শ্রাবণের মাঝামাঝি বৃষ্টি, আমন আবাদে ব্যস্ত কৃষকরা

আমন আবাদে ব্যস্ত কৃষকরা

শ্রাবণের মাঝামাঝি সময়ে বৃষ্টি পেয়ে দিনাজপুরের ঘোড়াঘাটে কৃষকরা আমন আবাদে ব্যস্ত হয়ে পরেছে। এবার আমন মৌসুমে শুরু থেকেই দেশে বৃষ্টির পরিমাণ কম।

শ্রাবণ মাসে শুরুতে তেমন বৃষ্টিপাত না হলেও ঘোড়াঘাটের কৃষকরা সেচের পানি দিয়ে তাদের উচু জমি গুলো পূর্বেই রোপন শেষ করেছে। বর্তমানে নিচু জমি গুলো থেকেও পানি শুকিয়ে যাওয়ায় কৃষকরা তরিঘড়ি শুরু করেছে আমন চাষে।

শ্রাবণের মাঝামাঝি চলতি সপ্তাহে উপজেলার বিভিন্ন মাঠ গুলো ছিল কৃষকদের আমন চাষে পদচারনায় উৎসব মুখর। কেউবা খাল-বিল অথবা সেলো মেশিনের পানি সেচ দিয়ে আমন চাষ শেষ করা জন্য ব্যস্ত হয়ে পরেছেন।

চলতি মৌসুমে ইরি-বোরো ধানের ভালো মূল্য পাওয়া এবার আমন চাষেও কৃষরা উঠেপড়ে লেগেছে। এ উপজেলার কৃষকরা সাধারণত শ্রাবণের শেষের মধ্যেই আমন ধান রোপন সম্পন্ন করে থাকেন। মাঠ গুলো ঘুরে দেখা গেছে প্রতিটি মাঠ প্রায় অর্ধেকের বেশি জমি রোপন করা শেষ করেছে কৃষকরা।

উপজেলা কৃষি কর্মকর্তা এখলাছ হোসেন সরকার জানান, চলতি আমন মৌসুমে এ উপজেলায় মোট ১১ হাজার ৫১৬ হেক্টর জমিতে আমন চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। ধান উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে প্রায় ২৯ হাজার ৬০০ মেট্রিকটন। তিনি জানান, এ পর্যন্ত এ উপজেলায় শতকরা ৭০ ভাগ জমি রোপন করা হয়েছে। বৃষ্টির পানির অভাবে জমির রোপন করতে হিম সিম খাচ্ছে কৃষকরা।

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *