যা করলে বাড়বে স্মৃতিশক্তি

আজকাল অনেককেই স্মৃতিশক্তি লোক পা্ওয়ার কথা বলতে শোনা যায়। কাজের সময় অনেক গুরুত্বপূর্ণ তথ্যই অনেক সময় আমরা ভুলে যাই। কিছু উপায়ের সাহায্যে সহজেই স্মৃতি শক্তি বাড়ানো সম্ভব-

মানসিক চাপ নিয়ন্ত্রণে রাখা: মানসিক অবসাদ ও চাপ স্বাস্থ্যের ওপর নেতিবাচক প্রভাব ফেলে। শুধু তাই নয় মানসিক চাপের কারণে আমাদের স্পষ্টভাবে চিন্তা-ভাবনার ক্ষমতাও লোপ পাচ্ছে। অবসাদের তুলনায় স্বস্তিতে থাকলে ব্যক্তি যে কোনো বিষয় ভালোভাবে এবং দীর্ঘ সময়ের জন্য মনে রাখতে পারে। তাই চেষ্টা করবেন মানসিক চাপমুক্ত থাকতে।

খাবার-দাবার: বেরি, বিশেষত ব্লুবেরি ও লাল আঙুরের মধ্যে অ্যান্থোসায়ানিন নামক একটি কেমিক্যাল থাকে। মস্তিষ্ক এই কেমিক্যাল শোষণ করে স্মৃতিশক্তি মজবুত করতে সাহায্য করে। এ ছাড়াও ব্ল্যাকবেরি, প্লাম এবং লাল বাধাকপিও স্মৃতিশক্তি বাড়াতে সহায়তা করে।

মস্তিষ্ক চাপমুক্ত রাখা: মস্তিষ্কের নিজস্ব একটি গ্রহণ ক্ষমতা রয়েছে। বেশি চাপের কারণে স্মৃতিশক্তিতে নেতিবাচক প্রভাব পড়ে।

জোর করে মনে করার প্রবণতা ত্যাগ করুন: অনেকেই চোখ বন্ধ করে ভুরু কুচকে কিছু মনে করার জোর চেষ্টা চালান। এমন করলে আরও ভুলে যেতে পারেন। চোখ বন্ধ করার ফলে মস্তিষ্ক চোখ থেকে যে সেন্সরি স্টিমুলেশন সংগ্রহ করে তা বাধিত হয় এবং মস্তিষ্ক স্বস্তিতে লাভ করে এবং কোনও কিছু মনে করার জন্য অনেক শক্তি ব্যয় করে।

নিজের ভাষায় অনুবাদ করুন: অনেক সময় তথ্য যেভাবে আমাদের সামনে পেশ করা হয়, তার সঙ্গে যোগাযোগ স্থাপন করতে না-পারার কারণে তা ভুলে যাই আমরা। তাই যে কোনো তথ্যই হোক না-কেন তাকে নিজের ভাষায় অনুবাদ করে নিন। এর ফলে তা সহজেই মনে রাখতে পারবেন।

ভিস্যুয়ালাইস করুন:

ফোন বা ল্যাপটপে অনেকেই রিমাইন্ডার দিয়ে রাখেন। এর কারণ কোনো কিছু দেখলে তা ভালোভাবে মনে রাখা যায়। তাই তা ভুলে যাওয়ার সম্ভাবনা কমে যায়। অনেকে আবার কোনো কাজ করার আগে একবার কল্পনা করে দেখে নেন, কীভাবে, কোন উপায়ে কাজটি করছেন। মনে মনে একটি পরিকল্পনা তৈরি করে সেটিকে নিজের স্মৃতির বাক্সে বন্দি রাখতে চান। এর ফলে স্মৃতিশক্তি মজবুত থাকে।

ব্যায়াম: শারীরিক ও মানসিক সুস্থতা সুনিশ্চিত করতে ব্যায়াম সাহায্য করবে। ব্যায়াম স্মৃতিশক্তিকে মজবুত করতে সাহায্য করবে। কারণ ব্যায়াম করলে রক্ত চলাচল বৃদ্ধি পায় এবং মস্তিষ্কে অক্সিজেন সমৃদ্ধ রক্ত পৌঁছে দিতে সাহায্য করে।

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *