মানবিক ডাক্তার চাই

জাতীয় পর্যায়ের সংবাদ মাধ্যম ও ফেসবুকে অসহায়-দরিদ্র মেধাবী শিক্ষার্থীদের মেডিকেল কলেজে চান্স পাওয়া নিয়ে লেখালেখি ও ভিডিও পরিবেশন চোখ এড়িয়ে যাওয়ার কোন অবকাশ রাখে না।

এরই মধ্যে একটি বিষয় লক্ষনীয়, তা হলো মেডিকেল কলেজে চান্স পেয়েছে কিন্তু পড়াশুনার খরচ মিটানোর সামর্থ্য নেই এ রকম অসহায়-দরিদ্র মেধাবী শিক্ষার্থীদের খবরও চোখে পড়ার মতন।

কিন্তু কোনভাবেই দরিদ্র মেধাবী শিক্ষার্থীরা এই চ্যালেঞ্জ মোকাবেলায় হার মানছে না। কারণ শুধু একটিই, তা হলো আমাদের দেশে মানবিক মানুষের অভাব নেই। অনেক প্রভাবশালী, বিত্তবান মানুষ ও বিভিন্ন সংস্থা এগিয়ে আসছে সাহায্যের হাত বাড়াতে; তাদের লক্ষ্য কে জয় করার জন্য সহযোগিতা করছে। এ পর্যন্ত কখনই শুনতে পাওয়া যায় নি পড়াশুনার খরচের অভাবে কেউ ডাক্তার হতে পারে নি। কেউ না কেউ এগিয়ে এসেছেই সাহায্যের হাত বাড়িয়ে দিতে।

আফসোস! এই সাহায্য নিয়ে হয়ে উঠা ডাক্তাররা কি পেরেছে সেভাবে মানবিক ডাক্তার হয়ে উঠতে? সম্ভবত পারে নি। কেননা এ রকম মানবিক ডাক্তার হওয়ার সংবাদ কখনো নজরে পড়ে না কোন সংবাদ মাধমে। যে ডাক্তার কিনা অসহায়-দরিদ্রদের জন্য বিনা ফি তে তার ব্যাক্তিগত চেম্বারে সেবা দিচ্ছে।

আমাদের জাতির অধিকার ও পাওনা “মানবিক ডাক্তার”। যে কিনা সেবা দিয়ে আমাদেরকেই অবাক করবে। তার সুনাম ছড়াবে সংবাদ মাধ্যম সহ সামাজিক মাধ্যমগুলোতে। তাই দাবী কিন্ত থেকেই যায়, মানবিক ডাক্তার চাই!

Leave a Comment