হবে। তাকে টিম ম্যানেজমেন্ট, যোগাযোগ এবং নরম দক্ষতার অধীনে সমস্যা সমাধানে দক্ষ হতে হবে। এই ক্ষেত্রগুলিতে দক্ষতা অর্জন কাজের জন্য খুব গুরুত্বপূর্ণ।

মধ্যস্থতার প্রস্তুতির প্রক্রিয়া শুরু করতে আপনি যে পদক্ষেপ নিতে পারেন তা এখানে।

সঠিক কাজ সন্ধান করা:

আপনার সামাজিক এবং পেশাদার দক্ষতার সাথে মেলে এমন একটি চাকরি আপনাকে খুঁজে পেতে হবে। আপনার যে চাকরিটি করতে চান তার ক্ষেত্র, সংস্থার নাম, কাজের জন্য যোগ্যতা এবং সেই অনুযায়ী প্রস্তুতি সম্পর্কে আপনার জানা দরকার।

কাজের সন্ধানের শিষ্টাচার:

আপনি আপনার নিয়োগকর্তাকে কোনও কাজের জন্য জিজ্ঞাসা করার আগে, নিশ্চিত হয়ে নিন যে আপনি এই কাজের জন্য যোগ্য কিনা। তারপরে নিয়োগকর্তাকে একটি আবেদন লিখে পাঠান। আপনি কোন বিষয়গুলি অধ্যয়ন করেছেন, কেন আপনি তাদের সাথে যোগাযোগ করেছেন এবং সেগুলি থেকে আপনি কী চান তা আবেদন ফর্মে উল্লেখ করুন। তারপরে একটি সিভি প্রেরণ করুন এবং সর্বদা নিয়োগকর্তার সাথে যোগাযোগ রাখার চেষ্টা করুন। আরেকটি বিষয় লক্ষণীয় হ’ল চাকরি পাওয়ার জন্য আপনাকে ধৈর্য ধরতে হবে। নিয়োগকর্তা সব সময় চাকরির বিষয়ে কথা বলতে বিরক্ত হন না।

আপনার সিভি সমৃদ্ধ করুন:

আপনার সিভি সার্বক্ষণিক সমৃদ্ধ করার চেষ্টা করুন। আপনি এখন যা শিখেছেন তার সবগুলি আপনার সিভিতে উল্লেখ করুন। এটি নিয়োগকর্তাকে আপনার সম্পর্কে একটি ভাল ধারণা দেবে। এবং তিনি জানতে পারবেন যে আপনি সত্যই কাজ করতে আগ্রহী এবং সক্ষম। আপনার সিভির শিরোনামটি এমন হওয়া উচিত যে নিয়োগকর্তা আপনার প্রতি আকৃষ্ট হয়। আপনার চাকরীর সিভিতে আপনার শখ এবং আগ্রহের কথা অবশ্যই উল্লেখ করুন। এটি নিয়োগকর্তাকে আপনার ব্যক্তিত্ব বোঝার অনুমতি দেবে। এটি আপনাকে সাক্ষাত্কারে নিয়োগকর্তার সাথে কথা বলা সহজ করে তুলবে।

Leave a Comment