মানবদেহে প্লীহার কাজ

আমাদের পাকস্থলী ও ডায়াফ্রামের মাঝামাঝি থেকে যে অঙ্গটি দেহের নানারকম দরকারে কাজ করে যাচ্ছে সে অঙ্গটি হলো প্লীহা।এটি একটি হিমোলিম্ফয়েড অঙ্গ।রেটিকুলো এন্ডোথেলিয়াল সিস্টেমের অন্তর্গত এ অংশটিকে সেকেন্ডারি লিম্ফয়েড অঙ্গও বলা যায়।আমাদের দেহকে সুস্থ ও জীবণুমুক্ত রাখতে এটি প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে।আজ আমরা প্লীহার কাজ সম্পর্কে জানব।

প্লীহার প্রধান কাজ হলো আমাদের রক্তে কোনো অনাকাঙ্ক্ষিত উপাদান থাকলে প্লীহায় সেগুলোর পরিস্রাবণ ঘটানো।এই কাজটি মূলত প্লীহার ম্যাক্রোফেজ কোষ দ্বারা হয়ে থাকে।এতে করে আমাদের রক্তের অপ্রয়োজনীয় উপাদানগুলো রক্ত থেকে আলাদা হয়ে গিয়ে রক্ত বিশুদ্ধ থাকে এবং আমাদের সংবহন প্রক্রিয়া ঠিকঠাকভাবে সংগঠিত হয়।

প্লীহার গুরুত্বকে আরেকটু বাড়িয়ে এতে থাকা ম্যাক্রোফেজ কোষ।কারণ এই ম্যাক্রোফেজ কোষগুলো অস্বাভাবিক লোহিত রক্তকণিকা থেকে অন্তর্ভুক্তি অংশগুলোকে অপসারণ করে।অথচ এর মাধ্যমে তারা লোহিত রক্তকণিকার আকার আকৃতির কোনো পরিবর্তনই ঘটায় না।অর্থাৎ, আকৃতি স্বাভাবিক রেখেই লোহিত রক্তকণিকা থেকে অন্তর্ভুক্তি অংশগুলোকে অপসারণ করে প্লীহা।এই প্রক্রিয়াকে বলা হয় Pitting of red cells.

প্লীহার আরেকটি গুরুত্বপূর্ণ অবদান হলো এটি ইমিউন সিস্টেমের শ্বাস হিসেবে কাজ করে।প্লীহার সাদা পাল্প এন্টিজেন উপস্থাপন করার সাথে যুক্ত থাকে।এক্ষেত্রে মূল কাজটি করে থাকে ডেনড্রাইটিক কোষ।আর বি লিম্ফোসাইট ও টি লিম্ফোসাইটের সক্রিয় হওয়াও এক্ষেত্রে গুরুত্বপূর্ণ।

প্লীহার লাল পাল্প হিমোপয়েসিস এবং সাদা পাল্প লিম্ফোপয়েসিস এর সাথে যুক্ত।মূলত আমাদের জন্মের আগেই প্লীহার লাল পাল্পে হিমোপয়েসিস হওয়ার ঘটনা ঘটে।

প্লীহা ছোট করার উপায় কী, গরুর প্লীহা, প্লীহা বড় হওয়ার কারন, প্লীহা শব্দের ইংরেজি, প্লীহা ছবি, প্লীহা হোমিও, প্লীহা রোগ, প্লীহা (Spleen), প্লীহা সমস্যা, মানবদেহে প্লীহার কাজ কী?, প্লীহা কোথায়?, প্লীহা ফাংশন,

অর্থাৎ, প্লীহা আমাদের জন্মের আগেই আমাদের দেহে লোহিত রকাতকণিকা এবং জন্মের পরে দেহে লিম্ফোসাইট তৈরী করে।আবার আমাদের রক্তকে পরিষ্কার করার কাজ তো প্লীহা করছেই।আরেকটি বিষয় হলো-শিশুর জন্মের পর কিন্তু এই প্লীহাতেই তার লোহিত রক্তকণিকা ধ্বংস হয়।তাই প্লীহাকে লোহিত রক্তকণিকার কবরস্থান বলা হয়।

©দীপা সিকদার জ্যোতি

Leave a Comment