রাশিয়া–ইউক্রেন যুদ্ধ সর্বশেষ আপডেট

রাশিয়া–ইউক্রেন যুদ্ধ সর্বশেষ আপডেট রাশিয়ান সেনারা ইউক্রেনের বৃহত্তম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র দখল করেছে তারা গুরুত্বপূর্ণ শহরগুলিতে হামলা চালাচ্ছে।

রাশিয়া–ইউক্রেন যুদ্ধ সর্বশেষ আপডেট ইউক্রেনের বিভিন্ন অঞ্চল, শহর ও গুরুত্বপূর্ণ স্থাপনায় রুশ সেনাবাহিনীর নিয়ন্ত্রণ বিস্তৃত হচ্ছে। শুক্রবার, হামলার নবম দিনে, রাশিয়ান বাহিনী দক্ষিণ-পূর্বের শহর এনেরহোদা জাপোরজিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের নিয়ন্ত্রণ নিয়েছে। রাশিয়া–ইউক্রেন যুদ্ধ সর্বশেষ আপডেট এটি ইউরোপের বৃহত্তম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র। এর আগে ইউক্রেনের চেরনোবিল পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের নিয়ন্ত্রণ নেয় রুশ সেনারা।

এছাড়াও রাশিয়া–ইউক্রেন যুদ্ধ সর্বশেষ আপডেট, রাশিয়ান বাহিনী দক্ষিণ ইউক্রেনের খেরসন এবং নোভা কাখোভকা শহর, মালিটোপোলের দক্ষিণ-পূর্ব শহর এবং পূর্বাঞ্চলীয় শহর বারদিয়ানস্কের সম্পূর্ণ নিয়ন্ত্রণ নিয়েছে রাশিয়া–ইউক্রেন যুদ্ধ সর্বশেষ আপডেট। রুশ বাহিনী ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভ, বন্দর নগরী মারিউপোল এবং উত্তরের শহর চেরনিহিভ ও সুমিতে গোলাবর্ষণ করছে। এই পরিস্থিতিতে রাশিয়ার ন্যাশনাল ডিফেন্স কমান্ড সেন্টারের প্রধান মিখাইল মিজিনসেভ গতকাল বলেছেন রাশিয়া–ইউক্রেন যুদ্ধ সর্বশেষ আপডেট, ইউক্রেন সরকার এখন আঞ্চলিক ও জেলা প্রশাসনের ওপর নিয়ন্ত্রণ হারিয়েছে রাশিয়া–ইউক্রেন যুদ্ধ সর্বশেষ আপডেট। তবে ইউক্রেন কর্তৃপক্ষের বক্তব্য জানা যায়নি।

 

রাশিয়া–ইউক্রেন পাল্টাপাল্টি অভিযোগ
রাশিয়া–ইউক্রেন পাল্টাপাল্টি অভিযোগ রাশিয়ান সেনারা গতকাল সকালে জাপোরিঝিয়া পারমাণবিক কেন্দ্রের নিয়ন্ত্রণ নেওয়ার আগে একটি ভবনে আগুন ধরে যায়। এর জন্য রুশ সেনাদের দায়ী করেছে ইউক্রেন। পশ্চিমা নেতারাও রাশিয়াকে দায়ী করে ঘটনার তীব্র নিন্দা করেছেন রাশিয়া–ইউক্রেন পাল্টাপাল্টি অভিযোগ। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, ইউক্রেনের জাতীয়তাবাদীরা একটি প্রশিক্ষণ কেন্দ্রের বাইরে অবস্থানরত রুশ সেনাদের ওপর হামলা চালিয়েছে রাশিয়া–ইউক্রেন পাল্টাপাল্টি অভিযোগ। গোলাগুলির এক পর্যায়ে তারা আগুন ধরিয়ে পালিয়ে যায় রাশিয়া–ইউক্রেন পাল্টাপাল্টি অভিযোগ।

আন্তর্জাতিক পারমাণবিক শক্তি সংস্থার (আইএইএ) প্রধান রাফায়েল গ্রসি চলমান সংঘাতের মধ্যে তার পারমাণবিক স্থাপনার নিরাপত্তা নিশ্চিত করতে ইউক্রেন সফর করতে চান রাশিয়া–ইউক্রেন পাল্টাপাল্টি অভিযোগ। গতকাল, তিনি বলেছিলেন যে তিনি রাশিয়া এবং ইউক্রেন উভয়ের সাথে রাশিয়া–ইউক্রেন পাল্টাপাল্টি অভিযোগ এই বিষয়ে কাজ করতে চেরনোবিল ভ্রমণ করবেন। ইউক্রেনের চেরনোবিল পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রটি 1986 সালে বিশ্বের বৃহত্তম পারমাণবিক বিপর্যয়ের স্থান ছিল। কেন্দ্রটি তখন থেকে পরিত্যক্ত হয়েছে রাশিয়া–ইউক্রেন পাল্টাপাল্টি অভিযোগ। 24 ফেব্রুয়ারী ইউক্রেন আক্রমণের পরপরই রাশিয়ান বাহিনী বেলারুশিয়ান সীমান্তের কেন্দ্রের নিয়ন্ত্রণ নেয় রাশিয়া–ইউক্রেন পাল্টাপাল্টি অভিযোগ। IAEA বলেছে গতকালের আগুন জাপোরিঝিয়া পারমাণবিক চুল্লিতে পৌঁছায়নি এবং কোনো বিকিরণ নির্গত করেনি রাশিয়া–ইউক্রেন পাল্টাপাল্টি অভিযোগ।

