স্বপ্ন দেখলে পূরণ করবেন যেভাবে?

By Anowarul Hossain Jul 24, 2021

স্বপ্ন দেখা আর পূরণ করা এক জীনিস না।স্বপ্ন দেখে না এমন লোক দুনিয়াতে খুজে পাবেন না।পাগল ও স্বপ্ন দেখে যে আজকের চেয়ে আগামীকালটা ভালো যাবে। সেখানে আপনি সুস্থ সবল স্বাভাবিক মানুষ আপনি স্বপ্ন দেখবেন না তা কি হয়?

স্বপ্ন দেখলেই হবে? পূরণ করতে হবে না?

আগে আসি স্বপ্ন কিভাবে দেখবেন? স্বপ্ন কিভাবে দেখতে হয়? কিভাবে স্বপ্ন দেখলে পূরণ হয়। ছোট বেলায় স্বপ্ন মানেই বুঝছিলাম যেটা ঘুমের মধ্যে দেখা হয় আর যেটা জেগে জেগে দেখা হয় সেটা তো হল ধ্যান তাই নয় কি? যাই হোক স্বপ্নের উচ্চাতা অনেক বড়। কেউ লেগে থাকতে পারে আর কেউ পারে না। স্বপ্ন তো সবাই দেখে পূরণ হয় কয় জনার? ১% কি পূরণ হয়?তা আমার জানা নাই। তবে ০.০১% পূরন হয়। এটা একটা নরমাল হিসাব বের করলেই পাওয়া যায় যে ধরুন প্রতিবছর মেডিকেল পরিক্ষা দেয় ৩ লাখ, টিকে যায় ৫ হাজার, তাহলে পারসেন্টেজ আসে ০.০১৬%। এটা তো সামান্য মেডিকেল পরিক্ষা। কিন্ত জীবনের প্রতিটি মহূর্তে পরিক্ষা এর থেকেও কঠিন। এর অন্যতম কারণ এই একাডেমিক পরিক্ষাগুলোর জন্য প্রিপারেশন নিতে পারেন। কিন্ত জীবন সমস্যার এর প্রত্যেকটা পরিক্ষার কোন প্রিপারেশন নেওয়ার চান্স নাই। বরং এই যুদ্ধে টিকতে না পারলে আত্মহত্যাই সমাধান হিসাবে কেউ বেছে নেয়। কিন্ত আত্মহত্যা কি সত্যিই জীবনের সঠিক সমাধান?এ ছাড়া আর কোন সমাধান নাই?

আত্মহত্যার আগে একবার ভাবেন তো এইটুকু?

আজ কাল অনেক নিউজ পাওয়া যায় তন্মেধ্যে এই কয়েকদিন আগে ঈদে একটি কপল আত্মহত্যা করলো এর কারণ কি? দুই পরিবার মানে নেয় নি তাদের রিলেশন তাই ঝড়ে গেল দুটি প্রাণ। কিন্ত মেনে নিলে কি এক মহাভারত অসুদ্ধ হত, তা আমার জানা নাই। কিন্ত সমাজের এই উচু নিচু তফাৎের জন্যই অনেক মানুষের অনেক ক্ষতি হয়ে যায়।কিন্ত আত্মহত্যা না করে এভাবে চিন্তা না করলে কেমন হয়? ধরুন আপনার জন্ম কোন পতিতালয়ে, আপনার নেই কোন বাবা নেই কোন মা, এই অবস্থায় আপনি করেছেন রিলেশন, তাহলে টিকাবেন কিভাবে? আপনার নাই কোন পরিবার নাই কোন সমাজ নাই অন্য কেউ। এক্ষেত্রে আপনি অবস্যই কোন না কোন চাকরিতে আগে ঢুকবেন তারপর বিয়ে করে ভাড়া বাসায় উঠবেন। সমস্যা কি সমাধান না? বেচে থাকাটাই হলো কথা মরে যাওয়া কোন সমাধান হতে পারে না। আপনি মরবেন কোন দুঃখে? পরিবার কষ্ট দিয়েছে? তাহলে এখুনি ভেবে নিন আপনার পরিবার নাই। তাহলে পরিবার বিহীন লোক কীভাবে বাচে? আপনি হয়তো ভাববেন খাওয়াবে কে পড়াবে কে? এটা একদম নিছুক ভাবনা। আপনি যাস্ট ঘুড়ে দাড়ান। বাইরে যান।যেখানে আছেন জায়গা পরিবর্তন করুন। তারপর কাজ শুরু করুন। তারপর একটি বিয়ে করুন। ইনকাম করতে না শিখে বিয়ে না করাই ভাল। বাবার টাকায় বউয়ের জীনিস না কিনাই ভাল। আর একটা কথা দেখেন তো দোনিয়ার পাখিগুলোর কি একটা অবস্থা? এদের তো কোন ফিউচার নাই এমনকি আগামিকাল কি খাবে সেটাও যানে না? সকাল থেকে সন্ধা পর্জন্ত খাবারের আহরণে এরা ব্যস্ত। পৃথিবীতে একজন মালিক আল্লাহ আছে যিনি কাউকে না খেয়ে মারবে না। তাছাড়া আপনার আগামিকালকের রিজিক কার বাসায় আছে আপনিও জানেন না। তাই ওনার ভরসায় ছেড়ে দেন। আপনাকে নিয়ে যার মাস্টারপ্লান আছে তিনিই আপনাকে পৃথিবীতে পাঠিয়েছে। জাস্ট ধৈর্য্য ধরুন সময় আপনাকে আসল জায়গায় নিয়ে যেটা আপনি ভাবতেও পারবেন না?

