রংপুরে ঝড়-বৃষ্টি হওয়ার আশঙ্কা

কালভৈশাখী ঝড়। আবহাওয়া অধিদফতর জানিয়েছে, বৃহস্পতিবার (৮ এপ্রিল) দুপুর থেকে ঝড়টি দেশের চারটি অঞ্চলে আঘাত হানতে পারে। এই অঞ্চলগুলির নৌ বন্দরগুলিকে ১ নম্বর সতর্কতা সংকেত প্রদর্শন করতে বলা হয়েছে। এছাড়া ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে তীব্র বাতাসের সাথে বজ্রপাতের সম্ভাবনা রয়েছে।

বৃহস্পতিবার (৮ এপ্রিল) সকাল ১১ টায় আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ ড। আবদুল হামিদ এই তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেছিলেন যে এ সময় সাধারণত বৃষ্টিপাতের সাথে ঝড় হয়। আজও দেশের কোথাও কোথাও কোথাও বজ্রঝড় বৃষ্টি হতে পারে। তা দিয়েই কালবৈশাখী কোথাও আঘাত করতে পারে।

আবহাওয়াবিদ জানিয়েছেন, ময়মনসিংহ, সিলেট, কিশোরগঞ্জ এবং কুমিল্লা অঞ্চলে প্রতি ঘন্টা ৪৫ থেকে ৬০ কিলোমিটার অবধি। কালবৈশাখী ঝড় দ্রুত গতিতে আঘাত হানে। এই অঞ্চলগুলির নদীবন্দরগুলি আজ সন্ধ্যা পর্যন্ত 1 নম্বর সতর্কতা সংকেত প্রদর্শন করতে বলা হয়েছে।

এদিকে, আগামী ১২ ঘন্টা আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, কুমিল্লা অঞ্চল সহ রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কয়েকটি জায়গায় অস্থায়ী দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে। দেশের অন্য কোথাও আংশিক মেঘলা সহ আবহাওয়া সাময়িকভাবে শুষ্ক থাকবে।

রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগে দিনের তাপমাত্রা কিছুটা কমে যেতে পারে বলে জানিয়েছে তাপমাত্রার পূর্বাভাস। এটি অন্য কোথাও প্রায় অপরিবর্তিত থাকতে পারে। সারাদেশে রাতের সময় তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে। পরবর্তী ৭২ ঘন্টা পূর্বাভাস বলছে আবহাওয়াতে সামান্য পরিবর্তন হতে পারে।

গত ২৪ ঘন্টা ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬.২ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ঈশ্বরদীতে ১৮.৫ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়ার সিনপিক পরিস্থিতি অনুসারে, হালকা চাপের বৃদ্ধি পশ্চিমবঙ্গ এবং সংলগ্ন অঞ্চলে অবস্থিত। আজ সকালে ঢাকায় বাতাসের গতি এবং দিক দক্ষিণ বা দক্ষিণ-পশ্চিমে থেকে প্রতি ঘন্টা ৬ থেকে ১২ কিলোমিটার ছিল। সকালে ঢাকায় আপেক্ষিক আর্দ্রতা ছিল ৮৮ শতাংশ।

Leave a Comment

betvisa