হাই ফ্লো ন্যাজাল ক্যানুলা আসলে কি?

করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের মধ্যে যাদের তীব্র শ্বাসকষ্ট হয় তাদের জন্য অত্যন্ত প্রয়োজনীয় একটি চিকিৎসা পদ্ধতি হচ্ছে হাই ফ্লো ন্যাজাল ক্যানুলা। এ পদ্ধতিতে মূলত মুমূর্ষু  রোগীকে উচ্চ প্রবাহে অক্সিজেন দিয়ে প্রাণ বাচানো হয়। এই কোভিড মহামারীতে এই পদ্ধতির উপর নতুন করে আরও বেশি মনোযোগ নিবদ্ধ করেছে চিকিৎসকরা। এটি ব্যবহার করলে সুফলও পাওয়া যায় দ্রুত এবং অপরদিকে আইসিউ ও অক্সিজেন সিলিন্ডারের উপর চাপও কমে।  

হাই ফ্লো ন্যাজাল ক্যানুলা ( High Flow Nasal Cannula HFNC)  মূলত একটি উত্তপ্ত এবং আর্দ্রতাযুক্ত সিস্টেম যা অনুপ্রাণিত অক্সিজেনের নির্ধারিত ফ্র্যাকশন (FIO2) খুব উচ্চ প্রবাহ হারে সরবরাহ করতে পারে । এটি ব্যবহারের ফলে রোগীকে  মূলত তিন ধরণের সেবা দেয়া হয় যা রোগীর রেসপিরেটরি ডিজিজকে কমাতে সাহায্য করে।  

১. যথাযথ অক্সিজেন সরবরাহ করে

২. ফাংশনাল রেসিডিউয়াল ক্যাপাসিটি বৃদ্ধি করে 

৩. ডেড স্পেস ওয়াশ আউট করে 

যেহেতু মূল লক্ষ্য থাকে রোগীদের অক্সিজেন স্যাচুরেশন (SpO2)  বজায় রাখা তাই সেই অনুযায়ী প্রথমে ন্যাজাল ক্যানুলা সেট আপ দিতে হয় এবং সামঞ্জস্য করতে হয়। লক্ষ্যমাত্রার  স্যাচুরেশন বজায় রাখতে  এইচএফএনসি ফ্লো এবং  FiO2 উভয়ই বাড়িয়ে নিতে হবে। প্রথমে প্রবাহ বৃদ্ধি করা হয়  তারপর  FiO2 বৃদ্ধি করা হয়।  আবার ওয়েনিং এর  সময়, প্রথমে FiO2 ও পরে প্রবাহ হ্রাস করা হয়। 

করোনা চিকিৎসায় বাংলাদেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি  হাসপাতালগুলোতেও এখন হাই ফ্লো ন্যাজাল ক্যানুলা পদ্ধতি ব্যবহার হচ্ছে। তবে সেক্ষেত্রে সেন্ট্রাল অক্সিজেন লাইন প্রয়োজন। স্বাভাবিক অক্সিজেন লাইনে ১৫ লিটারের বেশি অক্সিজেন নেয়া যায় না। কিন্তু যখন হাই ফ্লো ন্যাজাল ক্যানুলা ব্যবহার করা হয় তখন প্রায় ৬০ লি. পর্যন্ত এই ফ্লো ধারাবাহিকভাবে বৃদ্ধি করা সম্ভব। এই পদ্ধতিতে রোগীর সুস্থ হওয়ার হারও বেশি। তবে এই চিকিৎসা পদ্ধতি শুধুমাত্র হাসপাতালে অবস্থানকালেই দেয়া সম্ভব। 

রোগীর নাকের সাথে মূলত একটি ক্যানুলা  সংযুক্ত রেখে এই চিকিৎসা দেয়া হয়। এর ফলে দ্রুত  রোগীর আরাম ও সহ্যক্ষমতা বৃদ্ধি পায়, রোগী কথা বলতে পারেন কেননা রোগীর শ্বাসনালীতে নল থাকে না কিংবা মুখে মুখোশ পরানো থাকে না,  ফুসফুস বেশি করে অক্সিজেন শোষণ করে। এছাড়াও  প্রশ্বাসের সাথে গৃহীত অক্সিজেনের মাত্রা বৃদ্ধি পায়। কৃত্রিম শ্বাসযন্ত্র ব্যবহার করা হয় না তাই  ফুসফুসীয় ক্ষতির সম্ভাবনা হ্রাস পায়।

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *