বাংলা একাডেমির নতুন মহাপরিচালক কবি নূরুল হুদা

বাংলা একাডেমির নতুন মহাপরিচালক পদে নিয়োগ পেয়েছেন দেশের জনপ্রিয়  প্রথিতযশা কবি, ঔপন্যাসিক ও কথাসাহিত্যিক মুহম্মদ নূরুল হুদা। আজ  সোমবার  জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত এক প্রজ্ঞাপন জারি করা হয় এবং তাতে বলা হয় যে,  সাহিত্যিক নূরুল হুদা অন্যান্য প্রতিষ্ঠান ও সংগঠনের সঙ্গে কর্ম-সম্পর্ক পরিত্যাগের শর্তে যোগদানের দিন থেকে পরবর্তী ৩ বছর মেয়াদে এই পদে বহাল থাকবেন। 

নূরুল হুদা ষাটের দশকের অন্যতম গুরুত্বপূর্ণ কবি হিসেবে পরিচিত । বাংলা একাডেমিতে মহাপরিচালক হিসেবে নিয়োগ পাওয়ার পূর্বে  তিনি নজরুল ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক ছিলেন। তিনি বর্তমানে জাতীয় পর্যায়ে নজরুল জন্মশতবার্ষিকী উদযাপন কমিটির সদস্য সচিবের দায়িত্ব পালন করছেন। 

কবি নূরুল হুদা ১৯৪৯ সালের ৩০ সেপ্টেম্বর কক্সবাজার জেলার পোকখালী গ্রামে জন্মগ্রহণ করেন।  তিনি সাহিত্যে অবদানের স্বীকৃতি হিসেবে ২০১৫ সালে একুশে পদক এবং ১৯৮৮ সালে বাংলা একাডেমি পুরস্কার পান । কবিতার পাশাপাশি কথাসাহিত্য, প্রবন্ধ, লোকসংস্কৃতি, নন্দনতত্ত্ব ও অনুবাদ সাহিত্যেও বিচরণ রয়েছে তাঁর।

উল্লেখ্য যে,  ক্যানসারে আক্রান্ত হয়ে গত ২৪ মে মারা যান বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী। এরপর থেকে ভারপ্রাপ্ত মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন একাডেমির সচিব এ এইচ এম লোকমান।

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *