রাজপথে নামার পক্ষে বিএনপির ভাইস চেয়ারম্যানরা

বিএনপির ভাইস চেয়ারম্যানরা দলটির পুনর্গঠন করতে এবং সরকারের বিরুদ্ধে প্রতিবাদ করতে রাস্তায় নামতে চান। মঙ্গলবার (২০ শে এপ্রিল) দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সাথে এক অনলাইন বৈঠকে তারা এই সিদ্ধান্তের কথা ঘোষণা করেন।

প্রায় তিন ঘণ্টার এই বৈঠকটি পার্টির সেক্রেটারি জেনারেল মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ শীর্ষস্থানীয় নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। সভাটি পরিচালনা করেন কেন্দ্রীয় কার্যালয়ের দায়িত্বে থাকা সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স।

দলের ভাইস চেয়ারম্যানদের মধ্যে ছিলেন শাহ মোয়াজ্জেম হোসেন, ব্যারিস্টার শাহজাহান ওমর বীর উত্তম, মেজর (অব।) হাফিজ উদ্দিন আহমেদ বীর বিক্রম, এয়ার ভাইস মার্শাল (অব।) আলতাফ হোসেন চৌধুরী, বরকত উল্লাহ বুলু, মোহাম্মদ শাহজাহান, মীর মোঃ নাসির উদ্দিন। এবং কাজী শাহ মোফাজ্জল হোসেন কায়কোবাদ।

সূত্রমতে, ভাইস-চেয়ারম্যানগণ ভারপ্রাপ্ত চেয়ারম্যান ও দলের হাইকমান্ডকে জানিয়ে দিয়েছেন যে, ক্ষমতাসীন সরকার কর্তৃক নির্যাতন, মামলা ও হামলার বিরুদ্ধে আন্দোলনের বিকল্প নেই। যার নেতৃত্ব অবশ্যই বিএনপিকেই দিতে হবে। অতএব, তারা কোনও বিলম্ব ছাড়াই মহাসড়কে আন্দোলনে যাওয়ার বিষয়ে তাদের মতামত দিয়েছেন। একই সাথে, তারা দলকে শক্তিশালী করার জন্য পুনর্গঠনের উপর জোর দেয়।

নেতারা বলেছেন, গণতান্ত্রিক প্রক্রিয়ায় জড়িত সমস্ত দল ও মতামতকে iteক্যবদ্ধ হয়ে একযোগে আন্দোলনের পক্ষে যাওয়া উচিত। ডান এবং বামের মধ্যে কোনও পার্থক্য থাকতে পারে না। এ সময় একাধিক নেতা বিএনপি’র আন্দোলনে বিদ্বেষ প্রকাশের বিষয়ে অসন্তুষ্টি প্রকাশ করেন।

সেখানে উপস্থিত কয়েকজন নাম প্রকাশ না করার শর্তে বলেছিলেন, দলের হাই কমান্ড বিএনপির শীর্ষ পর্যায়ের এই ধারাবাহিক বৈঠকের মাধ্যমে নেতাদের মতামত নিচ্ছেন। এটি তাদের পছন্দসই সিদ্ধান্ত নেওয়ার অনুমতি দেবে।

গত শুক্রবার চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্যদের নিয়ে ধারাবাহিক বৈঠক শুরু হয়েছে। দলের 82 জন উপদেষ্টার পর এবার হাইকমান্ড ৩০ জন ভাইস চেয়ারম্যানের সাথে বৈঠক শুরু করলেন। এই সভা পর্যায়ক্রমে অব্যাহত থাকবে।

Leave a Comment