সম্পর্ক দীর্ঘস্থায়ী করার উপায়

অনেকের সাথেই আমাদের সম্পর্ক অনেক জটিল।এবং সেটা আমরা নিজেরাই করে ফেলেছি।কিছু কিছু সম্পর্ককে এতটাই জটিল করে ফেলেছি যে তারা সুন্দর কোনো ছবি আপলোড দিলে একটা লাভ রিয়্যাক্ট দিতে পারিনা, জন্মদিনে উইশ করতে পারিনা,কিংবা হঠাৎ মনে পড়লে “কিরে?কি খবর?” লিখে একটা ম্যাসেজও দিতে পারিনা।আমাদের ইগো সেখানে বাঁধা হয়ে দাঁড়ায়।


যে বন্ধুটা সবচেয়ে কাছের ছিল কোনো এক কারণে একসময় সে দূরের হয়ে যায়।নতুন জামা কিনলে তাকে দেখানো হয়না,ঘুরতে গেলে তাকে বলা হয়না,তার সাথে আড্ডায় মেতে ওঠা হয়না,কোন ছবিটা বেশি ভালো সে ব্যাপারে তার মতামতও নেয়া হয়না।সবকিছু কেমন যেন বদলে যায়।


আচ্ছা,আমরা চাইলেই কি এই দূরত্বটা মেটাতে পারিনা?নিজে থেকে কথা শুরু করতে পারিনা?পারিনা-আমাদের ইগো,আমাদের অহমিকা আমাদের বাঁধা দেয়।আমরা মনে করি- গলে গেলাম তো হেরে গেলাম।তাই নিজেকে জেতানোর তাগিদে আমরা স্রোতের সাথে গা ভাসাই।সবকিছু যেমন চলছে তেমনই চলতে দেই।সম্পর্কটা ঠিক করার চেষ্টা আর করা হয়ে ওঠেনা।


কিন্তু সবকিছু ভুলে একদিন এগিয়ে গেলে কেমন হয়?মনের সব রাগ অভিমান বিসর্জন দিয়ে কথা শুরু করলে কেমন হয়?সব ভুল বোঝাবোঝি মিটিয়ে নিলে কেমন হয়?সত্যিই যদি উল্টোদিকের মানুষটি অনেক কাছের বন্ধু হয়ে থাকে তাহলে বিষয়টি সমাধানে খুব বেশি বেগ পেতে হবেনা নিশ্চই।একটু আপসেই হয়তো মিটে যাবে সব মন কষাকষি,সব মনোমালিন্য। আবার ফিরে পাওয়া যাবে সুন্দর একটা সম্পর্ক।সামান্য আপসের বিনিময়ে আস্ত একটা মানুষকেই যদি ফিরে পাওয়া যায় তাহলে চেষ্টা করতে দোষ কি?

©দীপা সিকদার জ্যোতি

Leave a Comment