বায়োপিকে বিদ্যাকে রাজি করানো কঠিন

বিদ্যা বালান মনে করেন, বায়োপিক বা জীবনীভিত্তিক ছবি হলেই যে তা দারুণ কিছু হবে, এমন ভাবার কোনো কারণ নেই। এখনো পর্যন্ত প্রচুর বায়োপিকে অভিনয়ের প্রস্তাব পেলেও দু-একটি ছাড়া রাজি করানো যায়নি তাকে।

ভারতীয় সংবাদমাধ্যমকে এ বলিউড নায়িকা বলেন, প্রতিটি বায়োপিক মানেই যে তা দারুণ অনুপ্রেরণামূলক হবে কিংবা টানটান নাটকীয় হবে তা ভাবার কোনো কারণ নেই। সিনেম্যাটিক মালমশলাও সব বায়োপিকে ঠিকঠাক পরিমাণে থাকে না।

আরও বলেন, বেশিরভাগ বায়োপিকের গল্প বলার ধরনটা কমবেশি সেই একই ছকে বাঁধা। ফলে পর্দায় সেসব দেখতে দেখতে দর্শক ক্লান্ত হয়ে পড়বে সে ব্যাপারেও তিনি নিশ্চিত।

বিদ্যা জানান, অনেকসময় কোনো ব্যক্তির গল্প পড়তে বা শুনতে বেশ ভালো লাগলেও বায়োপিক হিসেবে পর্দায় তুলে ধরার মতো রসদ তাতে অনুপস্থিত থাকে।

“ক্রমাগত নানান বায়োপিক তৈরি হলেও সব কিন্তু দর্শক গ্রহণ করবে না। যেসব ছবির মধ্যে একটু অন্যরকম ব্যাপার রয়েছে, একমাত্র সেসব ছাড়া বাকি সব বায়োপিককে ছুড়ে ফেলে দেবে দর্শকের দল। বলতে চাইছি, শুধুমাত্র দারুণ অনুপ্রেরণামূলক গল্প কিংবা চিত্রনাট্যই একটি বক্স অফিসে সফল বায়োপিকের রেসিপি হতে পারে না কিছুতেই। একইসঙ্গে সেই ছবি কীভাবে পেশ করা হচ্ছে দর্শকের সামনে, সেই ব্যাপারটাও দারুণ গুরুত্বপূর্ণ!”

দীর্ঘ অভিনয় ক্যারিয়ারে এখনো পর্যন্ত দুটি বায়োপিক ‘দ্য ডার্টি পিকচার’ ও ‘শকুন্তলা দেবী’তে মুখ্যভূমিকায় দেখা গেছে বিদ্যাকে। শেষবার এই অভিনেত্রীকে পর্দায় দেখা গেছে আমাজন প্রাইম ভিডিওর ‘শেরনি’ ছবিতে।

Leave a Comment

betvisa