শীতে চুলের যত্নে কিছু টিপস – রংপুর ডেইলী

শীতে চুলের যত্নে কিছু টিপস

শীত চলে এসেছে। শীতের শুষ্ক আবহাওয়ার দরুন ত্বক ও চুলের জন্যও চাই বাড়তি যত্ন। কারণ এই সময় চুল পড়ার প্রকোপ বেড়ে যায়, মাথায় চিরুনি চালালেই উঠে আসে মুঠো ভর্তি চুল। এছাড়া, খুশকি, চুলের আগা ফাঁটা থেকে শুরু করে চুল হয় রুক্ষ।

চুল ভালো রাখতে চান? জেনে নিন কিছু টিপস।

১। প্রথমত, চুল ভালো রাখতে আপনাকে নজর দিতে হবে আপনার খাবারের প্রতি। আপনার শরীরে পুষ্টিমান বজায় থাকলে চুলও হয়ে উঠবে সুন্দর। তাই আপনার খাদ্যতালিকায় যোগ করুন সবধরণের ফল ও লাল, সবুজ শাক ও সবজি। এই শীতে টাটকা ফল থেকে শুরু করে নানা রকমের সবজি অহরহ পাওয়া যায়।

আপনাকে ডে টু ডে একটি স্বাস্থ্যকর ডায়েট রুটিন রাখতে হবে। তাতে অবশ্যই ভাতের পরিমাণ কম রেখে ফলমূল, মাছ ও শাক সবজির পরিমাণ বাড়িয়ে দিবেন।

তাতে, চুলের পাশাপাশি আপনার ত্বকও হয়ে উঠবে কমনীয়।

২। চুল পরার অনেক কারণ থাকতে পারে। কারো পুষ্টিজনিত কারণে চুল পড়ে, কারো আবার খুশকির কারণে চুল পড়ে। আপনাকে খুঁজে বের করতে হবে আপনার কোন কারণে চুল পড়ছে। সেই কারণ বের করে যথাযথ ব্যবস্থা নিলেই চুল পড়া কমে যাবে।

৩। শীতের সময় বেশিরভাগ মানুষই পানি কম পান করে। এটা ঠিক নয়। এর কারণে শরীরে অনেক সমস্যা দেখা দেয়। চুল পড়াও হতে পারে এর একটি কারণ। তাই স্বাভাবিক নিয়মেই পার ডে ৬-৮ গ্লাস পানি পান করুন। ঠান্ডা পানিতে অসুবিধা হলে খানিকটা গরম পানি মিশিয়ে পান করুন।

৪। মাথার স্ক্যাল্প যেন পরিষ্কার থাকে, সেদিকটা খেয়াল করবেন। কারণ মাথার স্ক্যাল্পে ময়লা জমার কারণে খুশকি হয় আর খুশকির প্রকোপ বাড়লেই চুল পড়া শুরু হবে।

৫। প্রতিদিন শ্যাম্পু করবেন না। প্রতিদিন শ্যাম্পু করলে স্ক্যাল্প থেকে ন্যাচারাল অয়েলও চলে যায় আর স্ক্যাল্প শুষ্ক হয়। এটা চুলের জন্য ক্ষতিকর। তাই সপ্তাহে ২ থেকে ৩দিন অন্তর অন্তর শ্যাম্পু করবেন।

৬। চুলে শ্যাম্পু করার ক্ষেত্রে মাইল্ড শ্যাম্পু ব্যবহার করবেন। অথবা বাসায়ই বানিয়ে নিতে পারেন ন্যাচারাল শ্যাম্পু।

৭। প্রতিদিন চুল ভেজাবেন না। আর চুল যেদিন ভেজাবেন ঐদিন অবশ্যই চুলে কন্ডিশনার লাগাবেন। চুলের জন্য পানি অনেক ক্ষতিকর। তাই গোসলের সময় চুল বেঁধে নিয়ে এরপর গোসল করবেন।

৮। চুল ধোয়ার ক্ষেত্রে মিনারেল ওয়াটার বা ফুটানো পানি বেশি উপকারী। অনেক সময় সাপ্লাইয়ের পানিতে নানারকম ময়লা বা জীবাণু থাকে, সেগুলো চুলে আটকা পড়ে। এরপর মাথার স্ক্যাল্পে গিয়ে সেগুলো সংক্রমণ করতে পারে।

৯। হট অয়েল আর মাসাজ চুলের জন্য অনেক উপকারী। যে তেল দিবেন, সেটি একটু গরম করে চুলে দেয়ার চেষ্টা করবেন। আর তেল ছাড়াও মাথার স্ক্যাল্প আঙ্গুল দিয়ে (নখ দিয়ে নয় কিন্তু) ধীরে ধীরে ঘুরিয়ে ঘুরিয়ে মাসাজ করবেন। তাতে মাথায় রক্ত সঞ্চালনের পাশাপাশি নতুন চুল গজাতে সাহায্য করবে।

১০। সর্বশেষ টিপস হলো, কাঠের চিরুনি ব্যবহার করুন। চুল পরা অনেকাংশে কমে যাবে।

উপরোক্ত টিপসগুলো মেনে চললে আশা করি, আপনার চুলের স্বাস্থ্য ভালো থাকবে।

লেখাঃ মেহেজাবীন শারমিন প্রিয়া

রংপুর ডেইলী রংপুরের সবচেয়ে আপডেট সংবাদ দেশ ও আন্তজার্তিক নিউজ প্রকাশে বাধ্য থাকিবে। রংপুরের সব রকমের নিউজ পেতে রংপুর ডেইলী ভিজিট করুন