স্বপ্ন পূরণ করতে হবে যেভাবে?

ঘুমে স্বপ্ন দেখলেন বাইক চালাচ্ছেন আ সকালে উঠে দেখলেন খ্যেতা ছিড়ে ফেলছেন সেই স্বপ্নের বাইক চালাইয়া। এজন্য লোকে বলে ছিড়া খ্যেতায় শুইয়ে লাখ টাকার স্বপ্ন দেখা। কিন্ত আপনি যদি জেগে জেগে স্বপ্ন দেখতেন তাহলে কিন্ত এই খ্যেতাও ছিড়তো না একটা পথ বের করতে পারতেন যে আগামি ৫ বছরের মধ্যে আমি বাইক এই এই ভাবে নিব। লক্ষ্য যদি থাকে অটুট, পূরণ সেটা সময়ের আপেক্ষা।তাই জেদ ও লাগবে জীবনে। এই দুঃখের দিনে আপনি কাউকে পাবেন না এমনকি নিজের বাপ মা কে না পেতে পারেন। কিন্ত কখনোই আশাহীন হবেন না।লেগে থাকুন। আর স্বপ্ন এমন ভাবে দেখবেন যেটা আপনার অনুপ্রেরণা জোগাবে, কাজ করার শক্তি জোগাবে, রাত জাগার প্রেরণা দিবে। এজন্যই মানুষ বলে এমন স্বপ্ন দেখ যে তোমাকে ঘুমাতে দেয় না। আজকাল স্বপ্নের যুগের মানুষের সংখ্যা খুবই বেড়ে গেছে। শুধু সারাদিন ফেসবুক চালাবে আর বাবে আমি আগামি ১০-১৫ বছর পর এই দেশের মন্ত্রি এমপি———। এগুলো স্বপ্ন না স্বপ্ন নামে কল্ঙ্ক বলা যেতে পারে। তাই এসব ভন্ডামি বাদ দিয়ে যে স্বপ্ন দেখেন সেটার জন্য দৈনিক কমপক্ষে ২-৩ ঘন্টা সময় দেন। কিভাবে আগাবেন। এক পা দুই পা করে এগেই আকাশ ধরতে হবে আপনাকে এটা ভুলে গেলে চলবে না। তাই জীবনের চরম মহূর্তেও স্বপ্নকে একটু সময় দেয়। এটার নামইতো লেগে থাকা। শুধু সুখের দিনে স্বপ্ন দেখে দুঃখের দিনে ভুলে গেলে চলবে না। স্বপ্নের পথই চলতে হবে। ।অল্লাহ আপনাকে পরিক্ষা করবেই যত বড় স্বপ্ন আপনি দেখেছেন তত বেশী জ্বালা সহ্য করতেই হবে আপনাকে। এজন্য বলা হয় আপনি যদি সূর্য হতে চান তাহলে আপনাকে তার আগে সূর্য এর তাপ সহ্য করতে হবে। তাই লেগে থাকুন। লেগে থাকা ছাড়া কোন স্বপ্নই পূরন হয়নি আজ অবধি কার এবং ভবিষ্যাৎেও কার স্বপ্ন লেগে থাকা ছাড়া পূরণ হবে না।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *