বিশ্ব ধরিত্রী দিবস আজ

পৃথিবী মানে পৃথিবী। আজ বিশ্ব পৃথিবী দিবস। দিবসটির উদ্দেশ্য হ’ল বিশ্বকে ধ্বংস থেকে রক্ষা করা।

এবার দিনটি এমন সময়ে উদযাপিত হচ্ছে যখন করোনাভাইরাসের কারণে পুরো বিশ্ব স্থবির অবস্থায় রয়েছে। এমন এক সময়ে যখন বিশ্বব্যাপী করোনার ভাইরাসের মহামারীটির কারণে বিশ্বের প্রায় সমস্ত মানুষের জীবন স্থবির হয়ে পড়েছে।

এই বছর দিবসের প্রতিপাদ্য হ’ল আমাদের পৃথিবী পুনরুদ্ধার করুন। এটি পরিবেশ সম্পর্কে জনসচেতনতা বাড়াতে।

বিশ্বব্যাপী পরিবেশ সচেতন মানুষ বিশ্বকে নিরাপদ ও বাসযোগ্য রাখার জন্য জলবায়ু সংকট ও পরিবেশ দূষণ রোধে তাত্ক্ষণিক পদক্ষেপের প্রয়োজনীয়তার দিকে দৃষ্টি আকর্ষণ করার জন্য বিশ্বব্যাপী বিভিন্ন কর্মকাণ্ডে অংশ নিবেন। এবং তার সাথে সামঞ্জস্য রেখে দিনটি করোনার কারণে বাংলাদেশে সীমিত পরিসরে উদযাপিত হবে।

১৯৭০ সালে, মার্কিন যুক্তরাষ্ট্রে প্রায় ২ কোটি মানুষ জলবায়ু পরিবর্তন সম্পর্কে সচেতনতা বাড়াতে রাস্তায় নেমেছিল। সেদিন থেকেই শুরু। একই বছর মার্কিন সিনেটর জেলার্ড নেলসন দিনটি প্রবর্তন করেছিলেন। এ কারণে পরে তাকে যুক্তরাষ্ট্রে সর্বোচ্চ সম্মান দেওয়া হয়।

বর্তমানে, ১৯৩ টিরও বেশি দেশ প্রতি বছর এই দিবসটি পালন করে। এবার, পৃথিবী দিবসে মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেন জলবায়ু সংরক্ষণ বিষয়ক একটি সম্মেলনের আয়োজন করেছেন। বিডেন সম্মেলনে ৪০ টি দেশের নেতাদের আমন্ত্রণ জানিয়েছেন। চীনা রাষ্ট্রপতি শি জিনপিং এবং রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন সহ উন্নত দেশগুলির রাষ্ট্রপ্রধানরা ভার্চুয়াল শীর্ষ সম্মেলনে অংশ নেবেন বলে আশা করা হচ্ছে।

Leave a Comment