বাইডেন কে হুঁশিয়ার করলেন উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট

যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন কে হুঁশিয়ার করলেন উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উনের বোন কিম ইয়ো জং। রোডং সিমুন পত্রিকায় প্রকাশিত একটি বিবৃতিতে তিনি বলেন, “যুক্তরাষ্ট্রের নতুন প্রশাসনের প্রতি আমার পরামর্শ যে তারা যে সমুদ্রের অন্যপ্রান্ত থেকে আমাদের দেশে বারুদের গন্ধ ছড়াতে চেষ্টা করে যাচ্ছে। আগামী চার বছর তারা যদি শান্তিতে ঘুমাতে চায়, তবে শুরুতেই এমন অপ্রীতিকর কিছু করা থেকে বিরত থাকাই উচিত।” বিবৃতিতে দক্ষিন কোরিয়াকে উদ্দেশ্য করে তিনি বলেন, “নিজেদের মাস্টারের কথামতো চললেও তিন বছর আগের অবস্থানে ফেরাটা সহজ হবে না দক্ষিন কোরিয়ার।” সিউল বেশি উস্কানিমূলক আচরন করলে চুক্তি বাতিলেরও হুমকি দেন এই প্রভাবশালী নারী।

উত্তর কোরিয়ার ইস্যুতে মার্কিন নীতির পর্যালোচনা করবে নতুন মার্কিন প্রশাসন, নতুন মার্কিন প্রশাসনের এমন বক্তৃতার পর এই প্রথম তাদের প্রতি সুনির্দিষ্ট কোনো বক্তব্য দিলো কিম ইয়ো জং।

গত সপ্তাহে যৌথ সামরিক মহড়া শুরু করেছে দক্ষিন কোরিয়া ও যুক্তরাষ্ট্র। উত্তর কোরিয়া একে ‘আক্রমনের পূর্বপ্রস্তুতি’ হিসেবে দেখছে। এ বিষয় উল্লেখ করে কিম ইয়ো জং বলেন, “দক্ষিন কোরিয়ান সরকার আবারো যুদ্ধের মহড়া, সংকটের মহড়া শুরু করেছে।”

নবনির্বাচিত প্রেসিডেন্টের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন এবং প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন আজ বুধবার দক্ষিন কোরিয়ার রাজধানী সিউলে পৌঁছানোর কথা রয়েছে। উদ্দেশ্য পরমাণু শক্তিধর উত্তর কোরিয়ার বিষয়ে মার্কিন নীতির পর্যালোচনা ও একজোট হয়ে কাজ করা। এর একদিন পূর্বে উত্তর কোরিয়ার সরকারি পত্রিকায় প্রকাশিত এ বিবৃতি নিশ্চিত করলো কোনোরুপ প্রতিক্রিয়া প্রকাশ না করলেও সিউলের প্রতি ওয়াশিংটনের গোপন সমর্থনের বিষয়টি ভালোভাবে দেখছে না পিয়ংইয়োং।

Reporter: Nanjiba Naowar

Leave a Comment