মনের স্বচ্ছতাই সৌন্দর্য

কখনো ভেবে দেখেছেন মনের স্বচ্ছতা নিয়ে ? তবে মানুষ প্রাত্যহিক জীবনে কতটা সময় ব্যয় করে তাদের শরীর, চুল, দাঁত ইত্যাদি পরিষ্কারের পেছনে ? তবে এর মধ্যে যারা সুস্থ এবং স্বাস্থ্যসম্মত জীবনযাপন করেন বা করতে চান তাঁদের আবার স্বাস্থ্যসম্মত এবং পরিমিত খাবার, নিয়মিত ব্যায়াম, ফিটনেসের পেছনেও সময় ব্যয় করতে হয় । আর যদি এক সপ্তাহ গোসল না করেন, দুই-এক দিন শাওয়ারের নিচে না দাঁড়ান অথবা গায়ে এক বালতি পানি না ঢালেন তাহলে কেমন লাগবে ভেবে দেখুন ! তবে অবশ্য দু-একজন ব্যতিক্রম থাকতে পারেন । তবে তাঁরা যখন মানুষের মাঝে চলাফেরা করেন, অথবা অফিসের কোনো সহকর্মী, বন্ধু অথবা পরিবারের সংস্পর্শে আসেন, কেউ না কেউ নাক ও ভ্রু কুঁচকে বলবেই—ইয়াক, ডিসগাস্টিং !

তবে পরিষ্কার-পরিচ্ছন্নতা ঈমানের অঙ্গ । আর কথাটা জেনেই হোক আর প্রয়োজনেই হোক, আমরা কিন্তু সব সময় চেষ্টা করি নিজেদের পরিচ্ছন্ন রাখতে । আর গোসল না করে, নতুন কিংবা পরিষ্কার কাপড় না পড়ে, গায়ে সুবাস না দিয়ে আমরা সাধারণত কোনো অনুষ্ঠানে যাই না । তবে কতজন তাঁদের দৈনন্দিন জীবনের এসব কার্যক্রমে কতটুকু সময় ব্যয় করেন মনের ময়লা দূর করার জন্য—মনের পরিচ্ছন্নতার জন্য ? তবে একটি স্বচ্ছ এবং পরিষ্কার মন ভালো কাজের জন্য যেমন উৎসাহিত করে, তেমনি কাজের গতিও বাড়িয়ে দেয় । তেমনি শরীরকে শক্তিশালী করে, সৃষ্টিশীল কাজের পরিমাণও বেড়ে যায়। স্বচ্ছ মনের মানুষদের ঘুম ভালো হয় ।

তবে সর্বোপরি জীবন হয় সহজ ও সুখের । আর সুন্দরের প্রকাশ মন থেকেই । তবে তাই মনের পরিচর্যা দরকার সবার আগে । আর চেহারা সুন্দর করার জন্য যেমন পারলার আছে, তেমনি মন সুন্দর করার জন্যও দরকার মাইন্ড বিউটিফিকেশন পারলার । আর সেই পারলারের মালিক আপনি নিজেই—দরকার শুধু নিয়মমাফিক ব্যবহার করা । তবে কিছুদিন করে দেখুন, দেখতে আপনি যেমনই হোন না কেন, সবাই আপনাকে সুন্দর মনের মানুষ হিসেবে স্বীকৃতি দেবে । মনের সংকীর্ণতা ও পঙ্কিলতা দূর না করে আপনি যখন মানুষের মাঝে চলাফেরা করেন—সহকর্মী, ব্যবসায়িক পার্টনার, বন্ধু কিংবা পরিবারের সান্নিধ্যে আসেন, তখন কেউ না কেউ মুখে না বললেও মনে মনে ঠিকই বিরক্ত হবে ।

তবে সমাজ আমাদের বারবার খোঁচা দিয়ে বুঝিয়ে দেয় সৌন্দর্য মানেই তা বাহ্যিক । আর আঁধারেরও একটা রূপ আছে, গুণ আছে । তবে অন্ধকারে মানেই নিকষ কালো । আর তাই তা সাহিত্যেই সীমাবদ্ধ । তাই বিজ্ঞাপন মানেই ফরসা হওয়ার ক্রিম আর সুন্দর ত্বকের জৌলুশ । তবে সিল্কি চুল আর উজ্জ্বল ত্বক ছাড়াও যে সুন্দর হওয়া যেতে পারে এ কথা কজনই আর বিশ্বাস করেন । আর আসল সুন্দর লুকিয়ে থাকে মানুষের মনে । মুখই যার আয়না, সেই ভেতরের সুন্দর ‘আমি’কে যে তুলে আনতে পারেন সেই সার্থক । আর এ জন্য মনকে স্বচ্ছ রাখা অতি জরুরি ।

Leave a Comment

betvisa