মন ভালো করুন ৫ মিনিটেই

মন খারাপ মানেই কিন্তু মানসিক রোগ নয়। এটি সাধারণ আবেগ। নানা কারণে আমাদের মন খারাপ হতেই পারে। মন খারাপ থাকলে যেমন নিজের ভালো লাগে না, আশপাশের মানুষজনও তখন অস্বস্তিতে ভুগতে থাকেন। অথচ চাইলে পাঁচ মিনিটেই কিন্তু মন ভালো করে ফেলা যায়। এখানে রইল তেমন পাঁচটি পদ্ধতি—

১. পছন্দের মানুষের সঙ্গে সময় কাটান। কোনোভাবেই পছন্দের মানুষকে এড়িয়ে চলবেন না। ভুলেও বলবেন না ‘আমার মন খারাপ, একটু একা থাকতে চাই।’ সম্ভব হলে প্রিয় মানুষটির সঙ্গে দেখা করে কথা বলুন, তাঁর হাত স্পর্শ করুন। স্পর্শ আমাদের মন ভালো করে। দেখা করা সম্ভব না হলে অন্তত টেলিফোনে এক মিনিট কথা বলুন। আপনার মন কেন খারাপ, কতটা খারাপ, মানুষটির সঙ্গে শেয়ার করুন। কথা বলার পর দেখবেন হালকা লাগছে, আর মন থেকে মেঘ সরে রোদ্দুর উঠতে শুরু করেছে।

২. মন খারাপ থাকলে সুরেলা গান শোনার চেষ্টা করুন। হতে পারে সেটা আপনার পছন্দের কোনো গান কিংবা একদম আনকোরা নতুন কোনো গান। সুরের তালে তালে নিজেও গুনগুন করে অন্তত এক মিনিট গান গাইবার চেষ্টা করুন। দেখবেন পাঁচ মিনিটেই আপনার মন ভালো হয়ে যাবে।

৩. মন খারাপ থাকলে চোখে মুখে ঠান্ডা পানির ঝাপটা দিন। সুযোগ থাকলে গোসল করে পরিষ্কার কাপড় পরুন। এই সামান্য কাজটাও আপনার মন ভালো করে দিতে পারে।

 

৪. ঘরের বাইরে থেকে একটু হেঁটে আসুন। খোলা হাওয়ায় জোরে জোরে শ্বাস নিন। আপনার মন খারাপ পাঁচ মিনিটে উবে যাবে।

৫. হাসার চেষ্টা করুন। এটা ঠিক, মন খারাপ থাকলে হাসা কঠিন। এমন কিছু দেখুন, শুনুন বা পড়ুন, যাতে এক মিনিটের জন্য হলেও মন খারাপের মধ্যেও আপনার মুখে হাসি চলে আসে। এই নির্মল হাসি আপনার মস্তিষ্কে ডোপামিন বাড়াবে, যা আমাদের মন ভালো করতে সাহায্য করবে।

Leave a Comment

betvisa