বেরোবির আটকে পড়া শিক্ষার্থীদের পৌঁছে দেবে প্রশাসন

বেরোবি বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়

নিজ জেলায় পৌঁছে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (বেরোবি) প্রশাসন পরীক্ষা দেওয়ার জন্য রংপুরে এসে আটকে যাওয়া শিক্ষার্থীদের । বিশ্ববিদ্যালয় প্রশাসনের এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয় আজ মঙ্গলবার । বিভাগের সহকারী রেজিস্ট্রার মোহাম্মদ আলী এ তথ্য নিশ্চিত করেছেন , বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ, তথ্য ও প্রকাশনায় । প্রশাসন সূত্রে আর জানা গেছে, বিশ্ববিদ্যালয়ের বেশ কিছু শিক্ষার্থী বিভিন্ন বর্ষের পরীক্ষা দিতে এসে চলমান কঠোর লকডাউনে রংপুরে আটকে পড়েছেন ।

তবে সারা দেশের গণপরিবহন বন্ধ থাকায় তাঁদের বাড়ি ফেরা নিয়ে উদ্বেগ-উৎকণ্ঠা দেখা দিয়েছে । আর উদ্বেগের কথা চিন্তা করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাঁদের নিজস্ব বাসে করে পৌঁছে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে । তবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে, রংপুর থেকে বিশ্ববিদ্যালয়ের এসব বাস যাবে শুধু বিভাগীয় শহরে । আর বিভাগীয় শহরে যেতে যেসব জেলা–উপজেলা পড়বে এসব স্থানের শিক্ষার্থীদের নামিয়ে দেওয়া হবে । যেমন রাজশাহী যেতে বগুড়া, নাটোর জেলাসহ কিছু এলাকা পড়বে । তবে সেসব জায়গার শিক্ষার্থীরা যেতে পারবেন । আর ঠিক এভাবে বরিশাল, খুলনা, ময়মনসিংহ, ঢাকা, সিলেট বিভাগেও বাস যাবে ।

তবে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বর্ষের ২০১৯ সালের আটকে থাকা পরীক্ষাগুলো ৪ জুলাই থেকে শুরু করতে প্রতিটি বিভাগকে নির্দেশনা দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন । আর এ খবর পেয়ে কয়েক দিনের মধ্যে শিক্ষার্থীরা রংপুরে চলে আসেন । তবে আবাসিক হল বন্ধ থাকায় শিক্ষার্থীরা মেসে পরীক্ষার প্রস্তুতি নিতে শুরু করেন । ১ জুলাই থেকে সারা দেশে কঠোর লকডাউন শুরু হয়েছে । আর এর মধ্যেই সংশ্লিষ্ট বিভাগগুলো পরীক্ষা স্থগিত করে দেয় । তবে এতে মেসে থাকা শিক্ষার্থীদের বাড়ি ফেরা নিয়ে অনিশ্চয়তা দেখা দেয় । আর এরপর থেকে বিশ্ববিদ্যালয়ের বেশ কিছু শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ের বাসযোগে তাঁদের বাড়ি পৌঁছে দেওয়ার দাবি তোলেন ।

রংপুরে বর্তমানে বিশ্ববিদ্যালয়টির ঠিক কতজন শিক্ষার্থী রয়েছেন, সেই তথ্য প্রশাসনের কাছে নেই। এ কারণে বাড়ি ফিরত ইচ্ছুক শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ের প্রক্টরের কাছে তথ্য জমা দিতে হবে। তবে কবে থেকে শিক্ষার্থীদের বাড়ি ফেরা শুরু হবে, তা এখনো নিশ্চিত করে জানানো হয়নি। বিশ্ববিদ্যালয় জনসংযোগ, তথ্য ও প্রকাশনা দপ্তরের সহকারী রেজিস্ট্রার মোহাম্মদ আলী প্রথম আলোকে বলেন, কোন জেলাতে কতজন শিক্ষার্থী রয়েছেন, তা এখনো জানা যায়নি। প্রক্টরের ফোনে শিক্ষার্থীদের নাম, কোন বিভাগে অধ্যয়ন, নিজ জেলা জানিয়ে দিতে হবে।

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *