স্বাধীনতা দিবস উদ্‌যাপনের মাঝেই যুক্তরাষ্ট্রে গুলিতে হত্যা ১৫০

৪ জুলাই আমেরিকা জুড়ে পালিত হয়েছে স্বাধীনতা দিবস। এই সময় ছুটি ও উৎসবের আমেজের মাঝেই দেশটিতে চার শতাধিক গোলাগুলির ঘটনা ঘটেছে, মারা গেছে কমপক্ষে ১৫০ জন। গান ভায়োলেন্স আর্কাইভের বরাত দিয়ে এ খবর দিয়েছে সিএনএন।

ঘটনাগুলো ঘটেছে শুক্রবার থেকে রবিবার এই ৭২ ঘণ্টার মাঝে। তবে এ তালিকা এখনো সম্পূর্ণ নয়। ভুক্তভোগী বা তাদের পরিবারকে সংগঠিত সহিংসতার তথ্য দিতে অনুরোধ জানিয়েছে একাধিক রাজ্যের পুলিশ।

শুধু নিউইয়র্কে ২১টি গোলাগুলির ঘটনায় ভুক্তভোগী হয়েছে ২৬ জন। অবশ্য আগের বছর ২৫টি ঘটনায় গুলি করা হয় ৩০ জনকে। এ কথা জানিয়েছে স্থানীয় পুলিশ বিভাগ। এর মধ্যে ৪ জুলাই ১২টি ঘটনায় গোলাগুলির শিকার হয়েছে ১৩ জন। গত বছর একই দিনে ৮টি ঘটনায় ভুক্তভোগী হয় ৮জন। সাম্প্রতিক বছরগুলোতে এখানে গোলাগুলি বেড়েছে বলে জানানো হয়।

পুলিশ বলছে, গত বছরের চেয়ে ৪০ ভাগ সহিংসতা বেড়েছে। ৭৬৭টি ঘটনায় আক্রান্ত হয়েছে ৮৮৫ জন।

শিকাগো পুলিশ সুপার ডেভিড ব্রাউনের মতে, ‘বছরের সবচেয়ে চ্যালেঞ্জিং সপ্তাহান্ত’ ছিল এবারের স্বাধীনতা দিবস। ৮৩ জন মানুষকে গুলি করা হয় এ সময়, যাদের মধ্যে নিহত হয় ১৪ জন। এর মধ্যে ৫ ও ৬ বয়সী মেয়ে শিশুও রয়েছে। আছে সেনা সদস্যও।

এ ছাড়া আটলান্টা, ভার্জিনিয়া, ডালাসসহ একাধিক এলাকায় সংগঠিত সহিংসতার তথ্য প্রকাশ করেছে সংবাদমাধ্যমগুলো।

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *