বাংলাদেশের ৮ শান্তিরক্ষী পেল জাতিসংঘের ‘দ্যাগ হ্যামারশোল্ড মেডেল’

জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে নিজের জীবন উৎসর্গকারী আট বাংলাদেশি শান্তিরক্ষীকে ড্যাগ হ্যামারসোল্ড মেডেল প্রদান করেছে।

আন্তর্জাতিক শান্তি রক্ষা দিবস উপলক্ষে স্থানীয় সময় ২৭  মে (বৃহস্পতিবার) ইউএন সদর দফতরে আয়োজিত একটি অনুষ্ঠানে এই পুরস্কার প্রদান করা হয়। বাংলাদেশের আটজন শান্তিরক্ষীসহ ৪৪ টি দেশের ১২৯ জন শান্তিরক্ষীকে এই পুরষ্কার দেওয়া হয়েছিল। একক দেশ হিসাবে বাংলাদেশ এই পুরস্কারের সর্বাধিক সংখ্যা পেয়েছে।

বাংলাদেশ স্থায়ী মিশন জাতিসংঘে প্রদত্ত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে।

আটজন বাংলাদেশী শান্তিরক্ষী যারা দায়িত্ব পালনকালে নিজের জীবন উৎসর্গ করেছেন তারা হলেন: মালির মাইনাসমা মিশনের ওয়ারেন্ট অফিসার আবদুল মোহাম্মদ। হালিম; কঙ্গোতে মানুসকো মিশনের ওয়ারেন্ট অফিসার। সাইফুল ইমাম ভূইয়া, সার্জেন্ট। জিয়াউর রহমান, সার্জেন্ট এমডি মোবারক হোসেন এবং ল্যান্স কর্পোরাল। সাইফুল ইসলাম; মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রের মিনুস্কা মিশনের ল্যান্স কর্পোরাল। আবদুল্লাহ আল মামুন ও সার্জেন্ট। ইব্রাহিম ও নুরুল আমিন, দক্ষিণ সুদানের ইউএনএমআইএস মিশনের ওয়াসারম্যান।

ভার্চুয়াল অনুষ্ঠানে ইউএন সেক্রেটারি জেনারেল আন্তোনিও গুতেরেস বাংলাদেশসহ ৪৪ টি দেশের স্থায়ী প্রতিনিধিদের হাতে স্বদেশের পদক হস্তান্তর করেন। স্থায়ী প্রতিনিধি ও জাতিসংঘে বাংলাদেশের রাষ্ট্রদূত রবাব ফাতিমা বাংলাদেশের পক্ষ থেকে এই পদক গ্রহণ করেছিলেন। মিশনের প্রতিরক্ষা উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেলও ভার্চুয়াল ইভেন্টে অংশ নিয়েছিলেন। ছাদেকুজ্জামান।

বাংলাদেশ বর্তমানে জাতিসংঘের শান্তিরক্ষী অভিযানে সবচেয়ে বড় শান্তিরক্ষী প্রেরণকারী। জাতিসংঘের ৯ টি শান্তিরক্ষী মিশনে প্রায় ,000,০০০ বাংলাদেশী শান্তিরক্ষী কাজ করছেন। এখনও অবধি ১৫৯ বাংলাদেশি শান্তিরক্ষী দায়িত্ব পালনে মারা গেছেন।

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *