মাথা ব্যথা দূর করার উপায়

মাথা ব্যথা দূর করার উপায় বেশিরভাগ মাথাব্যথা নিজেরাই চলে যায়, সাধারণত আধা ঘন্টা থেকে কয়েক ঘন্টা স্থায়ী হয়। যাইহোক, মাথাব্যথা প্রায়ই বিভিন্ন রোগ এবং ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়া হিসাবে দেখা দেয়।

 

মাথা ব্যথা কি

মাথাব্যথা মানবদেহে সবচেয়ে সাধারণ ধরনের ব্যথা। কখনও কখনও মাথাব্যথা আসলে ব্যাখ্যা করা কঠিন হয়ে ওঠে। কারণ মাথাব্যথা, মাথা ঘোরা, মাথা কামড়ানোসহ নানা সমস্যা এক হয়ে যায়। মাথাব্যথা প্রায়ই বমি বমি ভাব বা বমি দ্বারা অনুষঙ্গী হতে পারে। তবে মাইগ্রেনের মাথাব্যথার কারণে বমি বমি ভাব এবং বমি হয়।

মাথাব্যথা দূর করার প্রাকৃতিক উপায়

যে সমস্যাটি আমাদের দৈনন্দিন জীবনকে দুর্বিষহ করে তোলে তাকে মাথাব্যথা বলা হয়। ছোট বা বড় প্রায় সবারই বিভিন্ন কারণে বিভিন্ন সময়ে মাথাব্যথা হয়। অনেকে আবার মাইগ্রেনে ভোগেন। এই ধরনের ব্যথা হঠাৎ শুরু হয় এবং ৩-৪ দিন স্থায়ী হয়। ব্যথা থেকে মুক্তি পেতে অনেকেই চিকিৎসকের শরণাপন্ন হন। অনেকে আবার ব্যথানাশক ওষুধ খান। কিন্তু আপনি কি জানেন? এই মাথাব্যথার সমস্যা থেকে খুব সহজেই মুক্তি পেতে কিছু প্রাকৃতিক উপায় রয়েছে। চলুন দেখে নেই সেই উপায়গুলো কী কী।

কিছু ঘরোয়া উপায় অবলম্বন করলে অসহ্য মাথাব্যথা থেকে মুক্তি পাওয়া সহজ।

  • অনেকেই বিশ্বাস করতে চান না যে গরম পানিতে পা ডুবিয়ে রাখলে মাথাব্যথা কমে। কিন্তু যুক্তি হলো, পায়ে অতিরিক্ত তাপ থাকলে রক্ত ​​হয়। ফলস্বরূপ, আপনার মস্তিষ্কের রক্তনালীগুলির উপর চাপ কমে যায় এবং মাথাব্যথা কমে যায়।
  • মাথাব্যথার জন্য কপাল ও ঘাড়ে গরম মালিশ করলে অনেকেই স্বস্তি বোধ করেন। কিছু ক্ষেত্রে ঠান্ডা বেকিং কাজ করে। বরফের পানিতে হাত ডুবিয়েও একই ফল পেতে পারেন। ঠান্ডায়, রক্তনালীগুলি সংকুচিত হয় এবং আপনাকে শিথিল করে।
  • আপনি অপরিহার্য তেল, বিশেষ করে ল্যাভেন্ডার দিয়ে আপনার কপাল এবং শিরা ম্যাসেজ করার চেষ্টা করতে পারেন। পিপারমিন্ট তেল মাথাব্যথা কমাতেও কার্যকর। আপনি অফিসে থাকলে রুমালে এসেনশিয়াল অয়েল শ্বাস নেওয়ার চেষ্টা করতে পারেন। কপালের দুই পাশে বা ঘাড়ের কাছের শিরা থাকলে আঙুলের ডগা দিয়ে কিছুক্ষণ ম্যাসাজ করতে পারেন। ক্লান্তির কারণে মাথা চেপে ধরলে এই ম্যাসাজটি খুবই উপকারী। আঙুলের চাপ ব্যথার উৎসে গিয়ে কাজ করে।
  • চা বা কফিতে ক্যাফেইন থাকে বিধায় মাথাব্যথা কমাতে বিশেষ ভূমিকা পালন করে। চায়ে আদা-লবঙ্গ ও মধু মিশিয়ে খেলে মাথাব্যথা দ্রুত উপশম হয়।
  • অসহ্য মাথাব্যথা থেকে মুক্তি পেতে গোসল করতে পারেন। কিছুক্ষণ মাথায় ঠাণ্ডা পানি ঢাললে ভালো লাগবে।
  • গান শোনা মাথাব্যথা দূর করার পাশাপাশি মন ভালো করার সবচেয়ে ভালো উপায়। জার্নাল অফ পেইন-এর একটি সমীক্ষায় দেখা গেছে যে গান শোনা প্রায় 16% ব্যথা কমাতে সাহায্য করে। কারণ যখন আমরা মনোযোগ সহকারে গান শুনি, তখন আমাদের মনোযোগ মাথাব্যথা থেকে সরে যায় যা প্রায়ই আমাদের মাথাব্যথার কথা ভুলে যায়। এতে মাথা ব্যথা সেরে যায়।

মাথাব্যথা দূর করার প্রাকৃতিক উপায়

প্রচন্ড মাথাব্যথা? এটি কাটিয়ে ওঠার কিছু সহজ উপায় খুঁজে বের করুন
আবহাওয়ার সামান্য পরিবর্তনই হোক বা কাজের চাপ, অনেকেরই মাথাব্যথা থাকে। একটি ব্যস্ত দিনের মাঝখানে একটি ছুটি একটি ভাল ম্যাচ নয়. তাই শুধু মাথা ধরে ঘুমানোর সুযোগ সবার নেই। মাথা ব্যথা নেই এমন মানুষ খুঁজে পাওয়া যাবে না। আর একবার মাথাব্যথা হলে তা যেন সহজে চলে না যায়। এমন পরিস্থিতিতে মন দিয়ে কোনো কাজ করা সম্ভব নয়। কখনো কখনো মাথাব্যথা থেকে মুক্তি পেতে ওষুধ খেতে হয়। তবে এখানে কিছু ঘরোয়া প্রতিকার রয়েছে যা আপনাকে ওষুধ ছাড়াই শিথিল করতে সাহায্য করতে পারে।

মাথা ব্যথা দূর করার উপায়

শিরার দুই পাশে বা ঘাড়ের কাছে কিছুক্ষণ ম্যাসাজ করতে পারলে খুব ভালো হয়। অনেক সময় স্ট্রেস বা ক্লান্তির কারণেও মাথা খারাপ হয়, সেক্ষেত্রে এই ম্যাসাজটি খুবই উপকারী হবে। ম্যাসাজ করার সময় বুড়ো আঙুল এবং তর্জনী ব্যবহার করুন, ব্যথা কম না হওয়া পর্যন্ত বৃত্তাকার ম্যাসেজ চালিয়ে যান। মাথাব্যথা আমাদের মস্তিষ্ক থেকে উদ্ভূত হয় বলা হয়. এই ধরনের চাপ ব্যথার উৎসে গিয়ে কাজ করে।

মাথাব্যথা থেকে মুক্তি পাওয়ার কিছু সহজ উপায়

মাথাব্যথাকে আমরা রোগ হিসেবে তেমন গুরুত্ব না দিলেও এটি একটি বড় যন্ত্রণার বিষয়। ছোট বা বড় প্রায় সবারই বিভিন্ন সময়ে বিভিন্ন কারণে মাথাব্যথা হয়। মাথাব্যথা সাধারণত ঘুমের অভাব, ক্লান্তি, উদ্বেগ, মাইগ্রেন ইত্যাদির কারণে হয়। অনেকে ব্যথা উপশম করার জন্য চিকিৎসার সাহায্য নেন, আবার অনেকে ব্যথানাশক ওষুধের আশ্রয় নেন। কিন্তু কিছু প্রাকৃতিক উপায়ে খুব সহজেই এই মাথাব্যথার সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব।
এই যন্ত্রণা থেকে মুক্তি পাওয়ার উপায় কি তা জেনে নেওয়া যাক।

 

১. আদা
মাথাব্যথা কমাতে আদার প্রদাহরোধী গুণ রয়েছে। আদার উপকারী উপাদান রক্ত ​​প্রবাহ ঠিক রেখে মাথাব্যথা থেকে দ্রুত উপশম দেয়। মাথাব্যথা শুরু হলেই আদা চা খেতে পারেন, ব্যথা কমে যাবে। মাথাব্যথা দূর করতে আদার জুড়ি নেই। কারণ এই নির্যাসটিতে রয়েছে ‘প্রোস্টাগ্ল্যান্ডিন সংশ্লেষণ’ যা অ্যাসপিরিন যা ব্যথানাশক ওষুধে ব্যবহৃত হয়। তাই মাথাব্যথা শুরু হলে সামান্য আদা চিবানো শুরু করুন। এতে দ্রুত মাথা ব্যথা উপশম হবে। এ ছাড়া এক কাপ পানিতে আদা ফুটিয়ে তাতে সেদ্ধ করে আদা চা সামান্য মধু দিয়ে পান করতে পারেন। এটা হবে

২. লেবু
তাৎক্ষণিক মাথাব্যথা সারাতে লেবুর তুলনা নেই। ব্যথা শুরু হওয়ার সাথে সাথে গরম পানিতে লেবু মিশিয়ে খেলে মাথা ব্যথা দ্রুত কমে যাবে। কপালে লেবুর পেস্ট লাগালে মাথাব্যথাও কমবে এবং এর সঙ্গে এক কাপ লেবু চা খেতে পারেন।

৩. লবঙ্গ
একটি প্যানে কয়েকটি লবঙ্গ গরম করুন। একটি ন্যাপকিনে গরম লবঙ্গ নিন। এক মিনিট সময় নিয়ে এর গন্ধ নিন এবং দেখুন মাথা ব্যথা চলে গেছে কিনা।

৪. মিষ্টি কুমড়ার বীজ খান
মিষ্টি কুমড়ার বীজ খেলে মাথা ব্যথার সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। কারণ মিষ্টি কুমড়ার বীজে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম সালফেট থাকে যা মাথাব্যথা দূর করতে কাজ করে।

মাথা ব্যথা কি

৫. বাদাম খাওয়ার অভ্যাস করুন
অনেক সময় আবহাওয়া ও ধুলাবালির কারণে মাথাব্যথা শুরু হয়, আবার অনেক সময় মানসিক চাপের কারণেও মাথাব্যথা শুরু হয়। এই সমস্ত ধরণের ব্যথা কমাতে এক মুঠো বা দুটি বাদাম চিবিয়ে খান। বাদামে রয়েছে ‘স্যালিসিন’ যা মাথাব্যথা উপশম করে এবং দ্রুত ব্যথা নিরাময়ে কাজ করে।

৬. পান পাতা
পান পাতার প্রাকৃতিক শীতল উপাদান মাথাব্যথা তাৎক্ষণিক নিরাময়ে ভূমিকা রাখে। মাথাব্যথার ঘরোয়া প্রতিকার হিসেবে তিন থেকে চারটি পান নিয়ে কপালে লাগান। আধঘণ্টার মধ্যে এটি আপনাকে মাথাব্যথা থেকে মুক্তি দেবে।

৭. লবণাক্ত আপেল
ব্যথা বেশি হলে এই ঘরোয়া উপায়টি ব্যবহার করে দেখতে পারেন। আপনি এক টুকরো আপেল চিবিয়ে খেতে পারেন তবে এতে সামান্য লবণ ছিটিয়ে দিতে পারেন। এটি দ্রুত ব্যথা পরিত্রাণ পেতে সাহায্য করবে।

৮. হাসি খুশি মন
অনেকেই হয়তো বিশ্বাস করবেন না, কিন্তু মনকে একটা ইতিবাচক ও ভালো জিনিসের দিকে নিয়ে গেলে মাথা ব্যথা ৬০ সেকেন্ডের মধ্যে চলে যাবে। চেষ্টা করবেন না!

৯. পুদিনা
মাথাব্যথা নিরাময়ের আরেকটি কার্যকরী উপায় হল কপালে পিপারমিন্ট এবং ঘাড়ে সামান্য পেপারমিন্ট ম্যাসাজ করা। এভাবেই মাথাব্যথা পুরোপুরি সেরে যাবে।

১০. আইসব্যাগ
বাজারে বিভিন্ন আকারের অনেক বরফের ব্যাগ পাওয়া যায়। একটি বরফের ব্যাগ বরফ দিয়ে পূরণ করুন এবং কিছুক্ষণের জন্য আপনার মাথার উপর রাখুন। দেখবেন মাথা ব্যথা উপশম হচ্ছে। তবে যাদের ঠাণ্ডা লাগার প্রবণতা আছে তাদের এই পদ্ধতি অনুসরণ করাই ভালো।

 

মাথাব্যথার ঘরোয়া প্রতিকার

জীবনে কখনো মাথা ব্যথা করেনি এমন কাউকে খুঁজে পাওয়া কঠিন হতে পারে। বিভিন্ন কারণে মাথাব্যথা হয়। এর মধ্যে রয়েছে দুশ্চিন্তা, মাইগ্রেন, অতিরিক্ত ধূমপান, ব্যথানাশক ওষুধের অত্যধিক ব্যবহার, ডিহাইড্রেশন ইত্যাদি। অনেকে মাথাব্যথা উপশমের জন্য ওষুধ খান। তবে ওষুধ খাওয়ার আগে কিছু ঘরোয়া প্রতিকার আছে, যা মেনে চললে মাথা ব্যথা থেকে কিছুটা উপশম পাওয়া যায়।

মাথা ব্যাথা মাথা ব্যাথা থেকে মুক্তির উপায়

কীভাবে নিজের মাথা ব্যথার চিকিৎসা করবেন –

১. প্রচুর পানি পান করুন

২. আপনার সর্দি, কাশি বা ভাইরাল মাথাব্যথা থাকলে পর্যাপ্ত বিশ্রাম নিন

৩. রিলাক্স থাকার চেষ্টা করুন, কারণ মন ফ্রেশ থাকলে মাথাব্যথা চলে যাবে।

৪. নিয়মিত ব্যায়াম করুন, ব্যায়াম করলে রক্ত ​​সঞ্চালন ভালো হয়, মাথাব্যথা হবে না।

৫. ব্যথা তীব্র হলে, আপনি প্যারাসিটামল (Napa, Ace) খেতে পারেন।

১ মিনিটে মাথাব্যথা থেকে মুক্তি পেতে ব্যায়াম করুন-

মাথাব্যথা প্রতিরোধের জন্য আপনাকে কিছু জিনিস করতে হবে-
১. খাওয়ার দিকে ভুল করবেন না। বিশেষ করে, আপনার প্রতিদিনের নির্দিষ্ট খাবারের কোনো মিল বাদ দেবেন না।

২. অতিরিক্ত চাপে কাজ করবেন না।

৩. অ্যালকোহল পান করবেন না।

৪. খুব বেশি ঘুম বা খুব কম ঘুম খারাপ, উভয়ই মাথাব্যথার কারণ হতে পারে।

৫. বেশিক্ষণ কম্পিউটার বা মোবাইলের দিকে তাকিয়ে কাজ করবেন না। এতে মাথা ও ঘাড়ের পেশীতে টান পড়তে পারে, যার ফলে মাথাব্যথা হতে পারে।

মাথা ব্যথা দূর করার উপায়

মাথাব্যথার জন্য কখন স্বাস্থ্য পেশাদারের কাছে যেতে হবে –
১. যদি আপনার বারবার মাথাব্যথা হয় তবে আপনাকে একজন ডাক্তারের সাথে দেখা করতে হবে

২. মাথাব্যথার ওষুধ খাওয়া ও ব্যায়াম করার পরও যদি মাথাব্যথা না যায় তাহলে নিকটস্থ ডাক্তার দেখান।

৩. যদি মাথাব্যথা তীব্র হয়,

৪. মাথা ব্যাথার সাথে সাথে ঘাড়ে বা হাতে ব্যথা থাকলে সার্ভিকোজেনিক মাথাব্যথা হতে পারে। সেক্ষেত্রে আপনাকে অবশ্যই একজন ফিজিওথেরাপিস্ট দেখাতে হবে।

কখন অ্যাম্বুলেন্স কল করবেন বা মাথাব্যথার জন্য হাসপাতালে ছুটে যাবেন –
১. যদি মাথাব্যথা তীব্র হয় এবং আপনার মাথা ব্যাথার সাথে ঝাপসা দৃষ্টি বা দ্বিগুণ দৃষ্টি থাকে।

২. প্রচণ্ড মাথাব্যথার সঙ্গে মাড়িতে ব্যথা হলে।

৩. আঘাতের কারণে মাথাব্যথা হলে, হাসপাতালের জরুরি বিভাগে দ্রুত চিকিৎসা নিন।

তবে মাথাব্যথা হলে ব্যথানাশক ওষুধ খাওয়া একেবারেই কাজ করছে না। এই ওষুধগুলির হালকা পার্শ্ব প্রতিক্রিয়া আছে, সেইসাথে শরীরের উপর দীর্ঘমেয়াদী নেতিবাচক প্রভাব রয়েছে।

 

Leave a Comment