সিল্যান্ডর দূর্গ আক্রমণ

সিল্যান্ডর ইতিহাস সবাইকে আবিভূত করে রাখে। চলুন জানা যাক সিল্যান্ডর অন্যতম সব ইতিহাস যা অনেকর কাছে অজানা। দ্বিতীয় বিশ্ব যুদ্ধ সময় আট

অ্যাটলান্টিক মহা সাগরে জলে উপর তৈরি করা হয় বিভিন্ন দূর্গ। জলে উপর দাড়িয়ে থাকা দূর্গ গুলে সমুদ্র ভিতরে দুইটি পিলারে উপর তৈরি করা হয়। এই পিলার গুলো শত্রুপক্ষের বোমারু বিমানকে গুলি করে জলে নামানো ও সমুদ্রের জলে মাইন পাতার জন্য। দ্বিতীয় বিশ্ব যুদ্ধর পড়ে এই দূর্গ গুলো অব্যবহারি ছিলো। যার ফলে দূর্গ গড়ে উঠে অপরাধির অাখড়া । ষাটে দশকে এই সব দূর্গ গুলোতে কিছু অসৎ বৈদেশিক বণীক রা সেখানে রেডিও স্টেশন চালু করে। ইংল্যান্ডের যুবসম্পদায় পপ মিউজিক প্রচার করে বিপুল মুনাফা হাতিয়ে নেই রেডি ও স্টেশন গুলো । বিশ্ব যুদ্ধর পরে এই দূর্গ দখলে জন্য অন্য দেশ গুলো আবার যুদ্ধ লিপ্ত হয়।

মেজর রয় বেটস একটি দুর্গ দখল করেছিলে তার নাম ছিলো জন নক। আর এই সামুদ্রিক দূর্গ টি ১৯৬৪ সালে দখল করেন মেজর রয় বেটস। আর তিনি সেখানে রেডি ও স্টেশন সার্কে । অল্প সময়ে খুব জনপ্রিয় হয়ে ওঠে রেডিপও স্টেশন সাসক্রে দুর্গটি অবৈধ ব্যবসাটি তাই অন্য রেডিও স্টেশনের নজরে পরে যাই সবারে । যার ফলে সিল্যান্ডে বিভিন্ন সময় দূর্গ উপরে হামলা করেছে বৈদেশিক ব্যবসায়িরা।
মেজর বেটস সমুদ্রার আর ভিতরে একটি দূর্গ উপর নজর পড়ে যাই । তিনি ১৯৬৬ সালে বন্দুকের নলে ভয়ে দখল করেন রাফস টাওয়ার নামে দূর্গটি। রাফস টাওয়ারে মেজর বেটস রেডি ও স্টেশন যন্ত্রপাতি অস্ত্র নিয়ে আসে। পরে তার পুরো পরিবার নিয়ে আসে অবৈধ রেডি ও স্টেশন যাতে অন্য কেউ দখল করতে না পারে তাই। সবাই তিনি বোমা ও অস্ত্র চালানো শিখাই।

Reporter: Farjana Akter

Leave a Comment

betvisa