এদিকে, ইউক্রেনের সাথে পরবর্তী করণীয় নির্ধারণের জন্য গতকাল ব্রাসেলসে ন্যাটো ছাড়াও G-7 এবং ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রমন্ত্রীরা বৈঠক করেছেন। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন প্রতিবেশী দেশগুলোকে মস্কোর ওপর আর নিষেধাজ্ঞা আরোপ না করার আহ্বান জানিয়েছেন। “আমাদের প্রতিবেশীদের প্রতি আমাদের খারাপ মনোভাব নেই,” তিনি গতকাল বলেছিলেন। আমি মনে করি, কীভাবে সম্পর্ক স্বাভাবিক করা যায়, পারস্পরিক সহযোগিতা অব্যাহত রাখা যায় এবং সম্পর্কের উন্নতি করা যায় তা নিয়ে সবার ভাবা উচিত। ‘

 

রাশিয়া–ইউক্রেন হামলা যেসব জায়গায়
রাশিয়া–ইউক্রেন হামলা ইউক্রেনের রাজধানী কিয়েভ, উত্তর-পূর্ব খার্কিব এবং দক্ষিণ-পূর্ব মারিউপোলে রাশিয়ার গোলাবর্ষণ অব্যাহত রয়েছে। উত্তরাঞ্চলীয় শহর চেরনিহাইভে রাশিয়ার গোলাবর্ষণে অন্তত ৪৮ জন নিহত হয়েছে রাশিয়া–ইউক্রেন হামলা । ইউক্রেনীয় কর্তৃপক্ষ দাবি করেছে যে রাশিয়ার সৈন্যরা গতকাল দক্ষিণের বন্দর শহর মিকোলিভে প্রবেশ করে তাদের তাড়িয়ে দিয়েছে রাশিয়া–ইউক্রেন হামলা ।

গতকাল সকালে কিয়েভের উপকণ্ঠে বেশ কয়েকটি বিস্ফোরণের ঘটনাও ঘটেছে। রাশিয়ার বিশাল সেনাবাহিনী উত্তর দিক থেকে কিয়েভের দিকে অগ্রসর হচ্ছে। যুক্তরাজ্যের গোয়েন্দাদের মতে রাশিয়া–ইউক্রেন হামলা , বহরটি এখনও কিয়েভ থেকে প্রায় 40 কিলোমিটার দূরে রয়েছে। গাড়ির খুচরা যন্ত্রাংশ ও জ্বালানি সংকটসহ নানা কারণে এটি ধীরগতিতে চলছে।

মারিওপোলের ডেপুটি মেয়র সের্গেই অরলভ ইউক্রেনে সেনা পাঠানোর জন্য ন্যাটোকে আহ্বান জানিয়েছেন। “ন্যাটো যতক্ষণ না জেগে ওঠে এবং বুঝতে না পারে যে এটি একটি আঞ্চলিক সংঘাত, আকাশ থেকে বোমা ফেলে ইউক্রেনের বেসামরিক নাগরিকদের হত্যা করা থেকে পুতিনকে থামানোর কোন উপায় নেই রাশিয়া–ইউক্রেন হামলা ,” তিনি গতকাল বলেছিলেন। করছেন। শহরের পানি ও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন।

রেড ক্রস সতর্ক করেছে যে ইউক্রেনে একটি “ভয়ানক মানবিক সংকট” তৈরি হচ্ছে এবং মৃতের সংখ্যা বাড়ছে। আহতদের সামলাতে হিমশিম খাচ্ছে দেশের হাসপাতালগুলো রাশিয়া–ইউক্রেন হামলা । এদিকে, জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল রাশিয়ার হামলার নিন্দা জানিয়ে একটি প্রস্তাব পাস করেছে এবং যুদ্ধাপরাধের অভিযোগ তদন্তে একটি কমিশন গঠনের প্রস্তাব করেছে।

যুদ্ধ থেকে বাঁচতে ইউক্রেন থেকে পালিয়ে আসা মানুষের আগমন অব্যাহত রয়েছে। জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনার রাশিয়া–ইউক্রেন হামলা (ইউএনএইচসিআর) অনুসারে, ইতিমধ্যে 1.2 মিলিয়নেরও বেশি মানুষ ইউক্রেন থেকে প্রতিবেশী দেশে পালিয়ে গেছে।

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *