রংপুর সিটি নির্বাচনে ৪৯ ম্যাজিস্ট্রেট নিয়োগ – রংপুর ডেইলী

রংপুর সিটি নির্বাচনে ৪৯ ম্যাজিস্ট্রেট নিয়োগ

আসন্ন রংপুর সিটি করপোরেশন (রাসিক) নির্বাচনে ভোটগ্রহণের আগে ও পরে পাঁচ দিন ৪৯ জন ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন। এদের মধ্যে ৩৩ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট এবং ১৬ জন বিচার বিভাগীয় ম্যাজিস্ট্রেট হবেন।

নির্বাচন কমিশন (ইসি) নির্বাচন ব্যবস্থাপনা শাখার উপসচিব মো. আতিয়ার রহমান জানান, জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োগের জন্য ইতিমধ্যে রংপুর জেলা প্রশাসকের কাছে নির্দেশনা পাঠানো হয়েছে।

আগামী ২৭ ডিসেম্বর রাসিক নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে বলে জানানো হয়েছে। নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে ২৫ ডিসেম্বর থেকে ২৮ ডিসেম্বর পর্যন্ত চারদিনের জন্য প্রতিটি ওয়ার্ডে একজন করে ৩৩ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে কমিশন। আচরণ বিধি. বর্তমানে এ আসনে ১১ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করছেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ মোবাইল কোর্ট আইন,২০০৯ এবং স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) আইন-২০০৯ এবং স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) নির্বাচন বিধি-২০১০ অনুযায়ী নির্বাচনী অপরাধ প্রতিরোধ, বিজিবি স্ট্রাইকিংয়ের সাথে সমন্বয় করে মোবাইল কোর্ট পরিচালনা করবেন। বলপ্রয়োগ এবং আইনশৃঙ্খলা বজায় রাখা।

এদিকে ইসির আইন শাখার উপসচিব মো. আবদুচ ছালাম জানান, প্রতি দুটি ওয়ার্ডে একজন করে বিচারিক ম্যাজিস্ট্রেট নিয়োগ করা হবে। যাইহোক, ২৯,৩০ এবং ৩১ নং ওয়ার্ডের জন্য একজন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট থাকবেন। ফৌজদারি কার্যবিধির ধারা-১০ অনুযায়ী মোট ১৬ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট সারাংশ বিচার পরিচালনা করবেন। ২৫ ডিসেম্বর থেকে ২৯ ডিসেম্বর পর্যন্ত তারা ভোট কেন্দ্রে থাকবেন।

রাসিক নির্বাচনে প্রার্থী রয়েছেন ২৬০ জন। এর মধ্যে মেয়র পদে ৯ জন, সাধারণ কাউন্সিলর পদে ১৮৩ জন এবং সংরক্ষিত কাউন্সিলর পদে ৬৮ জন প্রার্থী ভোটের মাঠে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

রংপুর ডেইলী রংপুরের সবচেয়ে আপডেট সংবাদ দেশ ও আন্তজার্তিক নিউজ প্রকাশে বাধ্য থাকিবে। রংপুরের সব রকমের নিউজ পেতে রংপুর ডেইলী ভিজিট করুন