বাংলাদেশ নিয়ে ৭ প্রবন্ধ, পাকিস্তানের সামরিক প্রচ্ছদে শেখ হাসিনা।

পাকিস্তানের করাচি থেকে প্রথম প্রকাশিত হয় সাউথ এশিয়া নামে সাময়িকীটি। সাউথ এশিয়া সাময়িকীটি ১৯৭৭ সাল থেকে প্রতিমাসে নিয়মিত প্রকাশ হয়। প্রথমে এটার নাম ছিলো থার্ড ওয়ার্ল্ড। তারপরে ১৯৯৭ সালে এটি নাম বদলে রাখা হয় সাউথ এশিয়া। বাংলাদেশের প্রধান মন্ত্রী শেখ হাসিনা পত্রিকাটির মার্চ সংখ্যার প্রচ্ছদের জায়গা করে নিয়েছিল।

বাংলাদের স্বাধীনতার ৫০ বছর উপলক্ষ্য পাকিস্তানে সময়িকীটির মার্চ সংখ্যাটি তৈরি করা হয় । আর ৭টি নিবন্ধ স্থান করে নেই সেখানে।

ডা : ফরিদা খান ইংরেজী ভাষায় লেখা এই প্রবন্ধগুলো প্রথমটা লিখেছেন। ডা: ফরিদা খান কলোরাডা বিশ্ববিদ্যালয়ে অর্থনীতিক অধ্যাপক। তিনি তার প্রবন্ধের নাম দেন “টেকিং স্টক”।

তার পরে যে প্রবন্ধটি তার নাম হলো “লাইফ বিগনিস অ্যাট ৫০”। পাকিস্তানিক সাবেক সিনেটর জাভেদ জব্বার এই প্রবন্ধটি লিখেন। তিনি ছিলেন একজন লেখক, ফেডারেল মন্ত্রী এবং প্রক্তন সিনেটর।

ডা. আহরার আহমদ লিখেছেন তৃতীয় প্রবন্ধটি। তার প্রবন্ধের নাম দেয় ” প্লিজেন্ট সারপ্রাইজ”। চতুর্থ প্রবন্ধটি লিখেছেন মজেদ আজিজ। তার প্রবন্ধের নাম হলো ” ফাস্ট ট্র্যাক” । পঞ্চমটি প্রবন্ধটি লিখেছেন ডানকান বার্টলেট। তার প্রবন্ধের নাম দেয় ” ম্যালাইস টুওয়ার্ডস নান “। ষষ্ঠ প্রবন্ধটি লিখেছেন রিরুপাক্ষ পাল। তার প্রবন্ধের নাম হলো “ডেভেলপমেন্ট মিরাকল “। সপ্তম প্রবন্ধটি লিখেছেন আফিস জাবেদ। তার প্রবন্ধের নাম হলো ” ইকোনমিক সলিউশন “।

Leave a Comment

betvisa