বিদেশে নতুন কয়লা বিদ্যুৎকেন্দ্র নির্মাণে আর অর্থায়ন করবে না চীন

বিদেশে কয়লাভিত্তিক নতুন বিদ্যুৎকেন্দ্র নির্মাণ প্রকল্পে আর অর্থায়ন করবে না চীন। বৈশ্বিক কার্বন নির্গমন ঠেকাতে দেশটির এই সিদ্ধান্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে।

মঙ্গলবার জাতিসংঘের সাধারণ সভায় এই ঘোষণা দেন চীনের প্রেসিডেন্ট শিক্ষা কিপিং। খবর বিবিসির।

‘বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ’ নামে পরিচিত অবকাঠামো উন্নয়নমূলক কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্পে বাংলাদেশ, ইন্দোনেশিয়া ও ভিয়েতনামের মতো দেশগুলোতে অর্থ সহায়তা করে আসছে।

তবে এই অর্থায়ন বন্ধে কূটনৈতিক চাপ রয়েছে চীনের ওপর। প্যারিস জলবায়ু চুক্তির লক্ষ্য পূরণের চেষ্টা করছে বিশ্ব।

শি জিনপিং জাতিসংঘের বার্ষিক অধিবেশনে পাঠানো রেকর্ডকৃত এক ভিডিওতে বলেন, ‘সবুজ উন্নয়নে এবং কম কম কার্বন নিঃসরণ করে এমন শক্তি উৎপাদনে উন্নয়নশীল দেশগুলোতে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণে অর্থায়ন বন্ধ করবে চীন।

তবে এই বিষয়ে আর বিস্তারিত কিছু জানাননি তিনি। এই পদক্ষেপ চীনের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের (বিআরআই) অধীনে থাকা অনেক উন্নয়নশীল দেশে কয়লা কেন্দ্রের সম্প্রসারণকে সীমিত করতে পারে।

চীনের এই ঘোষণাকে স্বাগত জানিয়েছে ‍যুক্তরাষ্ট্রের জলবায়ু বিষয়ক দূত জন কেরি। এক বিবৃতিতে তিনি জানান, ‘শি জিনপিংয়ের এই গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়ার কথা শুনে সত্যিই আনন্দিত।’

চীনের বিআরআই প্রকল্প বিভিন্ন দেশে যোগাযোগ ব্যবস্থা (ট্রেন ও রাস্তা), বন্দর ও কয়লাভিত্তিক বিদ্যুৎ উৎপাদনে অর্থায়ন করে আসছে। যার অধিকাংশ উন্নয়নশীল দেশে। কয়েক বছরের মধ্যে এবারই প্রথম চীন কয়লা প্রকল্পে অর্থায়ন না করার সিদ্ধান্ত নিল।

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *