৫০ শতাংশ যুবক আত্মহত্যার কথা ভেবেছে! সমীক্ষায় চাঞ্চল্যকর তথ্য

বালিয়াডাঙ্গীতে ২ জনের আত্মহত্যা

বাংলাদেশের যুব সম্প্রদায়ের মনে বাড়ছে মানসিক চাপ। তাঁরা বিষণ্ণতায় ভুগছেন। করোনার সময়ে এই মানসিক চাপ আরও বেড়েছে। আর তার ফলে এই যুব সমাজের প্রায় অর্ধেক আত্মহত্যা করার কথা ভেবেছেন। আঁচল ফাউন্ডেশন নামে একটি সেচ্ছাসেবী সংস্থার একটি সমীক্ষায় উঠে এসেছে এই ভয়ঙ্কর তথ্য।

এই সমীক্ষার তথ্য জানানোর সময়, এই সংস্থার প্রতিষ্ঠাতা ও সভাপতি তানসেন রোজ এবং মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞ মোশতাক আহমেদ ইমরান বলেন, দেশের যুব সমাজ, তরুণরা আত্মহত্যাপ্রবণ হলে তা দেশের জন্য একটা অশনিসংকেত।

তাঁদের মতে, নানা সমস্যায় ভুগলেও এই সব যুবকরা কোনও মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞের পরামর্শ নেননি। তাঁরা জানিয়েছেন, সমীক্ষা থেকে উঠে এসেছে ক্যারিয়ার নিয়ে হতাশা, পড়াশোনা ও কাজে মনোযোগ হারানো, মেজাজ খিটখিটে হয়ে যাওয়া, একাকী হয়ে যাওয়া, আগ্রহ না থাকা সত্ত্বেও পরিবার থেকে বিয়ের চাপ, আর্থিক সমস্যা, একটা অনিশ্চিত ভবিষ্যৎ এবং মোবাইল ইন্টারনেটের প্রতি অতিরিক্ত আসক্তি এই সব নানা কারণে মানসিক চাপ বাড়ছে। যার জেরেই আত্মহত্যা করার কথা ভাবেছে বিপুল সংখ্যক যুবক।

আঁচল ফাউন্ডেশনের সভাপতি তানসেন রোজ বলেন, এই সব যুবকদের মধ্যে আত্মহত্যার প্রবণতা বন্ধ করা এবং মানসিক চাপ কমানোর জন্য একটি ‘সহযোগী পদ্ধতি’-র প্রয়োজন।

তাঁরা জানিয়েছেন, এই বছরের ১-১৫ জুনের মধ্যে ২ হাজার ২৬ জনের উপরে তাঁরা সমীক্ষা চালায় । ১৮ থেকে ৩৫ বছর বয়সী পুরুষ, মহিলা, রূপান্তরকারী সকলেই এই সমীক্ষায় ছিলেন। এদের মধ্যে প্রায় ৮৫% শিক্ষার্থী।

সমীক্ষাতে দেখা গিয়েছে, ৬১.২% তরুণ-তরুণী হতাশায় ভুগছেন। করোনাকালে তাঁদের ৩৪.৯% শতাংশের মানসিক চাপ অনেক বেড়েছে। ২৮.৬% শতাংশের চাপ অল্প হলেও বেড়েছে। করোনাকালে ২১.৩% তরুণের ভাবনায় আত্মহত্যার চিন্তা এসেছে। প্রায় ২৯% যুবক-যুবতী এমন ভাবে নিজের ক্ষতি করেছেন যা আত্মহত্যার প্রথম ধাপ। প্রায় ৪৪% জানিয়েছেন যে তাঁরা একা এবং কাউকে মনের কথা বলতে পারেন না, প্রায় ৪০% জানিয়েছেন বন্ধুবান্ধবের সঙ্গে বিষণ্ণতার কথা বলেছেন। প্রায় ২৪% -এর পর্যাপ্ত ঘুম হয় না। ২৭% এর বেশি জন দিনে ৬ ঘণ্টারও বেশি সোশ্যাল মিডিয়াতে সময় কাটান। তারা জানিয়েছেন, কম ঘুম এবং বেশি সময় সোশ্যাল মিডিয়াতে থাকা বিষণ্ণতার লক্ষণ। এর ফলে তাদের দৈনন্দিন কাজ ব্যাহত হচ্ছে।

এই সমীক্ষায় উঠে এসেছে, ৫০% যুবক জীবনে কখনো না কখনো আত্মহত্যার কথা ভেবেছিলেন, প্রায় ৪% আত্মহত্যার চেষ্টা করেছিলেন এবং ২১% করোনাকালে আত্মহত্যার চিন্তা করেছিলেন।

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *