২ বছর পরপর বিশ্বকাপ নিয়ে চিন্তাভাবনা করছে ফিফা

২ বছর পরপর বিশ্বকাপ নিয়ে চিন্তাভাবনা করছে ফিফা

ফুটবল ভক্তদের ফুটবল বিশ্বকাপের গৌরব দেখতে চার বছর অপেক্ষা করতে হবে। তবে ফিফা চার বছর থেকে নিচে পর পর দু’বছর ধরে বিশ্বকাপ আয়োজনের কথা বিবেচনা করছে। শুক্রবার সংস্থার বার্ষিক বৈঠকে এ জাতীয় ইঙ্গিত পাওয়া গেছে।

মহিলাদের এবং পুরুষদের বিশ্বকাপ প্রতি চার বছর পর পর অনুষ্ঠিত হয়। একটি বিশাল দেশ এই অনুষ্ঠানের আয়োজনের দায়িত্ব পায়। তবে এবার বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা দুটি বিশ্বকাপের মধ্যে ব্যবধান কমাতে ভাবতে শুরু করে।

সৌদি আরব ফুটবল ফেডারেশন (এসএফএফ) এর প্রস্তাবের পরে ফিফা বিষয়টি বিবেচনা করতে আগ্রহী।
“ফুটবলের ভবিষ্যৎ খুব দুর্বল,” বলেছেন সাফের সভাপতি ইয়াসের আল-মিশেল। চরম পরিস্থিতির কারণে ফুটবল বিশ্ব আরও সমস্যার মুখোমুখি হতে পারে। তাই আপনাকে এখন থেকেই ভাবতে হবে, ফুটবলে সঠিক সিদ্ধান্ত কী হবে। প্রতিযোগিতা এবং উপার্জনের দিক থেকে প্রতি চার বছরে বিশ্বকাপ আয়োজন করা কি বুদ্ধিমানের কাজ হবে? অথবা এবার আমাদের অবকাঠামোর পরিবর্তে গতি বাড়ানো উচিত। সময় এসেছে তাকে ফেলে দেওয়ার এবং এগিয়ে যাওয়ার। “

গুজব রটে যে ফিফার প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফ্যান্টিনো এই প্রস্তাবটি মনে রেখেছেন। প্রস্তাবটি ইতিমধ্যে 18 টি জাতীয় ফেডারেশন দ্বারা অনুমোদিত হয়েছে। যদিও এর বিপরীতে 22 টি ভোট দেওয়া হয়েছিল।

তবে এই ধারণাটি বাস্তবায়নের জন্য আন্তর্জাতিক ফুটবল ক্যালেন্ডার পরিবর্তন করতে হবে। অন্যান্য টুর্নামেন্টগুলি কীভাবে সংগঠিত হবে তা বড় প্রশ্ন। তদুপরি, যদি এটি ঘটে তবে বিশ্বকাপ বাছাই পর্বের সময় অনেক কমে যাবে।

জিয়ান্নি দাবি করেছেন যে তিনি যা ভাবেন তাতে কিছু আসে যায় না। পরিবর্তে, এটি ঘটতে আমাদের কী করা দরকার তা দেখতে হবে। সমস্ত পয়েন্ট আলোচনা করা হবে। অন্য কথায়, এসএফএফের প্রস্তাব আকর্ষণীয় হলেও ফিফাকে এটি বাস্তবায়নের জন্য অনেক পদক্ষেপ নিতে হবে।

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *