ভারতের দিল্লী বিশ্ববিদ্যালয়ে ‘বঙ্গবন্ধু চেয়ার’ চালু

ভারতের দিল্লি বিশ্ববিদ্যালয়ে  ‘বঙ্গবন্ধু চেয়ার’ পদ প্রতিষ্ঠা করা হবে । আর এটি করবে ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশনস (আইসিসিআর)। বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও বাংলাদেশ-ভারতের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর উপলক্ষে এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সম্মানে এই ‘চেয়ার’ প্রতিষ্ঠা করা হবে বলে জানায় আইসিসিআর। 

এ উদ্যোগের মাধ্যমে আরও বেশিসংখ্যক বাংলাদেশি শিক্ষার্থীদের এখানে ভর্তি হতে উৎসাহিত করা হবে । ভারতের টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির এক বৈঠকে এই সিদ্ধান্ত হয়। দিল্লি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পিসি জোশি বলেন, বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছরের অর্জনের অংশ হিসেবে দিল্লি বিশ্ববিদ্যালয়ে প্রতিষ্ঠা করা হচ্ছে বঙ্গবন্ধু চেয়ার।

‘বঙ্গবন্ধু চেয়ার’ পদটির দায়িত্বে থাকবেন বাংলাদেশি বংশোদ্ভূত বাংলাদেশ বিষয়ক বিদেশি অধ্যাপক বা বিশেষজ্ঞ। এই পদের মাধ্যমে ভারত-বাংলাদেশের সাংস্কৃতিক ঐতিহ্য এবং নৃবিজ্ঞান, বৌদ্ধশিক্ষা, ভূগোল, ইতিহাস, আধুনিক ভারতীয় ভাষা, সংগীত, চারুকলা, রাষ্ট্রবিজ্ঞান, সমাজবিজ্ঞান এবং আন্তর্জাতিক সম্পর্কের মতো বিষয়গুলোর ওপর গুরুত্ব দেয়া হবে। এর ফলে দুই দেশের সম্পর্ক আরো সুপ্রতিষ্ঠিত হবে।

পিসি জোশি আরো বলেন,  “এর ফলে বাংলাদেশি শিক্ষার্থীরা ভারতের দিল্লি বিশ্ববিদ্যালয়ে এসে পড়াশোনা করতে উৎসাহিত হবেন । আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য কয়েকটি ফেলোশিপ সরবরাহ করা হলে, তাঁদের সংখ্যা বাড়তে পারে। বিশ্ববিদ্যালয় একটি মানদণ্ড নির্ধারণ করবে এবং এর মাধ্যমে চেয়ারের শিক্ষকের সিদ্ধান্ত নেওয়া হবে। এর মাধ্যমে বাংলাদেশি শিক্ষার্থীরা ভারতের দিল্লি বিশ্ববিদ্যালয়ে এসে পড়াশোনা করতে উৎসাহিত হবেন। “

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *