মধ্যপ্রাচ্যজুড়ে ভারতীয় পণ্য বয়কটের ডাক

মহানবীকে (সা.) অবমাননা : মধ্যপ্রাচ্যজুড়ে ভারতীয় পণ্য বয়কটের ডাক

মহানবী হযরত মোহাম্মদ (সা.) প্রসঙ্গে ভারতের ক্ষমতাসীন দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) মুখপাত্রসহ দুই নেতার অবমাননাকর মন্তব্যের জের ধরে মধ্যপ্রাচ্যজুড়ে ভারতীয় পণ্য বয়কটের ডাক উঠেছে। ভারতের সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া আজ সোমবার এ তথ্য জানায়।

কাতার, কুয়েত ও সৌদি আরবের অনেকেই সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে এ ঘটনার প্রতিবাদে সরব হয়েছেন। কুয়েতসহ অনেক দেশে পণ্য বয়কটের ডাক উঠেছে। টুইটারে বয়কটইন্ডিয়ানপ্রোডাক্টস নামে হ্যাশট্যাগে প্রতিবাদ জানানো হচ্ছে।

এনডিটিভি জানায়, কুয়েতের আল-আরদিয়া কো-অপারেটিভ সোসাইটির সুপারশপে ভারতীয় চা, চাল ও অন্যান্য পণ্য বিক্রি বন্ধ রাখা হয়। কর্মীরা এসব পণ্য ঢেকে দিয়েছেন এবং কিছু কিছু ট্রলিতে ফেলে রেখেছেন।

অন্যদিকে, সামাজিক যোগাযোগমাধ্যমে বিজেপির সমর্থকদের অনেককেই আরবদের ভারতীয় পণ্য বয়কটের ডাকের জবাবে আরব কোম্পানিগুলো বয়কটের ডাক দিয়েছেন। গালফ এয়ার, ফ্লাই এমিরেটস ও ইতিহাদ এয়ারওয়েজে ভ্রমণ না করার আহ্বান জানানো হয়।

বিজেপির জাতীয় মুখপাত্র নূপুর শর্মা গত সপ্তাহে টেলিভিশনে এক বিতর্কে মুহাম্মদ (সা.) ও তাঁর স্ত্রী হযরত আয়েশা (রা.)-কে নিয়ে অবমাননাকর মন্তব্য করার অভিযোগ রয়েছে।

মহানবীকে (সা.) নিয়ে বিজেপির দিল্লি শাখার গণমাধ্যম প্রধান নবীন কুমার জিন্দাল একটি টুইট করলে ব্যাপক ক্ষুব্ধ প্রতিক্রিয়া আসতে থাকে। পরে টুইটটি মুছে ফেলেন জিন্দাল। নিজের আপত্তিকর বক্তব্য প্রত্যাহার করে নিয়েছেন নূপুর শর্মা।

টিভি বিতর্কের সময় মুহাম্মদ (সা.) সম্পর্কে অবমাননাকর মন্তব্যের জন্য নূপুর শর্মা ক্ষমা চেয়েছেন। নূপুর শর্মা জানিয়েছেন, নিঃশর্তভাবে তার বিবৃতি প্রত্যাহার করেছেন তিনি। নূপুর শর্মা বলেন, কারও ধর্মীয় অনুভূতিতে আঘাত করা তাঁর উদ্দেশ্য ছিল না।

এ ঘটনার প্রতিবাদে কাতার, কুয়েত ও ইরান ভারতীয় রাষ্ট্রদূতকে তলব করেছে। নিন্দা জানিয়েছে অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন (ওআইসি) এবং মিসরের আল-আজহার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

 

রংপুর ডেইলী রংপুরের সবচেয়ে আপডেট সংবাদ দেশ ও আন্তজার্তিক নিউজ প্রকাশে বাধ্য থাকিবে। রংপুরের সব রকমের নিউজ পেতে রংপুর ডেইলী ভিজিট করুন