রাগ কমানোর উপায়

১. মানুষ রেগে যায় অনেক কারণেই । আর রাগ মানুষের স্বাভাবিক একটি অনুভূতি । তবে একেবারে রাগ নেই, এমন মানুষ মনে হয় পাওয়াই যাবে না । আর অতিরিক্ত রাগ ভালো নয় । তবে এর ফলে নিজের কিংবা অন্যের জন্য ক্ষতিকর পরিস্থিতি সৃষ্টি হয় । তবে রাগ নিয়ন্ত্রণ করা জরুরি ।

১ .তবে দাঁড়িয়ে থাকা অবস্থায় মানুষ বেশি রাগ প্রকাশ করে। আর দাঁড়িয়ে থাকা অবস্থায় রাগ হলে শুয়ে পড়লে রাগ অনেকটাই চলে যায়।

২. তবে যার কারণে আপনি রেগে গেছেন, তার সঙ্গে কথা বা তর্কে না জড়িয়ে কথা বন্ধ করে রাখুন কিছুক্ষণ । আর এত কিছুর পরে আপনার রাগ কিছুটা কমতে পারে।

৩.তবে হঠাৎ গেলে রাগ প্রকাশ করার জন্য কিছু সময় নিন । আর একবার অন্তত চিন্তা করুন যে আপনার রেগে যাওয়াটার কারণ যুক্তিসংগত কি না । তবে চিন্তা করার ফলে দেখবেন রাগ কমে গেছ ।

৪ .আর কারও ওপর রেগে গেলে তর্কে না জড়িয়ে কিছু সময় কথা বন্ধ রাখুন । আর এভাবে কিছুক্ষণ থাকতে পারলে এমনিতেই রাগ কমে যাবে ।তবে রাগ করলে কারও সঙ্গে কথা না বলে চুপ চাপ নিজের রুমে বসে থাকুন।

৫.আর রাগ কমানো সবচেয়ে কার্যকর উপায় হলো উল্টো করে গোনা । তবে ১০, ৯, ৮, ৭… এভাবে গুনতে থাকুন। এতে রাগ অনেকটাই কমে যায়।

৬. তবে যুক্তি দিয়ে নিজেকে বোঝানোর চেষ্টা করুন যে রেগে গেলে শুধু নিজেরই ক্ষতি হবে, তার কোনো ক্ষতি হবে না। এতে আপনা–আপনি রাগ কমে আসে ।

৭.. আর চেষ্টা করুন প্রতিদিন যোগব্যায়াম করতে । তবে এর ফলে আমাদের সহ্যক্ষমতা অনেক বেড়ে যায়।

Leave a Comment

betvisa